বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > মহিলা ফুটবলারদের ন্যূনতম ভাতা বেঁধে দিল AIFF, আসছেন আর্সেনালের প্রাক্তন কোচ

মহিলা ফুটবলারদের ন্যূনতম ভাতা বেঁধে দিল AIFF, আসছেন আর্সেনালের প্রাক্তন কোচ

মহিলা ফুটবলের উন্নতিতে নয়া সিদ্ধান্ত নিল এআইএফএফ।

মহিলা ফুটবলের উন্নতিতে একগুচ্ছ সিদ্ধান্ত নিল ভারতীয় ফুটবল ফেডারেশন। ডায়মন্ড প্রোজেক্ট চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারতীয় মহিলা ফুটবলের উন্নয়নের লক্ষ্যে আরও একধাপ এগিয়ে গেল সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশন। শুক্রবার ভারতীয় মহিলা লিগে খেলা ফুটবলারদের জন্য নূন্যতম ভাতা বেঁধে দিল এআইএফএফ। সেই সঙ্গে প্রোজেক্ট ডায়মন্ড নামে একটি যুব উন্নয়নমূলক প্ল্যাটফর্মের ঘোষণা করা হয়েছে। যেখানে তরুণ উঠতি ফুটবলারদের সুযোগ দেওয়া হবে।‌ আইএসএল, আই লিগ এবং অল ইন্ডিয়া ফেডারেশনের এলিট ফুটবল ক্লাবরা মনে করছে এই প্লাটফর্মের মাধ্যমে অনেক প্রতিভা সম্পন্ন ফুটবলার উঠে আসবে। আগামি দিনে তারকা ফুটবলার এখান থেকেই তৈরি হবে।

এছাড়াও আরও দু'টি সিদ্ধান্ত নেওয়া হয়। পিএসইউ ক্লাবগুলির প্রত্যাবর্তনের কথা ঘোষণা করা হয়েছে। তার ফলে চাকরি পাওয়ার ক্ষেত্রে নীচের স্তরের ফুটবলারদের জন্য দরজা খুলে যাবে বলে মনে করা হচ্ছে। এইসব ছাড়া ঘরোয়া ফুটবল এবং আইলিগের দ্বিতীয় ডিভিশনের জন্য এআইএফএফের কার্যনির্বাহী কমিটির বৈঠকে একটি বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আন্তর্জাতিক ফুটবলারদের বদলে ঘরোয়া ফুটবলারদের বেশি প্রাধান্য দেওয়া হবে।

 

এই সব সিদ্ধান্তর মধ্যে যেটিকে সব থেকে পরিবর্তনকালীন সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে, তা হলো মহিলা ফুটবলারদের ন্যূনতম ভাতা ৩.২ লক্ষ করা। এআইএফএফ সচিব জেনারেল শাজি প্রভাকরণ এই ন্যূনতম ভাতা বৃদ্ধির কারণ হিসাবে জানিয়েছেন, এই সিদ্ধান্তের ফলে ফুটবলের অর্থনীতিকে অনেকটা চাঙ্গা করে দেবে এবং ক্লাবগুলিও তার সুফল পাবে। তিনি বলেন, 'মহিলা ফুটবলের জন্য আমাদের আরও ভালো পরিকাঠামো দরকার। এখনও পর্যন্ত আইডব্লিউএল একটি লিগ নয় এটি একটা টুর্নামেন্ট ছিল।' কার্যনির্বাহী কমিটির বৈঠকের পর প্রভাকরণ জানিয়েছেন আগামী মরশুম থেকে মহিলা ফুটবল লিগ আটটি দলের মধ্যে হবে। দলগুলি হোম এবং অ্যাওয়ে ম্যাচের ভিত্তিতে খেলবে। তিনি বলেন, 'এর ফলে যে সব ফুটবলাররা জাতীয় দলের হয়ে খেলবে তারা ২৫ থেকে ৪০ টি ম্যাচ খেলতে পারবে। পরিকাঠামোর এই পরিবর্তনের ফলে ফুটবলারদের অর্থনৈতিকভাবে সাহায্য হবে। অর্থনৈতিক সুবিধা না থাকায় অনেক ফুটবলারই নিজেদের খেলা বন্ধ হয়ে যায়।'

প্রোজেক্ট ডায়মন্ডের সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, ‘প্রোজেক্ট ডায়মন্ডের মাধ্যমে অনেক তারকা ফুটবলার উঠে আসবে। এই প্রজেক্টে আমাদের সাহায্য করবে। আমাদের বিভিন্ন এলিট অ্যাকাডেমি আইএসএলের ক্লাব এবং আইলিগ ক্লাবগুলি নতুন ফুটবলারদের ওপর বিনিয়োগ করবে। আজ আমাদের কোনও অভিজাত ফুটবলার উন্নয়নের পথে নেই। আমরা এটি তৈরি করতে চাই এবং এখানে ফিফার ট্যালেন্ট ডেভেলপমেন্ট স্কিম কার্যকর হবে। যদি ২০টি ক্লাব বা অ্যাকাডেমি এই অভিজাত কাঠামোর অংশ হতে পারে, তবে এর সাহায্যে আমরা ৬০০ থেকে ১০০০ জন সমবয়সী ফুটবলারদের তুলে আনতে পারব।’ আর এই প্রোজেক্ট ডায়মন্ডের প্রস্তুতি খতিয়ে দেখতে আগামী মাসেই ভারতে আসছেন আর্সেনালের প্রাক্তন কোচ আর্সেনে উইঙ্গার্স।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

শেফ থেকে মেকআপ আর্টিস্ট, তারকাদের অনর্থক চাহিদা নিয়ে সরব অনুরাগ বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র বিয়ের ১মাস, শাঁখা খুলে, সিঁদুর মুছে ছবি দিলেন! কী মুছে ফেলার কথা বলছেন কৌশাম্বি? ত্রিপুরার ট্যুর গাইড, উজ্জয়ন্ত প্রাসাদ, ছবিমুরার জঙ্গল, ডুম্বুর লেক ঘোরালেন সৌরভ ৩ জেলায় হতে পারে ভারী বর্ষণ! শনিতেও দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থাকবে? আবহাওয়ার খবর বাড়ির অমতে ১৬-য় বিয়ে, ১৭ বছরে মা হন! সংসার টেকেনি, টলি সুন্দরীকে চিনতে পারছেন? নির্লজ্জ অসত্য! মোদীকে নিয়ে বিদেশি তথ্যচিত্র, তীব্র প্রতিক্রিয়া বিদেশমন্ত্রকের ৩ বছর আগের বাতিল হওয়া T20I সিরিজ খেলতে নভেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারত কবে থেকে শুরু হবে অম্বুবাচী মেলা? জেনে নিন সঠিক তারিখ ও এই মেলার বিশেষ তাৎপর্য ছেলের জন্য ‘ব্রেস্টফিডিং’ মেয়ের জন্য ‘ফর্মুলা’! কোনটা কঠিন? প্রশ্ন পরীমনির

T20 WC 2024

বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.