বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ১৯ বছর পরে Durand Cup Final এ ফের কলকাতা ডার্বি! দেখে নিন কোন পথে ফাইনালে উঠল দুই প্রধান

১৯ বছর পরে Durand Cup Final এ ফের কলকাতা ডার্বি! দেখে নিন কোন পথে ফাইনালে উঠল দুই প্রধান

১৯ বছর পরে Durand Cup Final এ ফের কলকাতা ডার্বি (ছবি-এক্স)

সুপার হিট ডুরান্ড কাপ ২০২৩। আবার ডুরান্ড কাপের ফাইনালে মুখোমুখি হবে মোহনবাগান ও ইস্টবেঙ্গল। মানে চলতি ডুরান্ড কাপের দ্বিতীয় ডার্বি। তবে এই ডার্বিটা একেবারেই আলাদা। কারণ এবারের ডার্বিটা হবে ডুরান্ড কাপের ফাইনাল ডার্বি। এর আগে ১৯ বছর আগে এমনটা হয়েছিল। আবার ডুরান্ড কাপ ফাইনালে দেখা যাবে কলকাতা ডার্বি।

সুপার হিট হয়ে গেল ডুরান্ড কাপ ২০২৩। আবার ডুরান্ড কাপের ফাইনালে মুখোমুখি হবে মোহনবাগান ও ইস্টবেঙ্গল। মানে চলতি ডুরান্ড কাপের দ্বিতীয় ডার্বি। তবে এই ডার্বিটা একেবারেই আলাদা। কারণ এবারের ডার্বিটা হবে ডুরান্ড কাপের ফাইনাল ডার্বি। এর আগে ১৯ বছর আগে এমনটা হয়েছিল। আবার ডুরান্ড কাপ ফাইনালে দেখা যাবে কলকাতা ডার্বি। ১৯ বছর পর আবার ডুরান্ড কাপের ফাইনালে ইস্টবেঙ্গল। ইতিহাস বলছে ২০০৪-এ শেষবার ডুরান্ড কাপের ফাইনালে পৌঁছেছিল ইস্টবেঙ্গল। সেই ম্যাচে মোহনবাগানকে ২-১ গোলে হারিয়ে চ্য়াম্পিয়ন হয়েছিল ইস্টবেঙ্গল। তবে এরপরে অবশ্য মোহনবাগান আরও একবার ডুরান্ড ফাইনালে জায়গা করে নিয়েছিল। তবে ২০১৯-এ শেষবার ডুরান্ড ফাইনালে পৌঁছে গোকুলামের কাছে হারতে হয়েছিল সবুজ-মেরুন ব্রিগেডকে। এবার যন ২০০৪ সালের বদলা ও সঙ্গে চলতি ডুরান্ড কাপের গ্রুপ লিগের ম্যাচের হারের বদলা নিতে তৈরি জুয়ান ফেরান্দোর ছেলেরা।

চলুন দেখে নেওয়া যাক কোন পথে ফাইনালে উঠেছে মোহনবাগান ও ইস্টবেঙ্গল-

প্রথমে দেখে নেওয়া যাক ইস্টবেঙ্গলের এবারের ডুরান্ড কাপের ফাইনালের যাত্রা-

গ্রুপ লিগের ‘এ’ গ্রুপে ছিল ইস্টবেঙ্গল। সেই গ্রুপে টপার হয়ে নক আউট পর্বে পা রেখেছিল তারা। প্রথমে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ আর্মির সঙ্গে ২-২ ড্র করে ইস্টবেঙ্গল। এরপরে মোহনবাগানের সঙ্গে ১-০ ব্যবধানে ডার্বি জেতে এবং এরপরে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পঞ্জাবকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ টপার হয় ইস্টবেঙ্গল। এরপর নকআউট পর্বে গোকুলাম এফসিকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালের টিকিট পায় ইস্টবেঙ্গল। সেমির ম্যাচে নর্থইস্ট ইউনাইটেডের সঙ্গ প্রথমে ২-২ গোলে ড্র করে এবং পরে টাইব্রেকারে ৫-৩ ব্যবধানে হারিয়ে ডুরান্ড কাপ ২০২৩ এর ফাইনালের টিকিট পায় ইস্টবেঙ্গল।

এবার দেখে নেওয়া যাক মোহনবাগানের এবারের ডুরান্ড কাপের ফাইনালের যাত্রা-

এবারের ডুরান্ড কাপের গ্রুপ পর্বে ‘এ’ গ্রুপেই ছিল মোহনবাগান। সেই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসাবে নক আউট পর্বে উঠেছিল জুয়ান ফেরান্দোর ছেলেরা। গ্রুপ পর্বে দারুণ শুরু করেছিল মোহনবাগান। গ্রুপে নিজেদের প্রথম ম্যাচেই বাংলাদেশ আর্মিকে পাঁচ-শূন্য গোলে হারিয়েছিল মোহনবাগান। এরপরে পঞ্জাবকে ২-০ ব্যবধানে হারিয়েছিল তারা। অনেকেই ভেবেছিল সবুজ মেরুন ব্রিগেডই হয়তো নক আউট পর্বে গ্রুপ টপার হয়ে যাবে। তবে সেটা আর হয়নি। ইস্টবেঙ্গলের কাছে তারা ১-০ হেরে যায়। এর ফলে নকআউট পর্বে ওঠা নিয়ে এক সমস্যায় পড়েছিল মোহনবাগান। শেষ পর্যন্ত কোয়ার্টার ফাইনালের জায়গা তারা পাকা করে। নকআউট পর্বে প্রথমে কঠিন প্রতিপক্ষ মুম্বই সিটি এফসিকে ৩-১ ব্যবধানে হারায় মোহনবাগান। এরপরে এফসি গোয়াকে ২-১ গোলে হারিয়ে ফাইনালের টিকি পায় সবুজ মেরুন ব্রিডেগ। এখন দেখার রবিবারের ফাইনালে জিতবে কারা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

২-২ থেকে শেষ মুহূর্তের গোলে রুদ্ধশ্বাস জয়, ISL-এ খেলার পথে আরও এক বাড়াল মহমেডান তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগানের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও আশাহত বাংলা, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব বিয়ে করেই বউকে সোহাগে-আদরে ভরালেন কাঞ্চন, শ্রীময়ীকে জড়িয়েই বললেন কী? ‘লিকপিকে কাঞ্চন’! বউয়ের কোলে বর, গোল ঘুরলেন শ্রীময়ী, তা দেখে কে জিভ কাটল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.