বাংলা নিউজ > ময়দান > সুনীলের মুকুটে নয়া পালক, ভারত অধিনায়ককে নিয়ে এবার তথ্যচিত্র ফিফার
সুনীল ছেত্রী। ফাইল ছবি

সুনীলের মুকুটে নয়া পালক, ভারত অধিনায়ককে নিয়ে এবার তথ্যচিত্র ফিফার

  • সুনীল ছেত্রীর উপর তথ্যচিত্রের কাজও শুরু করে দিয়েছে তারা। সাধারণত ফিফার এতদিন তাদের উপর তথ্যচিত্র বানায় যারা হয় কিংবদন্তি না হয় বিশ্বকাপ জিতেছেন। ফলে ফিফার তরফে সুনীলের উপর যে তথ্যচিত্র কাজ শুরু হয়েছে তা স্বাভাবিকভাবেই হয়েছে প্রচলিত ছক ভেঙে।

শুভব্রত মুখার্জি: যতদিন যাচ্ছে ততই যেন নিজের ফর্মের চূড়ায় পৌঁছচ্ছেন ভারত অধিনায়ক সুনীল ছেত্রী। কিংবদন্তি ফুটবলার সুনীল ছেত্রীর কাছে বয়স যেন একটা সংখ্যা মাত্র। ভারতীয় ফুটবলকে দিন দিন এক নয়া উচ্চতায় পৌঁছে দিচ্ছেন তিনি। সম্প্রতি দেশের জার্সিতে গোল করার নিরীখে ছুঁয়ে ফেলেছেন ফেরেঙ্ক পুসকাসকেও। সামনে হাতছানি রয়েছে লিওনেল মেসিকে স্পর্শ করার। ৩৭ বছর বয়সি এই ফুটবলারের মুকুটে এবার যুক্ত হতে চলেছে আরও একটি পালক। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার রিজিওনাল কনটেন্টের আওতায় শুট করা হবে এই তথ্যচিত্র। কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে বলে জানা যাচ্ছে।

সুনীলকে ফুটবলবিশ্বের সামনে আরও ভালোভাবে তুলে ধরার জন্য উদ্যোগ নিয়েছে ফিফা। ফুটবল বিশ্বে শক্তিশালী দেশগুলোর তুলনায় এখনও বেশ পিছিয়ে ভারত। সেখান থেকে সুনীলের মতো স্ট্রাইকারের এহেন সাফল্য বেশ বিরল বলা চলে। সুনীলের উত্থান সন্ধান করতেই যেন চাইছেন ফিফা কর্তারা। সেই কারণে সুনীল ছেত্রীর উপর তথ্যচিত্রের কাজও শুরু করে দিয়েছে তারা। সাধারণত ফিফার এতদিন তাদের উপর তথ্যচিত্র বানায় যারা হয় কিংবদন্তি না হয় বিশ্বকাপ জিতেছেন। ফলে ফিফার তরফে সুনীলের উপর যে তথ্যচিত্র কাজ শুরু হয়েছে তা স্বাভাবিকভাবেই হয়েছে প্রচলিত ছক ভেঙে।

এই তথ্যচিত্রের ফিফার তরফে যে জন্য সুনীলের সঙ্গে চুক্তি করা হয়েছে, তাতে স্পষ্ট শর্ত দেওয়া হয়েছে যতক্ষণ না এই তথ্যচিত্র ফিফার তরফে প্রকাশ করা না হবে ততক্ষণ সুনীলের তরফ থেকে এই বিষয়ে কোনও কিছু বলা যাবে না।

আপাতত যা খবর কলকাতাতে এশিয়ান কাপের কোয়ালিফাইং রাউন্ডের জন্য জাতীয় শিবিরে যোগ দেওয়ার আগেই বেঙ্গালুরুতে সুনীলের বাড়ি এসেছিল ফিফার টিম। তথ্যচিত্র তোলার জন্য ফিফা বিশেষজ্ঞ নিয়ে এসেছে সুইৎজারল্যান্ড থেকে। তথ্যচিত্রের ক্রুরা অবশ্য সবাই মুম্বইয়ের। জাতীয় শিবিরে যোগ দেওয়ার আগে বেঙ্গালুরুতে সুনীলের বাড়িতে শুটিং হয়েছে তথ্যচিত্রটির কিছু অংশ।

এরপর এশিয়ান কাপের কোয়ালিফাইং রাউন্ডে ভারতের ম্যাচ থাকার দরুণ সুনীল কলকাতাতে আসেন। ফলে পুরো দলটা আসে কলকাতায়। আপাতত সুনীলের সঙ্গেই সমস্ত জায়গায় ঘুরবে এই টিম। শুট করবে বিভিন্ন মুহূর্ত। প্রাক্তন জাতীয় কোচ বব হাউটনের সঙ্গে কথা বলার জন্য দক্ষিণ আফ্রিকায় যোগাযোগ করেছেন ফিফা কর্তারা। একটি দল দক্ষিণ আফ্রিকায় যাবে সুনীলের বিষয়ে হাউটনের মতামত নিতে। সুনীলের প্রথম স্কুল, দিল্লিতে প্রথম খেলার মাঠ, সব কিছুই থাকতে চলেছে এই তথ্যচিত্রে। বেঙ্গালুরুতে সুনীলের বাড়িতে শ্যুট হয়েছে সুনীল এবং তার স্ত্রী সোনমকে নিয়ে।

বন্ধ করুন