বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > মারাদোনার মৃত্যুতে চিকিৎসার গাফিলতি, ৮ স্বাস্থ্যকর্মীর বিরুদ্ধে তদন্ত শুরু

মারাদোনার মৃত্যুতে চিকিৎসার গাফিলতি, ৮ স্বাস্থ্যকর্মীর বিরুদ্ধে তদন্ত শুরু

দিয়েগো মারাদোনা।

যে মাসে মারাদোনা মারা যান, সেই মাসের শুরুর দিকে তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বাঁধে। সেই সময়ে তাঁর ভালো চিকিৎসা হয়েছিল, ফলে তিনি সুস্থ হয়ে ওঠেন। সফল অস্ত্রোপচার করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছিলেন। তার পর হঠাৎ করেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।

শুভব্রত মুখার্জি: ২০২০ সালের ২৫ নভেম্বর গোটা বিশ্ব যেন ডুবে গিয়েছিল শোকের সাগরে। কিংবদন্তি ফুটবলার দিয়েগো আর্মান্দো মারাদোনা সকলকে কাঁদিয়ে এই দিনেই ঢলে পড়েছিলেন মৃত্যুর কোলে। তাঁর মৃত্যু নড়িয়ে দিয়েছিল সারা বিশ্বের আপামর ফুটবলপ্রেমী জনতাকে। সেই সময়েই অভিযোগ উঠেছিল, মারাদোনার চিকিৎসায় গাফিলতির। আর্জেন্তাইন কিংবদন্তির বিদায়ের পর অবহেলার অভিযোগ ওঠে তাঁর চিকিৎসক এবং স্বাস্থ্যর্মীদের বিরুদ্ধেই। যার সত্যতা আছে বলে মনে করেছিল আর্জেন্তিনার কোর্ট। ফলে বিচারের আওতায় আনা হয়েছিল ৮ চিকিৎসা কর্মীকে। এ বার দেশের অ্যাপিল কোর্টের তরফে জানানো হয়, ট্রায়াল শুরু হবে এই আট জনের। সান ইসিদ্রো বোর্ড অফ অ্যাপিলসের তরফে জানানো হয়েছে, মারাদোনার নিউরোসার্জন লিওপোল্ডো লুক, মনস্তত্ববিদ অগাস্টিনা কোসাচভ এবং আরও ছয় স্বাস্থ্যকর্মী, যাঁরা মারাদোনার দেখাশোনার দায়িত্বে ছিলেন, তাদের বিরুদ্ধে ট্রায়াল শুরু হবে। এমনটাই জানানো হয়েছে ইএসপিএনের তরফে।

আরও পড়ুন: কলকাতা লিগ এ বার থেকে বিদেশিহীন,I-League-এর দ্বিতীয় ডিভিশনেও খেলানো যাবে না বিদেশি

প্রসঙ্গত, যে মাসে মারাদোনা মারা যান, সেই মাসের শুরুর দিকে তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বাঁধে। সেই সময়ে তাঁর ভালো চিকিৎসা হয়েছিল, ফলে তিনি সুস্থ হয়ে ওঠেন। সফল অস্ত্রোপচার করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছিলেন। তার পর হঠাৎ করেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। ১৯৮৬ সালে আর্জেন্তিনাকে বিশ্বকাপ জেতানো অধিনায়কের এমন মৃত্যুতে দানা বাঁধতে শুরু করে সন্দেহ। মৃত্যুর কারণ জানতে ২০ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। পরে আর্জেন্তিনার প্রসিকিউটররা মারাদোনার যত্নে নিয়োজিত ডাক্তার এবং নার্সদের বিরুদ্ধে তদন্ত শুরুর নির্দেশ দেন। তদন্তে চিকিৎসায় ঘাটতি, গাফিলতি, অবহেলা এবং অনিয়ম ধরা পড়ে। অবহেলার প্রমাণ মেলায় বিচারক দোষীদের বিচারের আদেশ দিয়েছেন।

আরও পড়ুন: কাতার বিশ্বকাপ খেলা অজি স্ট্রাইকারের সঙ্গে চুক্তি পাকা করার পথে মোহনবাগান

অভিযোগ উঠেছে মারাদোনার নিউরোসার্জন এবং ব্যক্তিগত ডাক্তার লিওপোল্ডো লুক, এক মনোরোগ বিশেষজ্ঞ এবং মনোবিজ্ঞানী, দুই ডাক্তার, দুই নার্সের বিরুদ্ধে। প্রথম থেকেই অবশ্য তাঁরা মৃত্যুর দায় অস্বীকার করেছেন। কিন্তু আদালত সব দিক বিচার করে দেখেছে যে, মরাদোনা উপযুক্ত চিকিৎসা পেলে ‘বেঁচে থাকার আরও সুযোগ পেতেন’।আর্জেন্তিনার পেনাল কোড অনুযায়ী, এই অপরাধে ৮ থেকে ২৫ বছরের কারাদন্ডও হতে পারে। শুনানির পরবর্তী তারিখ এখনও নির্ধারণ করা হয়নি। দিয়েগোর মৃত্যুর পর তাঁর দুই মেয়ের অভিযোগের ভিত্তিতে আইনি প্রক্রিয়া শুরু হয়েছিল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছে'-মন্তব্য কং প্রার্থীর, পাল্টা দিলেন মোদী ‘এটা আমার শিক্ষা…', সোহিনীর সঙ্গে শোভনের বিয়ে নিয়ে প্রথমবার মুখ খুললেন স্বস্তিকা ‘আমার মায়ের মঙ্গলসূত্র দেশের জন্য…', মোদীর মন্তব্যে ফুঁসলেন প্রিয়াঙ্কা 'আমার মতো নিতম্ব কখনও দেখেনি', অন্যদের চেয়ে তাঁর পশ্চাদদেশ উত্তেজক, মত নোরার হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ সাত বার ভিটে ছাড়া করেছে গঙ্গা, তবুও দিনবদলের স্বপ্ন দেখেন তৌফিকরা তৃণমূল কংগ্রেস বিধায়ক হামিদুল রহমানকে শোকজ, নির্বাচন কমিশন জবাব তলব করল মুখ্যমন্ত্রীর বীরভূমের সভায় লাভবান কাজল শেখ, ভোট–পর্বের আগে আবার কোর কমিটিতে পর্দার ‘রাম’কে দেখে হাত তুলে ‘জয়শ্রীরাম’ বলতেই পকেট থেকে ৩৬ হাজার হাপিশ ব্যক্তির

Latest IPL News

হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.