বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ

ফুটবলের মহারণ

ব্রাজিলের আজ প্রথম হওয়ার লক্ষ্য।
লাইভ আপডেটস

FIFA WC 2022 Group G Live: ব্রাজিলের লক্ষ্য টপার হওয়া, বাকিদের নকআউটে ওঠার লড়াই

ব্রাজিলের সামনে শীর্ষস্থান ধরে রাখার লড়াই। তারা নকআউটে ইতিমধ্যে পৌঁছে গিয়েছে। ব্রাজিল আজ ক্যামেরুনের মুখোমুখি হবে, যারা নকআউটে পৌঁছনোর জন্য ম্যাচ জিততে মরিয়া। গ্রুপ জি-র অপর ম্যাচে মুখোমুখি হবে সুইৎজারল্যান্ড-সার্বিয়া। এই দুই দলেরও নকআউটে যাওয়ার রাস্তা খোলা। তবে ম্যাচ জেতা ছাড়া উপায় নেই তাদের।

বৈধ ছিল জাপানের দ্বিতীয় গোল। ভিডিয়ো প্রমাণ দিল ফিফা। (ছবি সৌজন্যে ফিফা)

বৈধ ছিল জাপানের গোল, মাঠের বাইরে যায়নি বল! আকাশি ও সবুজ রঙে প্রমাণ দিল FIFA

Japan goal controversy: জাপান-স্পেন ম্যাচের আসল ভিডিয়োর সঙ্গে প্রমাণ হিসেবে গোললাইন ক্যামেরার ফুটেজও প্রকাশ করেছে ফিফা। তাতে সবুজ ও আকাশি রঙের মাধ্যমে পার্থক্য গড়ে ফিফার তরফে দেখানো হয়েছে যে ঠিক সিদ্ধান্ত নিয়েছিলেন রেফারি।

এশিয়ার দ্বিতীয় দল হিসেবে দক্ষিণ কোরিয়া গেল নকআউটে।

এশিয়ার দ্বিতীয় দল হিসেবে নকআউটে কোরিয়া, লিখে ফেলল ইতিহাস,জিতেও ছিটকে গেল উরুগুয়ে

দক্ষিণ কোরিয়ার কাছে হেরেও গ্রুপ ‘এইচ’-এর টপার হয়েই নকআউটে গেল পর্তুগাল। আর এশিয়ার দ্বিতীয় দল হিসেবে দক্ষিণ কোরিয়া উঠল প্রি-কোয়ার্য়ারে। জিতেও ছিটকে গেল উরুগুয়ে। অন্য দল ঘানাও বিদায় নিল।

নেইমারকে কি পাওয়া যাবে এই বিশ্বকাপে?

FIFA WC 2022: এখনও পা ফোলা, ব্যথা রয়েছে- নেইমারকে বাকি বিশ্বকাপে পাওয়া যাবে তো?

শোনা যাচ্ছে, নেইমারের চোট নাকি যে রকম ভাবা হচ্ছিল, তার চেয়েও বেশি গুরুতর। যে কারণে তাঁকে খুব সম্ভবত চলতি বিশ্বকাপে আর পাওয়া নাও যেতে পারে। ব্রাজিলের সংবাদমাধ্যমের খবর, ক্যামেরুন ম্যাচে তো বটেই, নেইমার এই বিশ্বকাপের আর কোনও ম্যাচেই অংশ নিতে পারবেন না। নেইমারের লিগামেন্টেও সমস্যা রয়েছে। যা বেশ গুরুতর।

মোরিয়াসু আরও বলেন, ‘আমরা একজোট হয়ে খেলতে পেরেছি বলে সবাই উচ্ছ্বসিত। অনেক সমর্থক জাপান থেকে এসেছিলেন আমাদের ম্যাচ দেখার জন্য। বাড়িতেও অনেকেই এই ম্যাচ দেখেছেন। আমরা জাপানের জনগণকে এই জয় উপহার দিচ্ছি। এতে আমরা খুবই খুশি।’ (AP)

‘দোহার ট্র্যাজেডি’তে ৯৪’র বিশ্বকাপ খেলা হয়নি, সেই মোরিয়াসুর ছকেই বাজিমাত জাপানের

জাপানের হয়ে খেলার সময় ১৯৯৪ সালের বিশ্বকাপের জন্য টিকিট প্রায় পাকা করে ফেলেছিলেন হাজিমে মোরিয়াসুরা। তবে এই দোহাতেই কোয়ালিফাইং ম্যাচে ইরাকের শেষ মিনিটের গোলে স্বপ্নভঙ্গ হয়েছিল মোরিয়াসুদের। সেই মোরিয়াসুর ছকেই এবার বিশ্বকাপে স্বপ্নের দৌড় জারি রেখেছে জাপান। 

