বাংলা নিউজ > ময়দান > ফুটবল > করোনার জেরে ২০২৩ এশিয়া কাপ আয়োজনে ‘না’ চিনের, আয়োজক দেশ ঘিরে জল্পনা তুঙ্গে
করোনার জেরে ২০২৩ এশিয়া কাপ আয়োজনে ‘না’ চিনের (AFP)
করোনার জেরে ২০২৩ এশিয়া কাপ আয়োজনে ‘না’ চিনের (AFP)

করোনার জেরে ২০২৩ এশিয়া কাপ আয়োজনে ‘না’ চিনের, আয়োজক দেশ ঘিরে জল্পনা তুঙ্গে

  • চিনে নতুন করে কোভিড সংক্রমণ মাথাচাড়া দিতেই বড় বড় শহরগুলিতে পূর্ণ লকডাউন জারি করা হয়েছে। এই আবহে সম্প্রতি বিশ্বস্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস গ্যাব্রিয়েসস চিনের কোভিড নীতির সমালোচনায় মুখর হয়েছিলেন।

শনিবার এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) ঘোষণা করেছে যে কোভিডের কারণে চিন ২০২৩ সালের এশিয়ান কাপ প্রতিযোগিতা আয়োজনের অধিকার ত্যাগ করেছে। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ফুটবল কর্মকর্তারা শনিবার বলেছেন, বেজিংয়ের কঠোর ‘শূন্য-কোভিড কৌশল’ দেশের ক্রীড়া ক্ষেত্রের উপর একটি বড় আঘাত হেনেছে। এই আবহে চিন করোনাভাইরাস পরিস্থিতির কথা মাথায় রেখে ২০২৩ সালের এশিয়ান কাপের আয়োজক হিসাবে নাম প্রত্যাহার করে নিয়েছে।

উল্লেখ্য, চিনে নতুন করে কোভিড সংক্রমণ মাথাচাড়া দিতেই বড় বড় শহরগুলিতে পূর্ণ লকডাউন জারি করা হয়েছে। ২০২০ সালের সেই স্মৃতি ফিরে এসেছে চিনবাসীদের জীবনে। এই আবহে সম্প্রতি বিশ্বস্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস গ্যাব্রিয়েসস চিনের কোভিড নীতির সমালোচনায় মুখর হয়েছিলেন। তবে চিনের তাতে কিছু যায় আসে না। যদিও হু প্রধানের বক্তব্যকে 'দায়িত্বজ্ঞানহীন' বলে বর্ণনা করে চিন।

তিন বছর আগেই ২০২৩ সালের এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব পেয়েছিল চিন। সেই মতো আগামী বছর ১৬ জুন থেকে চিনে এশিয়া কাপের আসর বসার কথা ছিল। ২৪টি দেশকে নিয়ে ২০২৩ এশিয়ান কাপ ফুটবলের আসর বসার কথা। ২৪টি দেশকে নিয়ে ২০২৩ এশিয়ান কাপ ফুটবলের আসর বসার কথা। এবার চিন প্রতিযোগিতার আয়োজন করবে না বলে জানিয়ে দেওয়ায় আয়োজক দেশ নিয়ে জল্পনা এখন তুঙ্গে।

বন্ধ করুন