বাড়ি > ময়দান > জাদেজা-পূজারাদের জাতীয় ডোপ বিরোধী সংস্থার নোটিশ, দায় নিল BCCI
চেতেশ্বর পূজারা। ছবি- এএফপি।
চেতেশ্বর পূজারা। ছবি- এএফপি।

জাদেজা-পূজারাদের জাতীয় ডোপ বিরোধী সংস্থার নোটিশ, দায় নিল BCCI

  • ক্রিকেটারদের হয়ে ভারতীয় বোর্ডের NADA-র শর্তপূরণ করার কথা ছিল।

একসঙ্গে ৫ জন ভারতীয় ক্রিকেটারকে নোটিশ পাঠাল ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি (নাডা)। নোটিশ পেয়েছেন টিম ইন্ডিয়ার তিন তারকা রবীন্দ্র জাদেজা, চেতেশ্বর পূজারা ও লোকেশ রাহুল। এছাড়া ভারতীয় মহিলা ক্রিকেট দলের দুই তারকা স্মৃতি মন্ধনা ও দীপ্তি শর্মাও রয়েছেন এই তালিকায়। 

জাতীয় ডোপ বিরোধী সংস্থার কাছে নিজেদের অবস্থান জানাননি এই পাঁচ ক্রিকেটার। সেকারণেই তারকা ক্রিকেটারদের সমন নাডার। যদিও এক্ষেত্রে ক্রিকেটারদের নয়, দায় গিয়ে পড়ছে ভারতীয় ক্রিকেট বোর্ডের উপর। কেননা, ক্রিকেটারদের হয়ে এই কাজ করার কথা জাতীয় ক্রিকেট সংস্থার।

বিসিসিআই অবশ্য পাসওয়ার্ড সংক্রান্ত সমস্যার জন্য নাডার শর্তপূরণ করতে পারেনি বলে জানিয়েছে। এও জানিয়েছে যে, আপাতত সেই সমস্যা মিটে গিয়েছে।

দেশের সব খেলোয়াড়কেই নাডার কাছে নিজেদের গতিবিধি জানাতে হয়। খেলোয়াড়রা নিজেরাই এই কাজ করতে পারেন। তবে সময়ের অভাব, নির্দিষ্ট সময়সীমা মনে রাখতে না পারা অথবা ফর্ম পূরণের মতো শিক্ষাগত যোগ্যতা সব অ্যাথলিটদের না থাকার জন্য সংশ্লিষ্ট খেলোয়াড়ের অ্যাসোসিয়েশন তাঁদের হয়ে এই কাজ করতে পারে।

এক্ষেত্রে ক্রিকেটারদের হয়ে বিসিসিআইয়ের ফর্ম পূরণ করার করার কথা ছিল, যা তারা নির্দিষ্ট সময়ে করতে ব্যর্থ হয়।

বোর্ডের ভুলের জন্য ক্রিকেটারদের সমস্যায় পড়তে হয় কিনা, সেটা এখনই বলা মুশকিল। কেননা তিনবার এই ভুলের জন্য নিয়ম ভঙ্গের দায়ে দু'বছর পর্যন্ত নির্বাসিত হতে পারেন খেলোয়াড়রা। নাডার তরফে ডিজি নবীন আগরওয়াল জানিয়েছেন, বিসিসিআই যে কারণ দেখিয়েছে ফর্ম পূরণ করতে না পারার জন্য, তা নিয়ে আলোচনা হবে পরবর্তী বৈঠকে। তখনই ঠিক করা হবে তিনবার ব্যর্থ হওয়ার মধ্যে ধরা হবে কিনা এই ভুল।

বন্ধ করুন