জাপানের সঙ্গে হারকেই কাঠগড়ায় দাঁড় করান জার্মান তারকা। হার্ভেৎজ বলেন, ‘পরপর দু’বার গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছি আমরা। এর আগে প্রি কোয়ার্টারে হেরে বাড়ি ফিরেছিলাম। এই অভিজ্ঞতা খুবই খারাপ। আমাদের সৎ ভাবে এটা মেনে নিতে হবে যে গত ৪ বছরে সবকিছু ঠিক ছিল না। আমার মনে হয় না যে আমরা এই প্রতিযোগিতা জেতার জন্য দাবিদার দল নই।’ (AP)

‘যেন হরর মুভি দেখছিলাম’, বললেন ট্র্যাজিক হিরো হাভের্ৎজ, বদলের ডাক জার্মান কোচের

জিতেও বিশ্বকাপ থেকে বিদায় নিতে হল জার্মানিকে। রুদ্ধশ্বাস ম্যাচে কোস্টারিকাকে ৪-২ গোলে হারিয়েও তাই মুখে হাসি নেই জার্মানদের। এই আবহে ম্যাচের সেরা নির্বাচিত হওয়া কাই হাভের্ৎজ এই পরিস্থিতিটাকে ‘হরর মুভি’র সঙ্গে তুলনা করেন। এদিকে প্রশিক্ষণ এবং অনুশীলনের পদ্ধতিতে বদল আনার বার্তা দিলেন জার্মান কোচ হ্যান্সি ফ্লিক।

এদিকে স্পেন যে একটা সময়ে বিশ্বকাপ থেকে প্রায় বাদ পড়ে গিয়েছিল, সেই বিষয়ে তাঁর প্রতিক্রিয়া চাওয়া হলে এনরিকে জানান, তিনি জানতেনই যা স্পেন গ্রুপের তৃতীয়স্থানে নেমে পড়েছিল। এনরিকে বলেন, ‘আমি যদি জানতাম যে আমাদের দল বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারে, তাহলে আমার হার্ট অ্যাটাক হয়ে যেত।’ (AFP)

পাঁচ মিনিটে ভেঙে পড়ে দল, বিশ্বকাপ থেকে প্রায় বাদ পড়ে কী বললেন স্প্যানিশ কোচ?

বিশ্বকাপে গ্রুপ ই-র দ্বিতীয় দল হিসেবে নকআউট পর্বে পা রেখেছে স্পেন। গতকাল জাপানের বিরুদ্ধে স্পেনের ম্যাচ শুরু হওয়ার আগে গ্রুপ শীর্ষে ছিল স্পেন। তবে কিছুক্ষণের জন্য সেই ফ্রান্সই গতকাল গ্রুপে তৃতীয় স্থানে নেমে গিয়েছিল। প্রথম ম্যাচে ৭ গোল মারা দল গ্রুপ পর্বের শেষ ম্যাচে জাপানের কাছে হেরে যাওয়ায় কী বললেন কোচ লুই এনরিকে?

এই আবহে মুলার বলেন, ‘এটি যদি আমার শেষ খেলা হয়ে থাকে, তাহলে এটি বেশ আনন্দদায়ক ছিল। আমরা একসাথে অবিশ্বাস্য মুহূর্ত কাটিয়েছি। প্রতিটি ম্যাচেই আমি আমার সর্বস্ব দিয়ে মাঠে নামার চেষ্টা করেছি। আমি এটা ভালোবাসা দিয়ে করেছি। তবে বিশ্বকাপে আমাদের চরম বিপর্যয়ের মুখে পড়তে হয়েছে। আমরা ক্ষমতাহীনতায় ভুগছিলাম।’ মুলারের কথায়, আমাদের হাতে বিষয়টা থাকলে ভালো হত। (REUTERS)

‘চরম বিপর্যয়’, জার্মানি বিশ্বকাপ থেকে ছিটকে যেতেই অবসরের আভাস থমাস মুলারের

কোস্টারিকার বিরুদ্ধে ৪-২ গোলের ব্যবধানে বড় জয় পেয়েও বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হল জার্মানিকে। জাপানের প্রত্যয়ের কাছে হার মানতে হয় থমাস মুলারদের। এর পরই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার ইঙ্গিত দিয়ে দিলেন জার্মান কিংবদন্তি ফুটবলার থমাস মুলার।

‘এরিয়াল ভিউ’ থেকে বল মাঠের মধ্যেই ছিল। সেটার কারণেই জাপানের পক্ষে সিদ্ধান্ত দিয়েছেন রেফারি। (ছবি সৌজন্যে এপি এবং এএফপি)

গোলের আগেই বাইরে চলে গিয়েছিল বল? জাপান ম্যাচে রেফারির ভুলে ছিটকে গেল জার্মানি?

