বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > 2022 World Cup qualifier: ৩ বছরে প্রথমবার তেহেরানের ফুটবল স্টেডিয়ামে দর্শকাসনে মহিলা সমর্থকরা

2022 World Cup qualifier: ৩ বছরে প্রথমবার তেহেরানের ফুটবল স্টেডিয়ামে দর্শকাসনে মহিলা সমর্থকরা

তেহেরান ফুটবল স্টেডিয়ামে দর্শকাসনে মহিলা সমর্থক (ছবি:রয়টার্স)

ইরান বনাম ইরাক ম্যাচে স্টেডিয়ামে প্রবেশাধিকার পেল মহিলা সমর্থকেরা। তিন বছর পরে তেহেরানের ফুটবল স্টেডিয়ামে আন্তর্জাতিক ম্যাচ দর্শকাসনে বসে দেখার সুযোগ উপভোগ করলেন মহিলা সমর্থকেরা।

শুভব্রত মুখার্জি: ইরান বনাম ইরাক ম্যাচে স্টেডিয়ামে প্রবেশাধিকার পেল মহিলা সমর্থকেরা। তিন বছর পরে তেহেরানের ফুটবল স্টেডিয়ামে আন্তর্জাতিক ম্যাচ দর্শকাসনে বসে দেখার সুযোগ উপভোগ করলেন মহিলা সমর্থকেরা। স্টেডিয়ামে উপস্থিত ২৬ বছর বয়সী এক সিভিল ইঞ্জিনিয়ার যিনি বৃহস্পতিবার মাঠে উপস্থিত ছিলেন তিনি জানালেন, ‘আমি খুব খুশি। আমার জীবনে প্রথমবার আমি আজাদি স্টেডিয়ামে বসে ম্যাচ দেখার আনন্দ উপভোগ করলাম।’

প্রসঙ্গত এই ম্যাচের জন্য মোট ১০,০০০ টিকিট বিক্রি করা হয়েছিল। যার মধ্যে ২০০০ টিকিট বিক্রি করা হয়েছিল মহিলাদের জন্য। ২০২২ বিশ্বকাপের কোয়ালিফাইং রাউন্ডের ম্যাচে মুখোমুখি হয়েছিল ইরান এবং ইরাক। উল্লেখ্য বেশ কয়েক দশক স্টেডিয়ামে মহিলাদের প্রবেশাধিকার ছিল না। শেষবার ২০১৯ সালের অক্টোবর মাসে তারা তাদের জাতীয় দলের ম্যাচ স্টেডিয়ামে বসে দেখার সুযোগ পেয়েছিল। পরবর্তীতে কোভিডের কারণে দর্শক ছাড়াই অনুষ্ঠিত হয়েছিল জাতীয় দলের ম্যাচ।

প্রসঙ্গত ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফার তরফে স্টেডিয়ামে মেয়েদের প্রবেশাধিকারের বিষয়ে ইরানকে নির্দেশ দেওয়া হয়েছিল। সেই নির্দেশ দেওয়া হয়েছিল ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে। প্রায় ৪০ বছরেরও বেশি সময়ে ইসলামিক রিপাবলিক যে দেশগুলো রয়েছে তাদের দেশে মাঠে মেয়েদের প্রবেশের অধিকার ছিল না।

বন্ধ করুন