বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ATKMB vs MCFC, ISL 2022-23: সুযোগ মিসের খেসারত দিল বাগান- মুম্বইয়ের কাছে লজ্জার হারের নজির বজায় থাকল
পারবে মোহনবাগান খেলায় ফিরতে?

ATKMB vs MCFC, ISL 2022-23: সুযোগ মিসের খেসারত দিল বাগান- মুম্বইয়ের কাছে লজ্জার হারের নজির বজায় থাকল

মুম্বইয়ের বিরুদ্ধে জয় অধরাই থাকল মোহনবাগানের। এই নিয়ে সাত বারের মধ্যে পাঁচ বারই জিতল মুম্বই সিটি এফসি। দু’বার ড্র হয়েছে। এর বাইরে গত অগস্টে ডুরান্ড কাপে দুই দল মুখোমুখি হলে, সেই ফলও ১-১ হয়। মোদ্দা কথা, মোহনবাগানের বিরুদ্ধে মুম্বই অপ্রতিরোধ্যই থেকে গেল।

মুম্বই সিটি এফসি টানা ৯ ম্যাচে জিতে আইএসএলে নজির গড়ে ফেলল। শেষ বার নিজেদের ঘরের মাঠে প্রথম লেগে এটিকে মোহনবাগানের সঙ্গে ২-২ ড্র করেছিল। তার পর থেকে টানা জিতে চলেছে তারা। শনিবার যুবভারতী মোহনবাগানকে ১-০ হারিয়ে যেন একটি বৃত্ত পূরণ করল মুম্বই। এখনও পর্যন্ত এই আইএসএলে তারা অপরাজিত।

এ বার ১৪ ম্যাচের মধ্যে ১১টিতে জিতেছে মুম্বই। বাকি তিন ম্যাচ ড্র হয়েছে। তাদের পয়েন্ট ৩৬। এ দিন বাগানকে হারিয়ে নিজেদের এক নম্বর জায়গা আরও মজবুত করল মুম্বই। এটিকে মোহনবাগানের ১৩ ম্যাচে ২৩ পয়েন্ট। তারা ৭টি ম্যাচ জিতেছে, ২টি ড্র করেছে। ৪টি ম্যাচ হেরেছে। বাগান চারেই থাকল।

14 Jan 2023, 09:45:29 PM IST

হারল বাগান

দ্বিতীয়ার্ধে বহু গোলের সুযোগ তৈরি করেছিল। কিন্তু একটিও মোহনবাগান কাজে লাগাতে পারেনি। যার খেসারত তারা ম্যাচ হেরে দিল। মুম্বই সিটি এফসি-র ছাংতের একমাত্র গোলে ০-১ হারল সবুজ-মেরুন ব্রিগেড।

14 Jan 2023, 09:09:21 PM IST

বাগানের পেনাল্টির দাবি

৭৫ মিনিট- পেনাল্টি বক্সের ভিতের মুর্তাদার হাতে বল লাগলে পেনাল্টি দাবি করে বাগান। কিন্তু রেফারি পেনাল্টি দেননি। যা নিয়ে ক্ষুব্ধ বাগান শিবির। চটে যান বাগান কোচ ফেরান্দোও।

14 Jan 2023, 09:07:51 PM IST

বাগান চাপ দিলেও গোলের মুখ খোলেনি

৭০ মিনিট- মোহনবাগান নিঃসন্দেহে আক্রমণে উঠেছে। চাপে ফেলেছে মুম্বইয়ের রক্ষণকে। ত্রাতা হয়ে উঠেছেন মুম্বইয়ের গোলকিপার। কিন্তু গোলের মুখ তারা খুলতে পারেনি।

14 Jan 2023, 08:55:41 PM IST

হুগোর সুযোগ নষ্ট

৫৮ মিনিট- আরও একটি সুযোগ নষ্ট হল বাগানের। আশিস রাই ভালো বল বাড়িয়েছিলেন। কিন্তু সুযোগ নষ্ট করল হুগো। এর আগেও দ্বিতীয়ার্ধের শুরুতে বেশ কিছু সুযোগ নষ্ট করেছে সবুজ-মেরুন। এই মিসগুলির খেসারত না দিতে হয় মোহনবাগানকে। দ্বিতীয়ার্ধে অনেক বেশি আক্রমণাত্মক দেখাচ্ছে বাগানকে। কিন্তু এখনও তারা গোলের মুখ খুলতে পারেনি।

14 Jan 2023, 08:48:16 PM IST

দ্বিতীয়ার্ধের খেলা শুরু

দ্বিতীয়ার্ধের শুরুতে মোহনবাগান একটি পরিবর্তন করল। পুইতিয়ার বদলে নামানো হল লেনিকে। এদিকে মুম্বউ বিগনেশের বদলে নামালো মান্দার দেশাই।

14 Jan 2023, 08:44:55 PM IST

বিরতিতে ০-১ পিছিয়ে বাগান

হাফ টাইম হয়ে গেল। বিরতিতে ০-১ পিছিয়ে রয়েছে মোহনবাগান। প্রথমার্ধে তারা নজর কাড়তে পারেনি। দ্বিতীয়ার্ধে কি সমতা ফেরাতে পারবে তারা?