Japan vs Spain: স্পেনের বিরুদ্ধে ৫১ মিনিটে গোল করেন জাপানের তানাকা। মিতোমার যে পাস থেকে তানাকা গোল করেন, সেটা নিয়েই শুরু হয় বিতর্ক। অনেকে দাবি করেন, মিতোমা যখন পাস করেন, ততক্ষণ বলটা লাইন পেরিয়ে গিয়েছিল। কী বলছে ফিফার নিয়ম, তা জেনে নিন।

জার্মানির পর স্পেনকে হারিয়ে বিশ্ব ফুটবলকে চমকে দিল জাপান।

Group E Results: টপার হয়ে নকআউটে জাপান, হেরেও শেষ ১৬-তে স্পেন,ছিটকে গেল জার্মানি

অঘটনের বিশ্বকাপ। যত কাণ্ড গ্রুপ ‘ই’-তে। পেন্ডুলামের মতো প্রতিনিয়ত স্পেন, জার্মানি, কোস্টারিকার ভাগ্য বদলাল। অবশেষে ছিটকে গেল জার্মানি। জাপান এই গ্রুপে বড় ফ্যাক্টর হয়ে উঠল। স্পেন, জার্মানির মতো হেভিওয়েট দলকে টপকে টপার হয়ে পরের রাউন্ডে গেল ব্লু সামুরাইরা। হেরেও নকআউটে উঠল স্পেন।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

গ্রুপের শেষ ম্যাচে রোনাল্ডোর খেলার সম্ভাবনা কম- কোচের দাবিতে জল্পনা,ঝামেলার গন্ধ?

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে শেষ ম্যাচ গ্রুপ শীর্ষে থাকার লড়াই। হারলেও মোটামুটি গ্রুপ শীর্ষে থাকা নিশ্চিত রোনাল্ডোদের। তাই রোনাল্ডোকে বিশ্রাম দেওয়ার কথা ভাবা হচ্ছে। কোচ স্যান্টোস বলেছেন, রোনাল্ডো অনুশীলন মিস করায়, তাঁর খেলার সম্ভাবনা ফিফটি-ফিফটি।

বেলজিয়াম সুযোগ নষ্টের খেসারত বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে দিল। 

FIFA WC 2022 Group F Results: লজ্জায় ডুবল বেলজিয়াম,নকআউটে ক্রোটরা,ইতিহাস মরক্কোর

১৯৮৬ সালে বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে গিয়েছিল মরক্কো। সেটাই ছিল প্রথম ও শেষ বার। কাতারে আবার এক বার বিশ্বকাপের শেষ ষোলোয় জায়গা করে নিল আফ্রিকার দেশ। শুধু তাই নয়, ক্রোয়েশিয়া, বেলজিয়ামের মতো দেশকে টপকে গ্রুপ শীর্ষে থেকে পরের রাউন্ডে গেল তারা। ছিটকে গেল বেলজিয়াম।

নতুন সূর্যোদয় জাপানের।

ESP vs JPN: স্পেনকে হারিয়ে ফের অঘটন ঘটাল জাপান, ইতিহাস লিখে নকআউটে সামুরাইরা

০-১ পিছিয়ে পড়েও, ২-১ জয়। একেবারে নিখুঁত হাতে সমীকরণ মিলিয়ে ফেলা। আর সেই সঙ্গেই জাপানে নতুন করে যেন সূর্যোদয় হল। স্পেনকে হারিয়ে ই গ্রুপের টপার হয়ে প্রি-কোয়ার্টারে গেল তারা। স্পেন দ্বিতীয় দল হিসেবে নকআউটে পৌঁছল। ছিটকে গেল জার্মানি এবং কোস্টারিকা।

গোল বাতিল নিয়ে ফ্রান্সের নালিশ ফিফার কাছে।

গোল বাতিল হওয়ায় ক্ষুব্ধ ফ্রান্স, তিউনিশিয়ার কাছে লজ্জার হারের পর নালিশ ফিফায়

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম দু'টি ম্যাচ দাপটের সঙ্গে জেতে ফ্রান্স। কিন্তু গ্রুপের শেষ ম্যাচে তিউনিশিয়ার কাছে তারা হেরে বসে থাকে। আর এই ম্যাচেই গোল বাতিল হয় আঁতোয়া গ্রিজম্যানের। আর এই গোল বাতিল হওয়া নিয়েই যত ক্ষোভ।

