বাংলা নিউজ > ময়দান > কাতার বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বে খেলবে না উত্তর কোরিয়া
বেঁকে বসেছে উত্তর কোরিয়া। ছবি- গেটি।
বেঁকে বসেছে উত্তর কোরিয়া। ছবি- গেটি।

কাতার বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বে খেলবে না উত্তর কোরিয়া

  • দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হতে চলা যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে অংশ নিতে রাজি নয় উত্তর কোরিয়া।

শুভব্রত মুখার্জি

২০২২ সালে কাতারে অনুষ্ঠিত হতে চলেছে বিশ্বকাপ ফুটবলের আসর। তার আগে বিশ্বের বিভিন্ন দেশে চলছে কোয়ালিফায়ারের খেলাগুলো। করোনার কারণে আগামী মাসে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হতে চলা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে অংশ না নেওয়ার কথা ঘোষণা করল উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন সোমবার এমনটা যে ঘটতে চলেছিল তা আগে থেকেই তারা ইঙ্গিত দিয়েছিল। উত্তর কোরিয়া ফুটবল অ্যাসোসিয়েশন শুক্রবার এশিয়ান ফুটবল কনফেডারেশন অর্থাৎ এএফসির কাছে এক চিঠির মাধ্যমে জানিয়েছে, বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে তারা খেলবে না।

কোরিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের মুখপাত্র লি জা-চুল জানিয়েছেন, এএফসি এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য উত্তর কোরিয়াকে অনুরোধ জানিয়েছে। তারা এসব নিয়ে ভাবনা চিন্তা করছেন। তবে তাদের সিদ্ধান্ত বদলানোর সম্ভাবনা খুব কম। মার্চে অনুষ্ঠিত হতে চলা এশিয়ান কাপের বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডের ম্যাচ ইতিমধ্যেই করোনার কারণে জুন পর্যন্ত স্থগিত করা হয়েছে। এই রাউন্ডে প্রতিটি দলের তিনটি করে ম্যাচ খেলার কথা ছিল।

গত ১২ এপ্রিল এএফসি ঘোষণা করেছিল হোম এবং অ্যাওয়ে ভিত্তিক তথাকথিত ফর্ম্যাটের বদলে পরিবর্তে পাঁচটি দল নিয়ে গঠিত প্রতিটি গ্রুপের ম্যাচ একটি দেশে অনুষ্ঠিত হবে। সেই কারণেই গ্রুপ-এইচ এর স্বাগতিক হিসেবে দক্ষিণ কোরিয়াকে বেছে নেওয়া হয়েছে। এই গ্রুপে দুই কোরিয়া ছাড়াও রয়েছে তুর্কমেনিস্তান, লেবানন ও শ্রীলঙ্কা।

বন্ধ করুন