বাংলা নিউজ > ময়দান > FIFA WC Group B equation: পড়শিদের সঙ্গে ড্র করলেই চলবে কেনদের, ইরান-আমেরিকার আবেগ ও অঙ্কের লড়াই

FIFA WC Group B equation: পড়শিদের সঙ্গে ড্র করলেই চলবে কেনদের, ইরান-আমেরিকার আবেগ ও অঙ্কের লড়াই

গ্রুপ বি-র চার দলের সামনেই সুযোগ রয়েছে নকআউটে যাওয়ার।

গ্রুপ বি-তে মঙ্গলবার মুখোমুখি হবে ইংল্যান্ড এবং ওয়েলস। ইংল্যান্ডের ৪ পয়েন্ট। তারা এই গ্রুপের শীর্ষে রয়েছে। আর ওয়েলসের সংগ্রহ ১। এ দিকে কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে আমেরিকা এবং ইরান। দুইয়ে থাকা ইরানের পয়েন্ট ৩ এবং তিনে থাকা আমেরিকার পয়েন্ট ২।

কাতার বিশ্বকাপে গ্রু বি-র লড়াই মারাত্মক জটিল হয়ে রয়েছে। চার দলেরই নকআউটে যাওয়ার সুযোগ রয়েছে। মঙ্গলবার গ্রুপ এ-র মতো গ্রুপ বি-র লিগ পর্বের শেষ রাউন্ড। এই গ্রুপেরও ২টি ম্যাচই একসঙ্গে হবে। ভারতীয় সময়ে রাত সাড়ে ১২টায়। লড়াইয়ে নামবে ইংল্যান্ড, ওয়েলশ, আমেরিকা এবং ইরান।

কাতার বিশ্বকাপে শেষ ষোলো সবার আগে নিশ্চিত করেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স। এ ছাড়াও সোমবার নকআউট পর্ব নিশ্চিত করেছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলও এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগালও। তবে আয়োজক দেশ কাতার এবং কানাডা ইতিমধ্যে লড়াই থেকে ছিটকে গিয়েছে। তবে অঙ্কের হিসেবে বাকি দেশগুলোর সামনেই নকআউটে ওঠার সুযোগ রয়েছে। আরও ১৩টি দেশ জায়গা করে নিতে পারবে প্রি-কোয়ার্টার ফাইনালে।

আরও পড়ুন: জিততেই হবে সেনেগালকে, কোন অঙ্কে পরের রাউন্ডে ডাচ ও ইকুয়েডর

গ্রুপ বি-তে মঙ্গলবার মুখোমুখি হবে ইংল্যান্ড এবং ওয়েলস। ইংল্যান্ডের ৪ পয়েন্ট। তারা এই গ্রুপের শীর্ষে রয়েছে। আর ওয়েলসের সংগ্রহ ১। তারা গ্রুপের লাস্টবয়। জয় ছাড়া ওয়েলসের কোনও হিসেবই খাটবে না। তাও বড় ব্যবধানে জিততে হবে। অন্তত ৪ গোলের ব্যবধানে। আর কম ব্যবধানে জিতলে, এই গ্রুপের অন্য ম্যাচ, অর্থাৎ ইরান বনাম আমেরিকার ফলাফল এবং গোলপার্থক্যের দিকে তাদের তাকিয়ে থাকতে হবে।

আরও পড়ুন: গোল না করেও গোলের দাবি- সোশ্যাল মিডিয়া ধুইয়ে দিল রোনাল্ডোকে

এ দিকে জিতলে শেষ ষোলো নিশ্চিত হয়ে যাবে ব্রিটিশদের। আর ড্র করলেই বাদ পড়বে ওয়েলস। তবে ব্রিটিশরা ড্র-তেও নকআউটে পৌঁছে যাবে।

এ দিকে কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে আমেরিকা এবং ইরান। জিতলেই শেষ ষোলোয় পৌঁছে যাবে ইরান। ড্রয়েও ইরানের সম্ভাবনা থাকছে। আর বাদ পড়বে আমেরিকা। তবে ড্র করলে গ্রুপ পর্বের অন্য দুই দলের ম্যাচের দিকে চেয়ে থাকতে হবে ইরানকে। এক্ষেত্রে ওয়েলস যদি জিতে যায় আর ইরান ড্র করে, তা হলে ইরান বাদ পড়বে। কারণ, গোল ব্যবধানে ইরান পিছিয়ে পড়বে। আবার আমেরিকা জিতলে তারাই শেষ ষোলোতে পৌঁছবে। আমেরিকার জেতা ছাড়া অন্য কোনও সমীকরণ খাটবে না।

বন্ধ করুন