হেরে গিয়েছে প্রিয় দল। কান্না জার্মানির সমর্থকের। (ছবি সৌজন্যে এপি)

রাশিয়ার পর কাতার - পতন জার্মানির, পরপর ২ বার ছিটকে গেল বিশ্বকাপের গ্রুপ লিগ থেকে

Costa Rica vs Germany Highlights: কোস্টারিকাকে হারিয়েও কোনও লাভ হল না। পরপর দু'বার বিশ্বকাপের গ্রুপ পর্যায় থেকে ছিটকে গেল জার্মানি।

মহমেডান স্পোর্টিং।

I-League 2022-23: ২গোলে এগিয়ে থেকেও হোঁচট খেল মহমেডান,হারল শ্রীনিধি ডেকানের কাছে

হায়দরাবাদের ডেকান এরিনায় শ্রীনিধি ডেকানের কাছে ৪-৩ গোলে হেরে বসে থাকল সাদা-কালো ব্রিগেড। দুই গোলে এগিয়ে গিয়েও চার গোল হজম। যে ম্যাচ থেকে তিন পয়েন্ট নিয়ে ফেরার কথা ছিল, সেই ম্যাচ থেকে শূন্য হাতে ফিরছে মহমেডান।

২-০ এগিয়ে মরক্কো।

FIFA World Cup 2022 Group F: গ্রুপ টপার মরক্কো, দুইয়ে ক্রোটরা, বিদায় বেলজিয়ামের

সোনালি প্রজন্মের অবসান হয়ে গেল। ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করে বিশ্বকাপ থেকে বিদায় নিল বেলজিয়াম। তারা এই ম্যাচে হতাশ করল। শেষে কিছু সুযোগ পেয়েছিলেন লুকাকু। কিন্তু তিনি সুযোগগুলো নষ্ট করেন। এ দিকে মরক্কো ২-১ জিতে গ্রুপ টপার হয়ে চলে গেল নকআউটে। কানাডা তো আগেই ছিটকে গিয়েছে।

মেসির কাছে এ বার ক্ষমা চাইলেন মেক্সিকোর বক্সার কানেলো আলভারেজ।

মেক্সিকোর জার্সি অবমাননা নিয়ে মেসির বিরুদ্ধে অভিযোগ আনা বক্সারই এ বার চাইলেন ক্ষমা

দেশের ফুটবল জার্সির অবমাননার অভিযোগ এনে মেক্সিকোর বক্সার কানেলো আলভারেজ হুমকির সুরে বলেছিলেন, ঈশ্বরের কাছে মেসি যেন প্রার্থনা করেন, তাঁর সঙ্গে কখনও দেখা না হয় তাঁর। মেক্সিকান বক্সারের এই হুমকিতে সাড়া পড়ে গিয়েছিল ফুটবল বিশ্বে। মেসির পাশে দাঁড়িয়ে অনেকেই কানেলোকে পাল্টা দিয়েছিলেন।

পেনাল্টি নিয়ে মেসির সঙ্গে বাজি ধরেছিলেন শেজেনি।

পোল্যান্ড কিপারের সঙ্গে বাজি ধরেন মেসি?কী নিয়ে আর কত টাকার বাজি জানেন?জিতলেন কে?

মেসির সঙ্গে ১০০ ইউরোর বাজি ধরেছিলেন শেজেনি। তাও আর্জেন্তিনা-পোল্যান্ড ম্যাচ চলাকালীন। জানেন সেই বাজিটা আসলে কী নিয়ে ছিল? বাজিতে জিতলেনই বা কে?

পোল্যান্ডের বিরুদ্ধে লিওনেল মেসি (ছবি সৌজন্যে এএফপি), ২০১০ সালের বিশ্বকাপে মারাদোনার সঙ্গে মেসি। (ফাইল ছবি, সৌজন্যে এএফপি)

‘দিয়েগো অত্যন্ত…..’, মারাদোনার রেকর্ড ভেঙে আবেগপ্রবণ হয়ে পড়লেন মেসি

Messi on surpassing Maradona: ২০০৬ সালে জার্মানিতে প্রথম বিশ্বকাপ খেলেছিলেন লিওনেল মেসি। সেদিনের তরুণ প্রতিভা আজ বিশ্ব ফুটবলের সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় হয়ে উঠেছেন। দলকে ২০১০ সাল, ২০১৪ সাল, ২০১৮ সালে বিশ্বকাপে এগিয়ে নিয়ে যাওয়ার পর এবার কাতারে বিশ্বকাপ জয়ের লক্ষ্যে মাঠে নেমেছেন।