বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Africa Cup of Nations-এ ম্যাচের সময়ে স্টেডিয়ামের বাইরে উত্তেজনা, মৃত ৮, আহত বহু

Africa Cup of Nations-এ ম্যাচের সময়ে স্টেডিয়ামের বাইরে উত্তেজনা, মৃত ৮, আহত বহু

স্টেডিয়ামের বাইরে পদপৃষ্ট হয়ে মৃত্য়ু হল কম করে ৮ জনের।

সোমবার কোমোরসের বিরুদ্ধে শেষ ষোলোর ম্য়াচ ছিল হোম ফেভারিট ক্যামেরুনের। সেই ম্যাচের সময়ই ইয়াউন্ডে ওলেম্বে স্টেডিয়ামের বাইরে দর্শকদের মধ্যে হুড়োহুড়ি পড়ে গিয়েছিল। কিন্তু কেন হঠাৎ করে এই উত্তেজনা তৈরি হয়েছিল, সেটা জানা যায়নি। আর এই ঘটনায় ঘটে যায় মর্মান্তিক পরিণতি।

ফুটবল মাঠের চরম উত্তেজনা শেষ পর্যন্ত মৃত্যু চোরাস্ত্রোতে পরিণত হল। আফ্রিকা কাপ অফ নেশনসে ঘটে গেল নৃশংস ঘটনা। স্টেডিয়ামের বাইরে পদপৃষ্ট হয়ে মৃত্য়ু হল কম করে ৮ জনের। গুরুতর জখম অন্তত ৩৮ জন।

সোমবার কোমোরসের বিরুদ্ধে শেষ ষোলোর ম্য়াচ ছিল হোম ফেভারিট ক্যামেরুনের। সেই ম্যাচের সময়ই ইয়াউন্ডে ওলেম্বে স্টেডিয়ামের বাইরে দর্শকদের মধ্যে হুড়োহুড়ি পড়ে গিয়েছিল। কিন্তু কেন হঠাৎ করে এই উত্তেজনা তৈরি হয়েছিল, সেটা জানা যায়নি। হইচই, চিৎকার-চেঁচামেচিতে সকলেই এদিক-সেদিক ছুটতে শুরু করে দেন। আর তাতেই ঘটে যায় মর্মান্তিক পরিণতি। ক্যামেরুন সরকারের তরফে জানানো হয়েছে, এই ঘটনাতেই পদপৃষ্ট হয়ে প্রাণ হারিয়েছেন অন্তত ৮ জন। মৃতদের মধ্যে একজন ১৪ বছরের কিশোর ছিল বলেও জানা গিয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ৩৮ জন।

আফ্রিকান ফুটবল কনফেডারেশন জানিয়েছে, কী ভাবে এমন ঘটনা ঘটল, তার তদন্ত শুরু হয়েছে। একটি বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে, ‘সিএএফ গোটা বিষয়টি খতিয়ে দেখছে। কী থেকে এমন পরিস্থিতি তৈরি হল, তা জানার চেষ্টা করা হচ্ছে। এর জন্য ক্যামেরুন সরকার এবং স্থানীয় আয়োজক কমিটির সঙ্গে লাগাতার যোগাযোগ করা হচ্ছে।’ অর্থাৎ হঠাৎ স্টেডিয়ামের বাইরে কেন উত্তেজনার সৃষ্টি হল, তা নিয়ে তদন্ত চলছে। 

উল্লেখ্য, আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট আয়োজনের জন্য এই স্টেডিয়ামটি তৈরি করা হয়েছে। তাই গ্যালারিতে দর্শকদের উপস্থিতির জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছিল। বিনামূল্যে ম্যাচের টিকিটও বিতরণ করা হয়। সেই সঙ্গে ম্যাচের সময় খোলা রাখা হয়েছিল স্টেডিয়ামের মূল গেট। এদিকে, গোটা ঘটনায় দুঃখপ্রকাশ করেছে ফিফা। টুইটারে বিজ্ঞপ্তি প্রকাশ করে মৃতদের পরিবারের প্রতি সহানুভূতি জানিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

বন্ধ করুন