বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ভারতীয় দলে শুভাশিসদের হেডস্যার হতে পারেন ISL-এর এই কোচরা! দৌড়ে লোবেরা, হাবাস! বড় নামের পিছনে ছুটতে চাইছে না ফেডারেশন

ভারতীয় দলে শুভাশিসদের হেডস্যার হতে পারেন ISL-এর এই কোচরা! দৌড়ে লোবেরা, হাবাস! বড় নামের পিছনে ছুটতে চাইছে না ফেডারেশন

অনুশীলনে ভারতীয় ফুটবল দল। ছবি- পিটিআই (PTI)

ইতিমধ্যেই ব্লু টাইগার্সদের হেড কোচ পদের জন্য বিজ্ঞাপন দিয়েছে ফেডারেশন, সেই বিজ্ঞাপনে সাড়া দেওয়াও শুরু করে দিয়েছেন বেশ কয়েকজন কোচ। আবেদন করতে পারেন আইএসএলে ওড়িশা দলে কোচিং করানো সার্জিও লোবেরা, চেন্নাইয়িন এফসির দায়িত্ব সামলানো ওয়েন কোল এবং এফসি গোয়ার কোচ ম্যানুলে মার্কুয়েজ।

মাত্র কয়েকদিন আগেই চাকরি গেছে ভারতীয় ফুটবল দলের কোচ ইগর স্টিম্যাচের। সাম্প্রতিককালে অন্যান্য কোচরা নিজেদের পদ থেকে সরে দাঁড়ালেও স্টিম্যাচকে কার্যক বরখাস্তই করা হয়েছে। পর্যাপ্ত ক্ষতিপূরণ দিয়েই তাঁকে সরানো হয়েছে সন্দেশ ঝিংগানদের হেডস্যারের পদ থেকে। ফিফা বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে টানা খারাপ পারফরমেন্সের জেরে আর তাঁকে সুযোগ দিতে চায়নি এআইএফএফ। বারবার দাবি করেছিলেন ভারতীয় দলকে তৃতীয় রাউন্ডে তুলবেনই, কিন্তু হারের পরই নিত্য নতুন অজুহাত দিতে দেখা যেত স্টিম্যাচকে। শেষমেষ কাতার ম্যাচ হারের পরই তাঁর বিদায় নিশ্চিত হয়ে যায়। তবে ভারতীয় দলের পরবর্তী কোচ কে? এটাই এখন কোটি টাকার প্রশ্ন।

আরও পড়ুন- একা গৌতম গম্ভীর নন! রোহিতের কোচের পদে গৌতির সঙ্গী হতে পারেন এই বর্ষিয়ান কোচ

এআইএফএফের শীর্ষ কর্তারা চাইছেন, এবারে ইগর স্টিম্যাচের মতো হাইপ্রোফাইল কোনও কোচকে আর ভারতীয় দলের কোচের পদে না বসাতে। বরং ভারতীয় ফুটবলে দীর্ঘদিন কাজ করে আসা কোনও কোচের ওপরই আস্থা রাখতে পারে ফেডারেশন। কারণ বিপুল অর্থ ব্যয় করতে স্টিম্যাচদের আনলেও, ভারতীয় ফুটবল সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান না থাকায় ফুটবলারদের মানসিক এবং শারীরিক সমস্যা বুঝতে পারেননা তাঁরা। ইতিমধ্যেই ব্লু টাইগার্সদের হেড কোচ পদের জন্য বিজ্ঞাপন দিয়েছে ফেডারেশন, সেই বিজ্ঞাপনে সাড়া দেওয়াও শুরু করে দিয়েছেন বেশ কয়েকজন কোচ। আবেদন করতে পারেন আইএসএলে ওড়িশা দলে কোচিং করানো সার্জিও লোবেরা, চেন্নাইয়িন এফসির দায়িত্ব সামলানো ওয়েন কোল এবং এফসি গোয়ার কোচ ম্যানুলে মার্কুয়েজ।

আরও পড়ুন-বিরাট-কে ফর্মে ফেরাতে ওপেনার পন্ত? কোহলি-র ব্যাটিং অর্ডার নিয়ে বড় বার্তা অশ্বিন, উথাপ্পার

