বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ডুরান্ডে নেই এটিকে মোহনবাগান এবং ইস্টবেঙ্গল, খেলবে কলকাতার একমাত্র দল মহমেডান
ডুরান্ড কাপ।
ডুরান্ড কাপ।

ডুরান্ডে নেই এটিকে মোহনবাগান এবং ইস্টবেঙ্গল, খেলবে কলকাতার একমাত্র দল মহমেডান

  • ডুরান্ড কর্তৃপক্ষের তরফে অংশগ্রহণকারী যে ১৬টি টিমের নাম ঘোষণা করা হয়েছে, তাতে আইএসএলের পাঁচটি এবং আই লিগের তিনটি দল রয়েছে। আইএসএলের বেঙ্গালুরু এফসি, এফসি গোয়ার, কেরল ব্লাস্টার্স, জামশেদপুর এফসি এবং হায়দরাবাদ এফসি এই টুর্নামেন্ট খেলতে চলেছে।

এ বার কলকাতায় ডুরান্ডের আসর বসলেও থাকছে না বাংলার দুই প্রধান। এটিকে মোহনবাগান আইএসএল খেলতে ব্যস্ত। ইস্টবেঙ্গলের তো এই বছর এখনও কোনও টিমই নেই। সোমবার আবার লাল-হলুদের বিনিয়োগকারী সংস্থা শ্রী সিমেন্ট ক্লাবের সঙ্গে সব সম্পর্ক ভেঙে দিয়েছে। স্বভাবতই দুই প্রধানকে ছাড়াই এ বার কলকাতায় ডুরান্ড কাপ হবে। কলকাতার একমাত্র দল হিসেবে অংশ নিতে চলেছে মহমেডান।

টুর্নামেন্ট কর্তৃপক্ষের তরফে অংশগ্রহণকারী যে ১৬টি টিমের নাম ঘোষণা করা হয়েছে, তাতে আইএসএলের পাঁচটি এবং আই লিগের তিনটি দল রয়েছে। তার মধ্যে আইএসএল চ্যাম্পিয়ন মুম্বই সিটি এফসি-র নাম নেই। তবে বেঙ্গালুরু এফসি এবং এফসি গোয়ার মতো আইএসএলের গুরুত্বপূর্ণ টিম ডুরান্ডে অংশ নিতে চলেছে। এ ছাড়াও ডুরান্ডের তালিকায় কেরল ব্লাস্টার্স, জামশেদপুর এফসি এবং হায়দরাবাদ এফসি-র নাম রয়েছে।

আইলিগের দলের মধ্যে আবার মহমেডান ছাড়াও গোকুলম এবং সুদেভা দিল্লি এফসি-র নাম রয়েছে। এ ছাড়া আই লিগের দ্বিতীয় ডিভিশনের দু'টি দল এফসি বেঙ্গালুরু ইউনাইটেড এবং দিল্লি এফসি অংশ নেবে এই টুর্নামেন্টে। বাকি ছ'টি সেনাবাহিনীর দল ডুরান্ড খেলবে। ৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৩ অক্টোবর পর্যন্ত ডুরান্ড কাপ চলার কথা।

ডুরান্ড কাপ নিয়ে একটা সময়ে ভারতীয় ফুটবলে টানটান উত্তেজনা ছিল। কিন্তু ধীরে ধীরে ডুরান্ড কাপ সেই গরিমা হারিয়ে ফেলে। পুরনো ঐতিহ্য ফিরিয়ে আনতেই এ বার বড় করে ডুরান্ড কাপ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বন্ধ করুন