বাংলা নিউজ > ময়দান > প্রথম ইনিংসে LBW-র বিরল নজির মিলিয়ে দিল ভারত-ইংল্যান্ড দু'দলকে
ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্টের মুহূর্ত। ছবি- বিসিসিআই।
ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্টের মুহূর্ত। ছবি- বিসিসিআই।

প্রথম ইনিংসে LBW-র বিরল নজির মিলিয়ে দিল ভারত-ইংল্যান্ড দু'দলকে

  • ভারতের ৩২৯ রানের জবাবে ইংল্যান্ড প্রথম ইনিংসে অল-আউট হয়ে যায় ১৩৪ রানে।

শুভব্রত মুখার্জি

২০০ বছরের বেশি ক্রিকেটের ইতিহাস। সেই ইতিহাসে এতদিন যা ঘটেনি, চেন্নাইয়ের উইকেটে ভারত বনাম ইংল্যান্ড ম্যাচে সেই ঘটনার সাক্ষী থাকল ক্রিকেটবিশ্ব। ১-০ তে পিছিয়ে থাকা ভারতের কাছে চেন্নাইয়ের এই টেস্ট অগ্নিপরীক্ষা। ম্যাচ না জিততে পারলে বা ড্র করলে ভারতের জন্য চাপ বাড়বে। চাপ বাড়বে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে না পারলে।

এই অবস্থায় প্রথম ইনিংসে খুব ভালো ব্যাট করেছেন রোহিতরা। স্কোরবোর্ডে ওঠে ৩২৯ রান। অপরদিকে ইংল্যান্ডের প্রথম ইনিংসে অল-আউট হয় ১৩৪ রানে।

এই টেস্টে ভারত এবং ইংল্যান্ড, দু'দলের প্রথম ইনিংসের মধ্যে এক অদ্ভুত সাদৃশ্য ঘটেছে, যা ক্রিকেটের ইতিহাসে বিশেষ করে টেস্ট ক্রিকেটের ইতিহাসে এতদিন ঘটেনি। ভারতের হয়ে ইনিংস ওপেন করতে নেমেছিলেন রোহিত এবং শুভমান গিল। স্টোনের বলে চেন্নাই টেস্টের প্রথম দিন এলবিডব্লিউ হয়েছিলেন শুভমান গিল। শূন্য রান করেই তাঁকে ফিরতে হয়েছিল প্যাভিলিয়ানে।

ঠিক একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল ইংল্যান্ডের প্রথম ইনিংসেও। ভারতের ৩২৯ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নামে ইংল্যান্ড। ইনিংসের সূচনা করেন ডমিনিক সিবলি এবং ররি বার্নস। সেখানে ইশান্তের ওভারে এলবিডব্লিউ হন বার্নস। ডিআরএস নিয়েও উইকেট বাঁচাতে পারেননি বার্নস। ফলে ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের জন্য ঘটে যায় এক বিরলতম ঘটনা। দু'দল স্কোর বোর্ডে কোনও রান যোগ করার আগেই তাদের প্রথম ব্যাটসম্যান এলবিডব্লিউ আউটের শিকার হন

বন্ধ করুন