বাংলা নিউজ > ময়দান > ফুটবল > WC ফাইনালের বদলা দূরের বিষয়, পেনাল্টি পেয়ে ফ্রান্সের কাছে হার বাঁচাল ক্রোয়েশিয়া
পেনাল্টি পেয়ে হার বাঁচাল ক্রোয়েশিয়া।

WC ফাইনালের বদলা দূরের বিষয়, পেনাল্টি পেয়ে ফ্রান্সের কাছে হার বাঁচাল ক্রোয়েশিয়া

  • নিজেদের মাঠে ফ্রান্সকে পেয়েও নেশনস লিগে ১-১ গোলে কোনও মতে ড্র করে পয়েন্ট ভাগাভাগি করে নিল ক্রোয়েশিয়া। পেনাল্টি না পেলে বিশ্ব চ্যাম্পিয়নদের কাছে ফের হারতে হত ক্রোয়েশিয়াকে।

রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের কাছে হারের ক্ষতটা এখনও বয়ে বেড়াচ্ছে ক্রোয়েশিয়া। নেশন লিগে সেই ক্ষততে প্রলেপ লাগানোর সুযোগ পেয়েছিল তারা। ছিল বদলা নেওয়ার সুযোগ। তবে সেই সুযোগ কাজেই লাগাতে পারল না। 

নিজেদের মাঠে ফ্রান্সকে পেয়েও নেশনস লিগে ১-১ গোলে কোনও মতে ড্র করে পয়েন্ট ভাগাভাগি করে নিল ক্রোয়েশিয়া। পেনাল্টি না পেলে বিশ্ব চ্যাম্পিয়নদের কাছে ফের হারতে হত ক্রোয়েশিয়াকে।

ম্যাচের শুরু থেকেই ক্রোয়েশিয়ার ফাঁকফোকরগুলো ছিল স্পষ্ট। তবে ফ্রান্স যে মরিয়া লড়াই চালিয়েছে, এমনও নয়। এর মাঝেই ম্যাচের ১৮ মিনিটে ভালো একটি সুযোগ পেয়ে গিয়েছিল ক্রোয়েশিয়া। কিন্তু তারা সেই সুযোগ কাজে লাগাতে পারেনি।

ফ্রান্সের সামনে প্রথম সুযোগ আসে ৩৮তম মিনিটে। তবে প্রথমার্ধে সে ভাবে খুব নজর কাড়েনি দুই দল। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলের মুখ খোলে ফ্রান্স। ম্যাচের ৫২ মিনিটে এগিয়ে যায় বিশ্বচ্যাম্পিয়নরা। মাঠের বাঁ দিক ধরে আক্রমণে উঠে ক্রোয়েশিয়ার রক্ষণ ভেদ করে থ্রু বল বাড়ান উইসাম বেন ইয়েদের। দুরন্ত গতিতে ডি-বক্সে ঢুকে জোরালো শটে গোলটি করেন জুভেন্টাস মিডফিল্ডার অ্যাড্রিয়ান ব়্যাবিওয়ের।

এর পর গোলশোধ করার জন্য ছটফট করতে থাকে ক্রোয়েশিয়া। কিন্তু কিছুই তারা করে উঠতে পারছিল না। যখন সকলে ধরেই নিয়েছিল ফের জয় পেতে চলেছে ফ্রান্স, সে সময়ে ৮৩ মিনিটে ভাগ্য খোলে ক্রোয়েশিয়ার। পেনাল্টি পায় তারা। আর পেনাল্টি থেকে গোল করতে কোনও ভুল করেননি আন্দ্রে ক্রামারিচ। সেই গোলের হাত ধরেই কোনও ক্রমে ১-১ ড্র করে ক্রোয়েশিয়া।

প্রসঙ্গত ফ্রান্স এবং ক্রোয়েশিয়া এখনও পর্যন্ত ৯ বার মুখোমুখি হয়েছে। তিনটি ম্যাচ ড্র হয়েছে। আর ৬ বার জিতেছে ফ্রান্স। অর্থাৎ ফ্রান্সকে এখনও পর্যন্ত হারাতেই পারেনি ক্রোয়েশিয়া।

নেশন কাপে এই দুই দল এখনও পর্যন্ত জয়ের মুখ দেখেনি। তারা ২টি করে ম্যাচ খেলে ফেলেছে। নিজেদের মধ্যে ড্র করা ছাড়াও ১টি করে ম্যাচ দুই দলই হেরেছে।

বন্ধ করুন