বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > কলকাতা লিগ থেকে নাম তুলে নিল ATK MB, আজ অভিযান শুরু ইস্টবেঙ্গল, মহমেডানের

কলকাতা লিগ থেকে নাম তুলে নিল ATK MB, আজ অভিযান শুরু ইস্টবেঙ্গল, মহমেডানের

মোহনবাগান ক্লাব।

রবিবার নৈহাটি স্টেডিয়ামে ইস্টবেঙ্গল-খিদিরপুর ম্যাচ দিয়ে শুরু হচ্ছে কলকাতা লিগের সুপার সিক্স পর্ব। আর মহালয়ার দিনই কল্যাণী স্টেডিয়ামে মহমেডান খেলতে নামছে এরিয়ানের বিরুদ্ধে। সোমবার কল্যাণীতে ভবানীপুরের বিরুদ্ধে প্রথম ম্যাচ ছিল এটিকে মোহনবাগানের।

শেষপর্যন্ত কলকাতা লিগ থেকে নাম তুলেই নিল এটিকে মোহনবাগান। তারা শুরু থেকেই টালবাহানা করছিল। এ বার এফএসডিএলের নিয়ম দেখিয়ে কলকাতা লিগের সুপার সিক্স থেকে সরে দাঁড়াল তারা।

রবিবার নৈহাটি স্টেডিয়ামে ইস্টবেঙ্গল-খিদিরপুর ম্যাচ দিয়ে শুরু হচ্ছে কলকাতা লিগের সুপার সিক্স পর্ব। আর মহালয়ার দিনই কল্যাণী স্টেডিয়ামে মহমেডান খেলতে নামছে এরিয়ানের বিরুদ্ধে। সোমবার কল্যাণীতে ভবানীপুরের বিরুদ্ধে প্রথম ম্যাচ ছিল এটিকে মোহনবাগানের। কিন্তু তার ৪৮ ঘণ্টা আগে কলকাতা লিগ থেকে নাম প্রত্যাহার করে নিল মোহনবাগান। তাদের দাবি, এফএসডিএলের নিয়ম অনুযায়ী আইএসএল খেলাকালীন সংশ্লিষ্ট দল অন্য কোনও লিগে অংশ নিতে পারবে না। তাই তারা সরে দাঁড়াচ্ছে কলকাতা লিগ থেকে।

আরও পড়ুন: কলঙ্কিত ভারতীয় ফুটবল-রক্তে মরফিনের নমুনা মেলায় ২বছর নির্বাসিত ATK MB-র প্রাক্তনী

শনিবার আইএফএ-কে চিঠি দিয়ে সেই কথা জানিয়ে দেন মোহনবাগান কর্তারা। চিঠির বয়ানে বলা হয়েছে, কলকাতা লিগ খেলতে চেয়ে এফএসডিএলের কাছে অনুমতি চেয়েছিলেন মোহনবাগান কর্তারা। কিন্তু জানিয়ে দেওয়া হয়, আইএসএলে নথিভুক্ত ফুটবলাররা দু'টো লিগ একসঙ্গে খেলতে পারবেন না। মোহনবাগানের কোনও রিজার্ভ দল না থাকায় ঘরোয়া লিগ খেলা সম্ভব হচ্ছে না।

অথচ স্পনসরের ঝামেলার মধ্যেই দু'টো টিম তৈরি করে ফেলেছে ইস্টবেঙ্গল। লাল হলুদের হয়ে যারা কলকাতা লিগে খেলবে, তাঁরা আইএসএলে রেজিস্টার্ড নয়। তাই ইস্টবেঙ্গলের রিজার্ভ দলের কলকাতা লিগ খেলতে কোনও সমস্যা নেই।

আরও পড়ুন: কলকাতা লিগকে বাড়তি গুরুত্ব ইস্টবেঙ্গলের, ভিন রাজ্য থেকে ৬ ফুটবলার নিল লাল-হলুদ

এই প্রসঙ্গে আইএফএ সচিব অনির্বাণ দত্ত বলেন, ‘মোহনবাগানের চিঠি পেয়েছি। কাল এই বিষয়ে কর্তাদের সঙ্গে আলোচনা করব।’ মোহনবাগান নাম তুলে নেওয়ায় ঘরোয়া লিগে ডার্বির সম্ভাবনা নেই। তার জন্য আইএসএল পর্যন্ত অপেক্ষা করতে হবে সমর্থকদের।

করোনার জন্য গত বছর কলকাতা লিগে খেলেনি ইস্ট-মোহন। এ বার প্রথম থেকেই ধোঁয়াশা বজায় রেখেছিল সবুজ মেরুন। শেষ মিনিটে সব আশঙ্কাকে সত্যি করে নাম তুলে নিল বাগান। এটিকে মোহনবাগান না খেলায় অন্য কোনও দলকে সুপার সিক্সে তুলে নিয়ে আসা হচ্ছে না। তবে শেষ মুহূর্তে নাম প্রত্যাহার ভালো চোখে দেখছে না আইএফএ।

এ বারের লিগে অবনমন নেই। কিন্তু মোহনবাগানের কোনও শাস্তি হবে না, তা কিন্তু নয়। আইএফএ সচিব অনির্বাণ দত্ত জানিয়েছেন, আইএফএর নিয়মে অংশগ্রহণ না করলেও ব্যবস্থা নেওয়ার বিধান রয়েছে। বিষয়টি সেই কমিটির সামনে উপস্থাপিত করা হবে। তার পরই সিদ্ধান্ত নেওয়া হবে।

বন্ধ করুন