বাংলা নিউজ > ময়দান > একই দিনে নয়টি আন্তর্জাতিক T20 ম্যাচ পুরুষদের, ক্রিকেটের ইতিহাসে প্রথমবার
প্রতীকী চিত্র। ছবি- গেটি ইমেজেস।
প্রতীকী চিত্র। ছবি- গেটি ইমেজেস।

একই দিনে নয়টি আন্তর্জাতিক T20 ম্যাচ পুরুষদের, ক্রিকেটের ইতিহাসে প্রথমবার

  • বাংলাদেশ, স্কটল্যান্ডের মতো পরিচিত মুখের পাশপাশি জার্মানি, নাইজেরিয়ার মতো নতুন ক্রিকেটীয় দেশগুলিও কাল বিশ ওভারের ম্যাচ খেলতে মাঠে নামে।

ওমান ও আমিরশাহীতে জোরকদমে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর শুরু হয়ে গিয়েছে। বর্তমানে আট দল টুর্নামেন্টের সুপার ১২ তে জায়গা করে নেওয়ার প্রচেষ্টা করছে। এছাড়াও বিভিন্ন দলের প্র্যাক্টিস ম্যাচ তো আছেই। ক্রিকেটের ব্যস্ত কর্মসূচির পরিচয়বাহক হিসাবে মঙ্গলবার (১৯ অক্টোবর) এক নজির সৃষ্টি হল।

ক্রিকেটের ইতিহাসে প্রথমবার একই দিনে পৃথিবীর একাধিক মহাদেশে, ভিন্ন ভিন্ন টুর্নামেন্ট মিলিয়ে কালই মোট নয়টি বিশ ওভারের আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হল। বাংলাদেশ, স্কটল্যান্ডের মতো পরিচিত মুখের পাশপাশি জার্মানি, নাইজেরিয়ার মতো নতুন ক্রিকেটীয় দেশগুলিও কাল বিশ ওভারের ম্যাচ খেলতে মাঠে নামে। এর আগে একসঙ্গে একই দিনে এতগুলো টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হওয়ার দৃষ্টান্ত আগে কখনও দেখা যায়নি।

বর্তমানে আইসিসি জোরকদমে ক্রিকেটকে আরও বেশি দেশে পৌঁছে দেওয়ার পরিকল্পনা বাস্তবায়নে উঠে পড়ে কাজ চালাচ্ছে। পরের বিশ্বকাপের জন্য ইতালি, স্পেনের মতো দলগুলিও ইউরোপিয়ান কোয়ালিফায়ারে অংশগ্রহণ করছে। টি-টোয়েন্টি ক্রিকেট নিঃসন্দেহে অক্রিকেটীয় দেশগুলির কাছে সবচেয়ে বেশি আকর্ষক এবং এই বিভাগে উন্নতি করেই ধীরে ধীরে পরের পর্যায়ে এগোতে সক্ষম হবে দলগুলি। তাই আইসিসির ক্রিকেটীয় পরিসর বৃদ্ধির পরিকল্পনা যে বেশ ভালভাবেই চলছে, এই পরিসংখ্যানই তা প্রমাণ করে দেয়।

বন্ধ করুন