বাংলা নিউজ > ময়দান > FIFA World Cup 2022: কাতার বিশ্বকাপ: মৃত্যু প্রায় ৩,০০০ ভারতীয় শ্রমিকের, মৃত ১,০০০-র বেশি বাংলাদেশিও
কাতার বিশ্বকাপের এক স্টেডিয়াম। (ছবি সৌজন্য, টুইটার @roadto2022en)
কাতার বিশ্বকাপের এক স্টেডিয়াম। (ছবি সৌজন্য, টুইটার @roadto2022en)

FIFA World Cup 2022: কাতার বিশ্বকাপ: মৃত্যু প্রায় ৩,০০০ ভারতীয় শ্রমিকের, মৃত ১,০০০-র বেশি বাংলাদেশিও

  • প্রতি সপ্তাহে কাতারে গড়ে ১২ জন শ্রমিকের মৃত্যু হয়েছে।

শুভব্রত মুখার্জি

আর মাত্র দেড় বছর মতো সময় রয়েছে হাতে। ২০২২ সালেই কাতারের বুকে আয়োজিত হবে ফুটবল বিশ্বকাপ। সেই কারণে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে জোরদার। কাতার বিশ্বকাপের নির্মাণ কাজে যুক্ত রয়েছেন কয়েক হাজার শ্রমিক। তাঁদের অধিকাংশের বাসস্থান ভারত, পাকিস্তান বা বাংলাদেশ।

আগামী বছর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে যে বিশ্বকাপের আসর বসবে, প্রায় ১০ বছর আগে থেকেই সেই বিশ্বকাপের স্বত্ত্ব পেয়েছিল কাতার। এরপর থেকেই শুরু হয় প্রস্তুতি। সেই প্রস্তুতির মঞ্চেই ঘটে গিয়েছে মানবিক বিপর্যয়!

ব্রিটিশ সংবাদমাধ্যমের একটি প্রতিবেদন অনুযায়ী, এই বিশ্বকাপের জন্য স্টেডিয়াম-সহ বিভিন্ন যে নির্মাণ কাজ চলছে, তাতে দক্ষিণ এশিয়ার ৬,৫০০ শ্রমিকের প্রাণহানি হয়েছে। ২০১০-২০২০ সাল পর্যন্ত প্রতি সপ্তাহে কাতারে গড়ে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কার ১২ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। বাংলাদেশি শ্রমিক মারা গিয়েছেন ১,০১৮ জন। সবচেয়ে বেশি শ্রমিক মারা গিয়েছেন ভারতের- ২,৭১১ জন। এছাড়াও নেপালের ১,৬১৪, পাকিস্তানের ৮২৪ এবং শ্রীলঙ্কার ৫৫৭ জন শ্রমিক মারা গিয়েছেন। কাতার বিশ্বকাপ আয়োজনে মানবাধিকার লংঘনের বিষয়টি নিয়ে বিশ্বজুড়ে সমালোচনা হচ্ছে। ২০২০ সালের শেষভাগের তথ্য বিবেচনা করা হয়নি। তাহলে সংখ্যাটা আরও বাড়তে পারত বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

বন্ধ করুন