বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ডার্বির পুরনো পরিসংখ্যানে এগিয়ে SC EB, তবে ISL-এ এগিয়ে রয়েছে ATK MB
জিতবে কারা? এসসি ইস্টবেঙ্গল নাকি এটিকে মোহনবাগান?
জিতবে কারা? এসসি ইস্টবেঙ্গল নাকি এটিকে মোহনবাগান?

ডার্বির পুরনো পরিসংখ্যানে এগিয়ে SC EB, তবে ISL-এ এগিয়ে রয়েছে ATK MB

  • পুরনো পরিসংখ্যান ঘাটলে দেখা যাবে ডার্বির লড়াইয়ে কিছুটা হলেও এগিয়ে রয়েছে লাল-হলুদ বাহিনী। মোট ৩৭৯টি ডার্বি ম্যাচ খেলা হয়েছে এখনও পর্যন্ত। তার মধ্যে মোহনবাগান জিতেছে ১২২টি ম্যাচে। আর ইস্টবেঙ্গল জয় পেয়েছে ১৩২টি ম্যাচে। ড্র হয়েছে ১২৫টি ম্যাচ।

ডার্বির লড়াইটা দুই দলের কাছে আত্মসম্মানের। এই লড়াই দুই কোচের মগজাস্ত্রের। পাশাপাশি দুই দলের ফুটবলারদের কাছে নিজেদের প্রমাণ করারও লড়াই। সব মিলিয়ে মরশুমের প্রথম ডার্বি ঘিরে উত্তেজনা এখন তুঙ্গে। গত বছর আইএসএলে এটিকে মোহনবাগানের বিরুদ্ধে দু'টি ম্যাচেই হেরেছিল এসসি ইস্টবেঙ্গল। এ বার কে জিতবে ডার্বি? খাতায়-কলমে হয়তো কিছুটা হলেও এগিয়ে থাকবে সবুজ-মেরুন ব্রিগেড। তবে ডার্বির ফল নিয়ে ভবিষ্যদ্বাণী করা বেশ কঠিন।

পুরনো পরিসংখ্যান ঘাটলে দেখা যাবে ডার্বির লড়াইয়ে কিছুটা হলেও এগিয়ে রয়েছে লাল-হলুদ বাহিনী। মোট ৩৭৯টি ডার্বি ম্যাচ খেলা হয়েছে এখনও পর্যন্ত। তার মধ্যে মোহনবাগান জিতেছে ১২২টি ম্যাচে। আর ইস্টবেঙ্গল জয় পেয়েছে ১৩২টি ম্যাচে। ড্র হয়েছে ১২৫টি ম্যাচ। অর্থাৎ সবুজ-মেরুন বাহিনীর চেয়ে ১০টি ডার্বি বেশি জিতেছে এসসি ইস্টবেঙ্গল।

এ দিকে আইএসএলে কিন্তু এটিকে মোহনবাগানকে হারাতে পারেনি এসসি ইস্টবেঙ্গল। গত মরশুমে প্রথম বার আইএসএলে অংশ নেয় কলকাতার দুই প্রধান। আর প্রথম বার আইএসএলের দু'টো ডার্বিতেই হারতে হয় লাল-হলুদ ব্রিগেডকে। মোটেও ভালো পারফরম্যান্স করতে পারেনি এসসি ইস্টবেঙ্গল। তাই আইএসএলে কিন্তু লাল-হলুদকে টেক্কা দিয়ে গিয়েছে সবুজ-মেরুন। এখন দেখার এই বছর আইএসএলের পরিসংখ্যান এসসি ইস্টবেঙ্গল বদলাতে পারে কিনা! নাকি এটিকে মোহনবাগানই নিজেদের জয়ের ধারা বজায় রাখে!

বন্ধ করুন