বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Ban on Qatar WC Broadcast: ‘শত্রুদের’ দুর্দান্ত পারফর্ম্যান্স, বিশ্বকাপ দেখানোর ওপর নিষেধাজ্ঞা কিম জং উনের উত্তর কোরিয়ায়

Ban on Qatar WC Broadcast: ‘শত্রুদের’ দুর্দান্ত পারফর্ম্যান্স, বিশ্বকাপ দেখানোর ওপর নিষেধাজ্ঞা কিম জং উনের উত্তর কোরিয়ায়

বিশ্বকাপ দেখানোর ওপর নিষেধাজ্ঞা জারি উত্তর কোরিয়া  (REUTERS)

দক্ষিণ কোরিয়া, জাপান, আমেরিকার মতো ‘শত্রুদেশ’ ভালো খেলায় উত্তর কোরিয়ায় বিশ্বকাপের টিভি সম্প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি করলেন কিম জং উন।

শত বিতর্কের মধ্যেও গোটা বিশ্বের কয়েকশো কোটি মানুষ আগামী প্রায় একমাস ফুটবল বিশ্বকাপে মেতে থাকবেন। নিজেদের দেশ খেলুক না খেলুক, প্রায় সব দেশেই বিশ্বকাপ দেখে থাকেন ফুটবলপ্রেমীরা। তবে এবার আর বিশ্বকাপের খেলা দেখতে পারবেন না উত্তর কোরিয়ার দর্শকরা। দক্ষিণ কোরিয়া, জাপান, আমেরিকার মতো ‘শত্রুদেশ’ ভালো খেলায় উত্তর কোরিয়ায় বিশ্বকাপের টিভি সম্প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি করলেন কিম জং উন।

উল্লেখ্য, বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জার্মানিকে ২-১ গোলে হারায় জাপান, উরুগুয়েকে আটকে দেয় দক্ষিণ কোরিয়া, এদিকে ওয়েলসের বিরুদ্ধে ড্র করার পর ইংরেজদের বিরুদ্ধেও দুর্দান্ত খেলে আমেরিকা। এই আবহে শত্রুদের এই ‘জয়’ তাঁর কাছে ‘হার’। এই আবহে দেশের জনগণ যাতে আমেরিকা, জাপান বা দক্ষিণ কোরিয়ার জয় না দেখতে পায়, তারই ব্যবস্থা করলেন কিম।

এদিকে বিশ্বকাপ শুরুর আগেই ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছিলেন যে তিনি কয়েক বছর আগে উত্তর কোরিয়া গিয়েছিলেন। প্রয়োজনে সেখানেও বিশ্বকাপ আয়োজন করানোর কথা বলেছিলেন ইনফান্তিনো। তিনি বলেছিলেন, ‘ফিফা ফুটবল নিয়ে ভাবে, রাজনীতি নিয়ে নয়।’ তবে উত্তর কোরিয়া ঠিক সেভাবে ভাবে না। এর আগে ২০১০ সালে উত্তর কোরিয়া বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছিল। তবে বিশ্বকাপে ভালো না খেলতে পারার কারণে নাকি ফুটবলারদের ‘শাস্তি’ দেওয়ার অভিযোগ উঠেছিল উত্তর কোরিয়ার সরকারের বিরুদ্ধে। অলিম্পিকেও খেলোয়াড়রা নাকি মেডেল না পেলে ‘শাস্তি’ দেওয়া হয়। আদতে উত্তর কোরিয়ার জন্য খেলাটাও নিজেদের শ্রেষ্ঠত্ব প্রচারের একটা মাধ্যম। সেখানে রয়েছে রাজনীতি। আর তাই গোটা বিশ্ব দেখতে পেলেও বিশ্বকাপ দেখা থেকে বঞ্চিত থাকবেন উত্তর কোরিয়ার ফুটবলপ্রেমীরা।

বন্ধ করুন