বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ISL Final 2022-23: দেওয়ালে পিঠ ঠেকে গিয়েও ফাইনালে সুনীলরা, আটকাতে প্রস্তুত লিগে থমকে যাওয়া বাগানও

ISL Final 2022-23: দেওয়ালে পিঠ ঠেকে গিয়েও ফাইনালে সুনীলরা, আটকাতে প্রস্তুত লিগে থমকে যাওয়া বাগানও

ফাইনালে নামার আগে ট্রফি নিয়ে ফটোসেশনে দুই দল। ছবি- টুইটার 

একটা সময় পরপর ম্যাচ হেরে প্লেঅফ অনিশ্চিত হয়ে পড়ে সুনীল ছেত্রীদের। সেখান থেকে পরপর আট ম্যাচ জিতে সেমির টিকিট পাকা করে বেঙ্গালুরু। অন্যদিকে বাগানও পরপর ম্যাচ হারায় চাপে পড়ে যায়। ফলে শেষ দিকে বেশ কয়েকটি ম্যাচ সেমিতে পৌঁছে দেয়।

আজ আইএসএল ফাইনালে গোয়ার জওহরলাল নেহরু স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে এটিকে মোহনবাগান এবং বেঙ্গালুরু এফসি। সন্ধ্যা ৭.৩০ মিনিটে খেলা শুরু হবে। দুই দলের মধ্যে যে দলই ধারেভারে এগিয়ে থাকুক না কেন, ফাইনালে কোনও পরিসংখ্যানই যে কাজে লাগে না তা বারবার প্রমাণিত হয়েছে।

সেদিক থেকে দেখতে গেলে এটিকে মোহনবাগান এবং বেঙ্গালুরু এফসি আইএসএলে যতবার একে অপরের মুখোমুখি হয়েছে বেশিবার জিতেছে মোহনবাগান। তবে সেই পরিসংখ্যান এই কাজে লাগাতে পারেন কিনা প্রীতম কোটালরা, সেটাই এখন দেখার বিষয়। তবে এবারের টুর্নামেন্ট একটা সময় পরপর ম্যাচ হেরে প্লেঅফের টিকিট পাওয়া কার্যত কঠিন হয়ে পড়ে জুয়ান ফেরান্দোদের দলের। ঠিক যেমনটা ‘মেশিন’-র হয়। চলতে-চলতে আচমকা খারাপ হয়ে যায়। তারপর ফের ঘুরে দাঁড়ায়।

তবে শেষের দিকে পরপর বেশ কয়েকটি ম্যাচ জিতে নেয় তারা। ফলে প্লে-অফের জায়গা পাকা করে নেয় কলকাতার এই ক্লাব। এবারের মরশুমে শুরুটা খুব একটা ভালো হয়নি জুয়ান ফেরান্দোর দলের। বাগানের প্রথম ম্যাচেই প্রতিপক্ষ চেন্নাইয়ন এফসি। আর সেই ম্যাচে হারতে হয় বাগানকে। চেন্নাইয়নের বিরুদ্ধে ২-১ গোলে হারতে হয় তাদেরকে। প্রথম ম্যাচেই এমন হার স্বাভাবিক ভাবেই হতাশ করে সমর্থকদের।

দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় ফেরান্দোর দল। কেরল ব্লাস্টার্সকে ৫-২ গোলে হারিয়ে দুর্দান্ত কামব্যাক করে তারা। সেই সঙ্গে ডার্বিতে নামার আগে অক্সিজেন ফিরে পায় মোহনবাগান। ইস্টবেঙ্গকে ২-০ গোলে হারিয়ে পালতোলা নৌকা এগিয়ে যায়। ঠিক পরের ম্যাচেই মুম্বই সিটি এফসির বিরুদ্ধে ২-২ ড্র করে তারা। নর্থ-ইস্টের বিরুদ্ধেও তিন পয়েন্ট পকেটে তুলে নেন প্রীতমরা। কিন্তু জয়ের রাস্তার ফের একবার থমকে যায় নৌকা। গোয়ার বিরুদ্ধে ৩ গোলে হার। স্বাভাবিক ভাবেই চাপে পড়ে যায় সবুজ মেরুন।

