বাংলা নিউজ > ময়দান > FIH Hockey World CUP: ম্যাচের মাঝেই মাঠে ১২ জন খেলোয়াড়! বড় ভুল করে বসল জাপান

FIH Hockey World CUP: ম্যাচের মাঝেই মাঠে ১২ জন খেলোয়াড়! বড় ভুল করে বসল জাপান

জাপানের ১২ জন খেলোয়াড় মাঠে! শুরু হয়েছে FIH-এর তদন্ত

ক্রিকেট, ফুটবল, হকি খেলায় বহু নিয়মের মধ্যে একটি নিয়ম রয়েছে যেটি ব খেলাতেই সমান। এবং এই নিয়মটি হল কোনও দলের ১১ জনের বেশি খেলোয়াড় একবারে মাঠে নামতে পারবেন না। কিন্তু হকি বিশ্বকাপের ম্যাচের শেষ মিনিটে এই নিয়ম লঙ্ঘন করেছিল জাপান।

২০২৩ FIH হকি বিশ্বকাপ বর্তমানে অনুষ্ঠিত হচ্ছে ভারতে। এই বিশ্বকাপে মঙ্গলবার মুখোমুখি হয়েছিল জাপান ও দক্ষিণ কোরিয়া। এই ম্যাচে অবশ্য শেষ মুহূর্তে হকির একটি মৌলিক নিয়ম লঙ্ঘন করেছিল জাপান। ক্রিকেট, ফুটবল, হকি খেলায় বহু নিয়মের মধ্যে একটি নিয়ম রয়েছে যেটি ব খেলাতেই সমান। এবং এই নিয়মটি হল কোনও দলের ১১ জনের বেশি খেলোয়াড় একবারে মাঠে নামতে পারবেন না। কিন্তু হকি বিশ্বকাপের ম্যাচের শেষ মিনিটে এই নিয়ম লঙ্ঘন করেছিল জাপান।

আরও পড়ুন… স্টোকস বা মর্গ্যান নয়, তাঁর দেখা সেরা ক্যাপ্টেন ধোনি, সাফ কথা মইনের

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের ম্যাচের শেষে, পেনাল্টি কর্নার নেওয়ার সময়ে ১২ জন জাপানি খেলোয়াড় মাঠে উপস্থিত হয়েছিলেন। যার পরে আন্তর্জাতিক হকি ফেডারেশন (এফআইএইচ) বিষয়টি তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে। তবে ম্যাচের ফলাফলে এর কোনও প্রভাব পড়েনি। এই পুল-বি ম্যাচে জাপান ১-২ গোলে হেরে যায় এবং FIH বলেছে যে এই তদন্তের পরেও এই ফলাফল থাকবে।

<p>দেখুন ১২ জন খেলোয়াড় মাঠের মধ্যে</p>

দেখুন ১২ জন খেলোয়াড় মাঠের মধ্যে

জাপানের এই কাজটি ম্যাচে রেফারিদের কাছেও ধরা পড়েনি। বিষয়টি প্রথমে কারোর চোখেও আসেনি। এফআইএইচের জারি করা বিবৃতিতে বলা হয়েছে যে জাপানও এটি বুঝতে পারেনি এবং তারা ভুল করে এটি করে ফেলেছে। FIH বলেছে, ২০২৩ সালের ১৭ জানুয়ারি অর্থাৎ মঙ্গলবার FIH হকি পুরুষদের বিশ্বকাপের জাপান এবং দক্ষিণ কোরিয়ার ম্যাচের একেবারে চূড়ান্ত মিনিটে এমনটা ঘটেছে। FIH হকি নিয়মে নির্ধারিত সর্বোচ্চ ১১ জনের পরিবর্তে জাপানি দলের ১২ জন খেলোয়াড় মাঠে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন… Ranji Trophy Haryana vs Bengal Live:দ্বিতীয় দিনেও হরিয়ানাকে চাপে রাখতে চায় বাংলা

বিবৃতি অনুসারে, ম্যাচের পরে এফআইএইচ কর্মকর্তারা বলেছেন যে তারা তখন বিষয়টি ধরতে পারেননি। জাপানি দলের সঙ্গে কথা বলেছিল, যারা স্পষ্ট করেছিল যে তারা এটি মোটেও বুঝতে পারেনি এবং এর জন্য তারা ক্ষমা চেয়েছে। এফআইএইচ কর্মকর্তারা বিষয়টি সম্পর্কে দক্ষিণ কোরিয়ার দলকেও জানিয়েছেন। বিবৃতি অনুসারে, এফআইএইচ বর্তমানে এটি কীভাবে ঘটেছে তা জানতে বিষয়টি তদন্ত শুরু করছে।

অন্যদিকে, মঙ্গলবার খেলা বিশ্বকাপের আরেকটি ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বেলজিয়াম ছয় মিনিট আগে গোল করে পুল বি ম্যাচে জার্মানিকে ২-২ গোলে ড্র করে সরাসরি কোয়ার্টার ফাইনালে ওঠার আশা বাঁচিয়ে রেখেছে। ম্যাচের শেষ নবম মিনিটে সেড্রিক চার্লিয়র মাঠের গোলে বেলজিয়ামকে এগিয়ে দেয় কিন্তু জার্মানি ওয়েলেন নিকলাস (২২তম মিনিট) এবং টম গ্রেম্বুশের (৫২তম মিনিটে) গোলে ২-১ ব্যবধানে এগিয়ে যায়। পেনাল্টি স্ট্রোকে গোল করেন গ্র্যাম্বুশ। তবে ৫৪ মিনিটে গোল করে বেলজিয়ামকে হারের হাত থেকে রক্ষা করেন ভিক্টর ভ্যাগনেজ।

দুই ম্যাচে চার পয়েন্ট করে পেয়েছে বেলজিয়াম ও জার্মানি। ২০ জানুয়ারি রাউরকেল্লার বিরসা মুন্ডা স্টেডিয়ামে অনুষ্ঠিত উভয় দলের শেষ ম্যাচের মাধ্যমে গ্রুপ বিজয়ী নির্ধারণ করা হবে। শেষ পুল ম্যাচে বেলজিয়াম মুখোমুখি হবে জাপানের, আর জার্মানি মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়ার। প্লাস ফাইভে ভালো গোল ব্যবধানের কারণে বর্তমানে শীর্ষে রয়েছে বেলজিয়াম দল। জার্মানির গোল পার্থক্য প্লাস তিন।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন