বাংলা নিউজ > ময়দান > ICC ট্রফি না জেতার নেপথ্যে কি মেন্টাল ব্লক? বিরাট বাহিনী নিয়ে প্রশ্ন গাভাসকরের
সুনীল গাভাসকর। ছবি- বিসিসিআই।
সুনীল গাভাসকর। ছবি- বিসিসিআই।

ICC ট্রফি না জেতার নেপথ্যে কি মেন্টাল ব্লক? বিরাট বাহিনী নিয়ে প্রশ্ন গাভাসকরের

  • বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে আট উইকেটে নিউজিল্যান্ডের কাছে পরাজিত হয় ভারত।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ফের তীরে এসে তরী ডুবেছে ভারতীয় দলের। এ যেন এক নিত্য কাহিনী হয়ে দাঁড়িয়েছে টিম ইন্ডিয়ার। চ্যাম্পিয়ন্স ট্রফি, বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, বারংবার লক্ষ্যের কাছে পৌঁছেও মিলছে শুধুই হতাশা। আইসিসি খেতাব জিততে ভারতীয় দলের ধারবাহিক ব্যর্থতার কারণ খুঁজতে বসে দলের মানসিকতার দিকেই আঙুল তুললেন সুনীল গাভাসকর।

ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার সাম্প্রতিক এক সাক্ষাৎকারে জানান, ‘শেষ কয়েকটা ম্যাচের দিকে তাকালেই ছবিটা স্পষ্ট হয়ে যায়। সম্ভবত মানসিক বাধাই হয়তই বারবার কাছে এসেও আইসিসি ট্রফি জয়ে ভারতীয় দলের কাল হয়ে দাঁড়াচ্ছে। তবে এই চ্যাম্পিয়নশিপ ফাইনালের ক্ষেত্রে আমাদের মনে রাখা উচিত যে ম্যাচের পরিবেশ কিন্তু নিউজিল্যান্ড দলের সহায়কই ছিল। তাই নিঃসন্দেহে ওদের ক্রিকেটারদের সুবিধা হয়। তবে ছবিটা ভারতীয় দলের ক্ষেত্রে একদমই বিপরীত ছিল। ’

পাশাপাশি তিনি বিরাট কোহলিদের সমালোচকদেরও এক হাত নেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক। ‘আমাদের দলের দিকে আঙুল তোলার আগে আমাদের এই কথাটা মনে রাখতে হবে। পরিবেশ নিউজিল্যান্ডের মতো হওয়াতেই তার সুযোগ তুলে নিতে সফল হয় কিউয়ি দল। সেই কারণেই ওরা টেস্ট চ্যাম্পিয়নশিপ জিততে সফল হয়।’ দাবি গাভাসকরের।

বন্ধ করুন