এআইএফএফের এক শীর্ষকর্তা জানাচ্ছেন,  ‘ভারতীয় কোচের পদ অত্যন্ত গুরুত্বপূ্র্ণ। আমরা আশা করব বেশ কয়েকজন নাম করা কোচ এই পদের জন্য আবেদন জানাবেন। গত পাঁচ বছরে যেভাবে আমরা পরিকাঠামোগত দিক থেকে ভারতীয় ফুটবলের উন্নতি করেছি, তাতে এই পদ অনেক কোচের কাছেই আকর্ষণিয়। আমাদের কোনও বাধ্যবাধকতা নেই কোচের সম্পর্কে, শুধু বাধ্যবাধকতা যদি থেকে থাকে, তাহলে সেটা পারিশ্রমিক নিয়ে। এক্ষেত্রে তাঁকে কোনও জাতীয় দলের কোচ হিসেবে কাজ করে থাকতে হবে অতীতে, এমন কোনও ব্যাপার নেই। ভারতীয় ফুটবলকে বুঝতে হবে। কারণ ভারতের মতো দেশে, ৯ মাস সময় লেগে যায় শুধু নতুন কোচের কাছে ভারতীয় ফুটবল সম্পর্কে জ্ঞান পেতে ’।

আরও পড়ুন-ক্লান্তির জেরে শারীরিক অসুস্থতা, ধরতে পারেননি মাইক্রোফোন, জানালেন প্রাক্তন ইংরেজ অধিনায়ক

এছাড়াও এআইএফএফ আশাবাদী আইএসএলে মোহনবাগানকে শিল্ড জেতানো কোচ অ্যান্তোনিও লোপেজ হাবাস, বেঙ্গালুরুর সাইমন গ্রেসন এবং আফগানিস্তান জাতীয় দলের কোচ অ্যাশলে ওয়েস্টউডও ভারতীয় দলের কোচের পদের জন্য আবেদন জানাতে পারে। যদিও কোচের পদের বিজ্ঞাপনে এআইএফএফ জানিয়েছে সিনিয়র জাতীয় দলের কোচিং করানোর অভিজ্ঞতা এবং ফিফা বা উপমহাদেশীয় প্রতিযোগিতায় দলকে কোচিং করিয়ে থাকলে বাড়তি সুবিধা পাবেন তাঁরা। 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

এরা বিশ্বকাপের ম্যাচ করবে? কোপা ফাইনালের আগে ভয়ংকর অবস্থায় ক্ষোভে ফুঁসল ফ্যানরা পোশাক তৈরি করেও আম্বানিদের রিসেপশনে গেলে না টোটা! কারণ কী? আজও রয়েছে অনন্ত-রাধিকার বিয়ের পার্টি, কোনও তারকা নন, তবে আম্বানিরা কাদের ডাকলেন? গায়ে হলুদ শোভন-সোহিনীর! ধূসরে নিজেকে মুড়ে নিলেন স্বস্তিকা, বড় পদক্ষেপ রণজয়ের ZIM vs IND: পঞ্চম T20-তে টসের সময় শূন্যে লাফ রাজার,কুসংস্কার নাকি অন্য কারণ? লেজেন্ডস লিগে সব থেকে বেশি রান-উইকেট-ছক্কা, সেরা বোলিং, দেখুন যাবতীয় পরিসংখ্যান ফাঁসিদেওয়া থানায় ফাঁসি দেওয়ার চেষ্টা মহিলা বন্দির, প্রাণ বাঁচল পুলিশের তৎপরতায় ২০ না ২১ জুলাই কবে গুরু পূর্ণিমা? জেনে নিন সঠিক দিন ক্ষণ তিথি ও পুজোর শুভ সময় টেলিমেডিসিনে সব রাজ্যকে পিছনে ফেলে শীর্ষে বাংলা, পরিষেবা নিতে এগিয়ে মহিলারা চিন আউট? বেজিং থেকে ফিরে কৌশলী হাসিনা বললেন ‘চাইব তিস্তা প্রজেক্ট করুক ভারত’

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.