এরপর নর্থইস্ট, জামশেদপুর এবং গোয়াকে হারিয়ে প্লেঅফের স্বপ্ন দেখতে থাকেন বাগান। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় মুম্বই। ১-০ গোলে হার এবং পরের ম্যাচে চেন্নাইয়নের বিরুদ্ধে গোল শূন্য ড্র। ক্রমশ বাড়তে থাকে চাপ। ওড়িশার বিরুদ্ধে জিতলেও ঘরের মাঠে বেঙ্গালুরুর কাছে হারতে হয়। তবে হায়দরাবাদ, কেরল ব্লাস্টার্স এবং ইস্টবেঙ্গলকে হারিয়ে কার্যত প্লেঅফ নিশ্চিত করে তারা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ওড়িশাকে ২-০ গোলে হারিয়ে পাকাপাকি ভাবে সেমিতে জায়গা পাকা করে বাগান। তবে হায়দরাবাদের বিরুদ্ধে দুইটি লেগের ম্যাচেই গোল করতে পারেনি দুই দল। টাইব্রেকারে জিতে ফাইনালে জায়গা করে এটিকে মোহনবাগান।

অন্যদিকে বেঙ্গালুরু এফসি নর্থ ইস্টকে হারিয়ে এবারের অভিযান শুরু করার ঠিক পরের ম্যাচেই চেন্নাইয়নের সঙ্গে ড্র করতে হয় সুনীল ছেত্রীর দলকে। সেখানেই থেমে থাকেনি তারা। হায়দরাবাদ, ওড়িশা, ইস্টবেঙ্গল এবং মুম্বই সিটি এফসির বিরুদ্ধে পরপর চার ম্যাচে হারের মুখ দেখতে হয় বেঙ্গালুরুকে। পরপর ম্যাচ হেরে বেশ চাপে পড়ে যান সুনীলরা।

গোয়ার বিরুদ্ধে জয়ের মুখ দেখলেও পরিস্থিত একটু বদল হয়নি। হায়দরাবাদ এবং ইস্টবেঙ্গলের বিরুদ্ধে হারের পর নকআউট থেকে তাদের অনেকেই বাদ দিয়ে দেয়। পরপর ম্যাচ হারের পয়েন্ট টেবিলে অনেকটাই পিছিয়ে থাকে তারা। দেওয়ালে পিঠ ঠেকে যাওয়ার পর ধীরে ধীরে পরিস্থিত বদলাতে শুরু করে। এরপর টানা ৮ ম্যাচে জয়ের পর সেমিতে জায়গা করে নেয় ‘বাজিগর’ বেঙ্গালুরু। সুনীলদের এমন পারফরম্যান্সে অনেকেই অবাক। এইভাবে কামব্যাক করবে, তা কেউ ভাবতেই পারেনি। সেমিতেও প্রথম লেগে মুম্বইয়ের বিরুদ্ধে এগিয়ে থাকে বেঙ্গালুরু। তবে দ্বিতীয় লেগের ম্যাচে ২ গোল করে সমান সমান করে মুম্বই। কিন্তু টাইব্রেকারে ম্যাচ জিতে নেন সুনীলরা। বেঙ্গালুরুর এই ধারাবাহিকতা বেশ চিন্তায় রাখছে বাগান শিবিরকে। এখন এটাই দেখার শনিবার কোন শহরে এবারের আইএসএল ট্রফি যায়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেহেন্দির রাতে নাচতে নাচতে অজ্ঞান হয়ে গেলেন কনে, চিকিৎসা শুরুর আগেই অকাল মৃত্যু আপনি কি ৪০ অতিক্রান্ত? সাবধান, এই ভুলগুলি করলে কমে যেতে পারে শুক্রাণুর পরিমাণ বিরল রোগে আক্রান্ত হয়ে শ্রবণশক্তি হরিয়েছেন অলকা, দ্রুত আরোগ্য কামনায় সহকর্মীরা আম আদমির জন্য মাত্র ১ টাকায় প্লেনের টিকিট! ‘সরফিরা’ অক্ষয়ের স্বপ্ন পূরণ হবে? বাজেটে বাড়তে পারে আয়করের সীমা, জেনে নিন কত টাকা পর্যন্ত আয়ে পেতে পারেন ছাড় Video: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনার পর প্রথম চলল ট্রেন রাঙাপানিতে! কোচবিহারে ঘাসফুল ফোটানোর পর মদনমোহন মন্দিরে পুজো দিলেন দিদি বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ১৮০ কোটির ৩ টি অ্যাপার্টমেন্ট কিনলেন নাদির গোদরেজ! শুধু স্ট্যাম্প ডিউটির খরচ কত? বাড়বে ব্যবসা, আসবে উপহার! শনির বক্রী চালে সিংহ সহ বহু রাশির সৌভাগ্য ফিরতে চলেছে

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.