বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > AFC Asian Cup 2023 Draw: এশিয়ান কাপে ‘সবথেকে কঠিন’ গ্রুপে পড়ল ভারত, আছে ২০২২-র বিশ্বকাপে খেলা দলও

AFC Asian Cup 2023 Draw: এশিয়ান কাপে ‘সবথেকে কঠিন’ গ্রুপে পড়ল ভারত, আছে ২০২২-র বিশ্বকাপে খেলা দলও

এশিয়া কাপের গ্রুপ ‘বি’-তে আছে ভারত। (ছবি সৌজন্যে টুইটার)

এশিয়ান কাপের ড্র অনুযায়ী, মোট ছ'টি গ্রুপ আছে। ভারত গ্রুপ ‘বি’-তে পড়েছে। ফিফা র‌্যাঙ্কিং অনুযায়ী, যে গ্রুপে ভারত পড়েছে, সেই গ্রুপের সবথেকে নীচে আছেন সুনীল ছেত্রীরা। ফিফা র‌্যাঙ্কিংয়ে ভারত ১০১ নম্বর স্থানে আছে।

এএফসি এশিয়ান কাপের কঠিন গ্রুপে পড়ল ভারত। এশিয়ান কাপের ড্র অনুযায়ী, মোট ছ'টি গ্রুপ আছে। ভারত গ্রুপ ‘বি’-তে পড়েছে। যে গ্রুপে ভারতের সঙ্গে আছে অস্ট্রেলিয়া, সিরিয়া এবং উজবেকিস্তান। ফিফা র‌্যাঙ্কিং অনুযায়ী, অস্ট্রেলিয়া আছে ২৯ নম্বর স্থানে। উজবেকিস্তান ৭৪ নম্বরে আছে। সিরিয়া আছে ৯০ নম্বর স্থানে। সেখানে ফিফা র‌্যাঙ্কিংয়ে ভারত ১০১ নম্বর স্থানে আছে। অস্ট্রেলিয়া তো আবার ২০২২ সালের ফুটবল বিশ্বকাপেও খেলেছিল। নক-আউট পর্বে উঠেছিল। তবে ‘রাউন্ড অফ ১৬’-এ আর্জেন্তিনার ২-১ গোলে হেরে গিয়েছিল। যা দেখে বিশেষজ্ঞদের বক্তব্য, এটাই এবারের এশিয়ান কাপের ‘সবথেকে কঠিন’ গ্রুপ।

এবার এশিয়ান কাপে যে গ্রুপে পড়েছে ভারত, তাতে প্রথম দুইয়ে শেষ করা যথেষ্ট কঠিন বলে মত বিশেষজ্ঞদের। তাঁদের মতে, ভারতকে নিজেদের সর্বস্ব উজাড় করে দিতে হবে। অস্ট্রেলিয়া বিশ্বকাপে খুব একটা খারাপ খেলেনি। ২০১৫ সালে এশিয়ান কাপে চ্যাম্পিয়ন হয়েছিল। ফিফার ক্রমতালিকায় উজবেজিস্তান খুব একটা আহামরি জায়গায় না থাকলেও এশিয়ার অন্যতম শক্তিশালী দল। সিরিয়াও যথেষ্ট কঠিন প্রতিপক্ষ। শারীরিক দিক থেকেও সিরিয়ার মোকাবিলা করার কাজটা মোটেই সহজ নয়।

আরও পড়ুন: আটলেটিকো মাদ্রিদকে ৪-১ ধুলিসাৎ করল জুনিয়র টিম ইন্ডিয়া, বিদেশে সম্মানিত ভারতীয় ফুটবল

এমনিতে এবার কাতারে এশিয়ান কাপ হতে চলেছে। যে প্রতিযোগিতা আগামী বছর ১০ জানুয়ারি থেকে শুরু হবে। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। এবারের এশিয়ান কাপে যে ২৪ টি দল আছে, সেগুলির মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ের নিরিখে সবথেকে পিছিয়ে আছে ইন্দোনেশিয়া (১৪৯)। তার আগে আছে যথাক্রমে হংকং (ফিফা র‌্যাঙ্কিং ১৪৭), মালয়েশিয়া (ফিফা র‌্যাঙ্কিং ১৩৮), থাইল্যান্ড (ফিফা র‌্যাঙ্কিং ১১৪) এবং তাজিকিস্তান (ফিফা র‌্যাঙ্কিং ১০৯)। অর্থাৎ ফিফা ক্রমপর্যায়ের নিরিখে ২৪ টি দলের মধ্যে ১৮ তম স্থানে আছে ভারত।

আরও পড়ুন: Foreigners banned in State-District leagues: রাজ্য-জেলা লিগে সম্পূর্ণ নিষিদ্ধ বিদেশি ফুটবলার! সুবিধা হল ছোট-ছোট ক্লাবের?

এএফসি এশিয়ান কাপের গ্রুপবিন্যাস

১) গ্রুপ 'এ': কাতার, চিন, তাজিকিস্তান এবং লেবানন। 

২) গ্রুপ 'বি': অস্ট্রেলিয়া, উজবেকিস্তান, সিরিয়া এবং ভারত। 

৩) গ্রুপ 'সি': ইরান, সংযুক্ত আরব আমিরশাহি, হংকং এবং প্যালেস্তাইন।

৪) গ্রুপ 'ডি': জাপান, ইন্দোনেশিয়া, ইরাক এবং ভিয়েতনাম। 

৫) গ্রুপ 'ই': দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, জর্ডন এবং বাহারিন। 

৬) গ্রুপ 'এফ': সৌদি আরব, থাইল্যান্ড, কিরঘিস্তান এবং ওমান।

এশিয়ান কাপে ভারতের পারফরম্যান্স

এশিয়ান কাপে পঞ্চমবার নামতে চলেছে ভারত। এর আগে ১৯৬৪ সাল, ১৯৮৪ সাল, ২০১১ সাল এবং ২০১৯ সালে খেলেছিল 'ব্লু টাইগার্স'-রা। ১৯৬৪ সালে রানার্স-আপ হয়েছিল। সেটাই এশিয়ান ভারতের সেরা ফল। তবে এবার মাঠে নামার আগেই নজির গড়ে ফেলেছে ভারত। কারণ এই প্রথমবার এশিয়া কাপের পরপর দুটি সংস্করণে খেলবে ভারতীয় দল।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

‘আমি হোম ডেলিভারি, ঘরে জন্মেছি; এখন লোকে বাড়িতে খাবার দেওয়া বোঝে', বললেন মমতা রাজ্যসভার সদস্যপদ ছাড়লেন নড্ডা, লড়বেন লোকসভা ভোটে? শাহের মতোই পরিকল্পনা? হিসেব জমা দেওয়ার জন্য় আর একটু সময় দিন, সুপ্রিম কোর্টে আবেদন করল স্টেট ব্যাঙ্ক ১০ মার্চই হবে ডার্বি, রাত ৯টায় শুরু হতে পারে ইস্টবেঙ্গল ও মোহনবাগানের মহারণ! কেমন হল সিবিএসই দ্বাদশ শ্রেণির ফিজিক্সের প্রশ্ন? কেউ কেউ বলছে, জটিল আর দীর্ঘ সবুজ পাঞ্জাবি পরে কুণালের সঙ্গে চা-চক্রে সুদীপ, 'বিজেপি' তকমা পেয়েছিলেন আগেই এখনই ঝড়-বৃষ্টি হবে একাধিক জেলায়, হতে পারে শিলাবৃষ্টি, কিছুটা গরমও কমবে বাংলায়! আগামিকাল কেমন কাটবে আপনার? কারা পাবেন ভাগ্যের সাহায্য? জেনে নিন ৫ মার্চের রাশিফল সিভিক-গ্রিন পুলিশ নিয়ে সিপি-র জবাবে হতবাক,'শাহজাহানদের' নিয়ে কড়া বার্তা কমিশনের সমর্থকদের টিফো লাগানোর জন্য কাঠগড়ায় মোহনবাগান,অভিযোগ উঠল ফেডারেশনের নিয়ম ভঙ্গের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.