14 Jan 2023, 08:43:25 PM IST

বিশাল কাইথের জন্য রক্ষা পাচ্ছে বাগান

বিশাল কাইথ গোলে না থাকলে মোহনবাগান কিন্তু আরও গোল খেয়ে যেত। বেশ কিছু ভালো সেভ করেছেন বিশাল। যার জেরে গোলের সংখ্যা বাড়েনি বাগানের। তবে বাবাগানের পারফরম্যান্স হতাশাজনক। সে ভাবে আক্রমণে উঠতে পারছে না। মাঝ মাঠের অবস্থা তথৈবচ। রক্ষণ পুরো ফাঁকা। সমানে আক্রমণ করে চলেছে মুম্বই। গোলের ব্যবধান মুম্বই যখন তখন বাড়াতেই পারে।

14 Jan 2023, 08:20:58 PM IST

গোওওওওলললললল…. ছাংতের গোলে এগিয়ে গেল মুম্বই

২৮ মিনিট- আলবার্তো নোগুয়েরার থেকে বল পেয়ে দুরন্ত গোল করেন ছাংতে। গোলটি মূলত বাগানের রক্ষণের ভুলেই হয়েছে। মুম্বই কিন্তু শুরু থেকেই আক্রমণের মেজাজে ছিল। যার ফল তারা হাতেনাতে পেয়েছে।

14 Jan 2023, 07:59:03 PM IST

বাগান এখনও নজর কাড়েনি

২০ মিনিট- ঘরের মাঠে খেলা অথচ এখনও সে ভাবে নজর কাড়তে পারেনি বাগান। ম্যাচে নামার আগে ছয় বিদেশি পাওয়া নিয়ে কোচ ফেরান্দো যে উচ্ছ্বাস দেখিয়েছিলেন, সেটা মাঠের খেলা দেখা যাচ্ছে না বাগানের। মুম্বই সিটি এফসি কিন্তু যে কোনও সময়ে গোল করে দিতে পারে।

14 Jan 2023, 07:49:47 PM IST

শুরু থেকে আক্রমণের মেজাজে মুম্বই

১০ মিনিচ- ম্যাচের দশ মিনিট হয়ে গেলেও কোনও দলই গোলের মুখ খুলতে পারেনি। এটিকে মোহনবাগানের রক্ষণকে কাঁদিয়ে বেশ কিছু ভালো সুযোগ তৈরি করে ফেলেছিল মুম্বই। ভাগ্যিস সুযোগগুলো মিস করেছে তারা। তা না হলে কপালে দুঃখ ছিল বাগানের।

14 Jan 2023, 07:36:57 PM IST

খেলা শুরু

এটিকে মোহনবাগান এবং মুম্বই সিটি এফসি-র খেলা শুরু। বছরের নিজেদের প্রথম ম্যাচ মোহনবাগান খেলছে ঘরের মাঠে। তারা পারবে যুবভারতীতে মুম্বইকে হারাতে?

14 Jan 2023, 07:21:13 PM IST

মুম্বইয়ের হাল

গোল করা এবং প্রতিপক্ষকে গোল না করতে দেওয়া- দু’দিক দিয়েই মুম্বই সিটি এফসি দুর্দান্ত জায়গায় রয়েছে। আক্রমণে যেমন গ্রেগ স্টুয়ার্ট, জর্জ পেরেইরা দিয়াজ, আহমেদ জাহু, বিপিন সিং, লালিয়ানজুয়ালা ছাংতেরা প্রতিপক্ষকে নাকানি-চোবানি খাওয়াচ্ছেন, তেমনই রাহুল ভেকে, মেহতাব সিং, রস্টিন গ্রিফিথ, মুর্তাদা ফল-রা নিজেদের রক্ষণে প্রাচীর তুলে দিচ্ছেন। এখনও পর্যন্ত ১৩টি ম্যাচ খেলে একটিতেও হারেনি মুম্বই। তারা ১০টিতে জিতেছে। বাকি তিনটি ম্যাচ ড্র করেছে।

14 Jan 2023, 07:17:52 PM IST

সবুজ-মেরুনের হাল

গত বছর শেষ দিকে চোট আঘাতে জর্জরিত এটিকে মোহনবাগান শিবিরে যে হাহাকার পড়ে গিয়েছিল, সেই দুরাবস্থা কাটিয়ে এই কয়েক দিনে নিজেদের পুরনো জায়গায় ফিরে এসেছে বলে দাবি করেছেন স্প্যানিশ কোচ জুয়ান ফেরান্দো। তবে খারাপ খবরও আছে। মরশুম থেকে ছিটকে গিয়েছেন মিডফিল্ডার দীপক টাংরি। এ দিকে তারকা ফরোয়ার্ড মনবীর সিং এখনও মাঠে নামার অবস্থায় আসেননি। অর্থাৎ, নতুন বছরেও একশো শতাংশ পূর্ণশক্তির দল নিয়ে নামার সুযোগ পাচ্ছেন না দিমিত্রি পেত্রাতোস হুগো বৌমাসরা। এখন দেখার, এই কয়েক দিনের অনুশীলনে নতুন বিদেশিদের সঙ্গে কতটা বোঝাপড়া গড়ে তুলতে পেরেছে মোহনবাগান।

১২ ম্যাচে ২৩ পয়েন্ট বাগানের। ৭টিতে তারা জিতেছে। ২টি ড্র করেছে। তিনটিতে হেরেছে। রয়েছে লিগ টেবলের চার নম্বরে।

14 Jan 2023, 07:17:53 PM IST

দুই দলের পরিসংখ্যান

আইএসএলে মোহনবাগান এবং মুম্বই দুই দল মুখোমুখি হয়েছে মোট ছ’বার। তার মধ্যে চার বার জিতেছে মুম্বই সিটি এফসি। দু’বার ড্র হয়েছে। এর বাইরে গত অগস্টে ডুরান্ড কাপে দুই দল মুখোমুখি হলে, সেই ফলও ১-১ হয়। মোদ্দা কথা, মোহনবাগানের বিরুদ্ধে মুম্বই এখনও পর্যন্ত অপ্রতিরোধ্য।

বন্ধ করুন