বাংলা নিউজ > ময়দান > FIH Hockey World CUP: ম্যাচের মাঝেই মাঠে ১২ জন খেলোয়াড়! বড় ভুল করে বসল জাপান

FIH Hockey World CUP: ম্যাচের মাঝেই মাঠে ১২ জন খেলোয়াড়! বড় ভুল করে বসল জাপান

জাপানের ১২ জন খেলোয়াড় মাঠে! শুরু হয়েছে FIH-এর তদন্ত

ক্রিকেট, ফুটবল, হকি খেলায় বহু নিয়মের মধ্যে একটি নিয়ম রয়েছে যেটি ব খেলাতেই সমান। এবং এই নিয়মটি হল কোনও দলের ১১ জনের বেশি খেলোয়াড় একবারে মাঠে নামতে পারবেন না। কিন্তু হকি বিশ্বকাপের ম্যাচের শেষ মিনিটে এই নিয়ম লঙ্ঘন করেছিল জাপান।

২০২৩ FIH হকি বিশ্বকাপ বর্তমানে অনুষ্ঠিত হচ্ছে ভারতে। এই বিশ্বকাপে মঙ্গলবার মুখোমুখি হয়েছিল জাপান ও দক্ষিণ কোরিয়া। এই ম্যাচে অবশ্য শেষ মুহূর্তে হকির একটি মৌলিক নিয়ম লঙ্ঘন করেছিল জাপান। ক্রিকেট, ফুটবল, হকি খেলায় বহু নিয়মের মধ্যে একটি নিয়ম রয়েছে যেটি ব খেলাতেই সমান। এবং এই নিয়মটি হল কোনও দলের ১১ জনের বেশি খেলোয়াড় একবারে মাঠে নামতে পারবেন না। কিন্তু হকি বিশ্বকাপের ম্যাচের শেষ মিনিটে এই নিয়ম লঙ্ঘন করেছিল জাপান।

আরও পড়ুন… স্টোকস বা মর্গ্যান নয়, তাঁর দেখা সেরা ক্যাপ্টেন ধোনি, সাফ কথা মইনের

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের ম্যাচের শেষে, পেনাল্টি কর্নার নেওয়ার সময়ে ১২ জন জাপানি খেলোয়াড় মাঠে উপস্থিত হয়েছিলেন। যার পরে আন্তর্জাতিক হকি ফেডারেশন (এফআইএইচ) বিষয়টি তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে। তবে ম্যাচের ফলাফলে এর কোনও প্রভাব পড়েনি। এই পুল-বি ম্যাচে জাপান ১-২ গোলে হেরে যায় এবং FIH বলেছে যে এই তদন্তের পরেও এই ফলাফল থাকবে।

<p>দেখুন ১২ জন খেলোয়াড় মাঠের মধ্যে</p>

দেখুন ১২ জন খেলোয়াড় মাঠের মধ্যে

জাপানের এই কাজটি ম্যাচে রেফারিদের কাছেও ধরা পড়েনি। বিষয়টি প্রথমে কারোর চোখেও আসেনি। এফআইএইচের জারি করা বিবৃতিতে বলা হয়েছে যে জাপানও এটি বুঝতে পারেনি এবং তারা ভুল করে এটি করে ফেলেছে। FIH বলেছে, ২০২৩ সালের ১৭ জানুয়ারি অর্থাৎ মঙ্গলবার FIH হকি পুরুষদের বিশ্বকাপের জাপান এবং দক্ষিণ কোরিয়ার ম্যাচের একেবারে চূড়ান্ত মিনিটে এমনটা ঘটেছে। FIH হকি নিয়মে নির্ধারিত সর্বোচ্চ ১১ জনের পরিবর্তে জাপানি দলের ১২ জন খেলোয়াড় মাঠে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন… Ranji Trophy Haryana vs Bengal Live:দ্বিতীয় দিনেও হরিয়ানাকে চাপে রাখতে চায় বাংলা

বিবৃতি অনুসারে, ম্যাচের পরে এফআইএইচ কর্মকর্তারা বলেছেন যে তারা তখন বিষয়টি ধরতে পারেননি। জাপানি দলের সঙ্গে কথা বলেছিল, যারা স্পষ্ট করেছিল যে তারা এটি মোটেও বুঝতে পারেনি এবং এর জন্য তারা ক্ষমা চেয়েছে। এফআইএইচ কর্মকর্তারা বিষয়টি সম্পর্কে দক্ষিণ কোরিয়ার দলকেও জানিয়েছেন। বিবৃতি অনুসারে, এফআইএইচ বর্তমানে এটি কীভাবে ঘটেছে তা জানতে বিষয়টি তদন্ত শুরু করছে।

অন্যদিকে, মঙ্গলবার খেলা বিশ্বকাপের আরেকটি ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বেলজিয়াম ছয় মিনিট আগে গোল করে পুল বি ম্যাচে জার্মানিকে ২-২ গোলে ড্র করে সরাসরি কোয়ার্টার ফাইনালে ওঠার আশা বাঁচিয়ে রেখেছে। ম্যাচের শেষ নবম মিনিটে সেড্রিক চার্লিয়র মাঠের গোলে বেলজিয়ামকে এগিয়ে দেয় কিন্তু জার্মানি ওয়েলেন নিকলাস (২২তম মিনিট) এবং টম গ্রেম্বুশের (৫২তম মিনিটে) গোলে ২-১ ব্যবধানে এগিয়ে যায়। পেনাল্টি স্ট্রোকে গোল করেন গ্র্যাম্বুশ। তবে ৫৪ মিনিটে গোল করে বেলজিয়ামকে হারের হাত থেকে রক্ষা করেন ভিক্টর ভ্যাগনেজ।

দুই ম্যাচে চার পয়েন্ট করে পেয়েছে বেলজিয়াম ও জার্মানি। ২০ জানুয়ারি রাউরকেল্লার বিরসা মুন্ডা স্টেডিয়ামে অনুষ্ঠিত উভয় দলের শেষ ম্যাচের মাধ্যমে গ্রুপ বিজয়ী নির্ধারণ করা হবে। শেষ পুল ম্যাচে বেলজিয়াম মুখোমুখি হবে জাপানের, আর জার্মানি মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়ার। প্লাস ফাইভে ভালো গোল ব্যবধানের কারণে বর্তমানে শীর্ষে রয়েছে বেলজিয়াম দল। জার্মানির গোল পার্থক্য প্লাস তিন।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল ‘কাম অন বাংলাদেশ’, সেমিতে ওঠার লড়াইয়ে ‘টাইগার’-দের পাত্তাই দিল না অস্ট্রেলিয়া? গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত, অজিরা চাতকের মতো তাকিয়ে BAN v AFG ম্যাচের দিকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির আন্দুলে রেলের কাজ, ১৬৬ ট্রেন বাতিলের তালিকা নিশ্চিত নয়, জল্পনায় কান দেবেন না সাত মাসের সাধ খেলেন প্রীতি, বউয়ের বেবি বাম্প আগলে রাহুল, কবে আসছে সন্তান? 'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে?

T20 WC 2024

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.