বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > বিশ্বকাপ স্টেডিয়ামে ‘অ্যালকোহলিক’ বিয়ার বিক্রিতে নিষেধাজ্ঞা, চাপে স্পনসররা

বিশ্বকাপ স্টেডিয়ামে ‘অ্যালকোহলিক’ বিয়ার বিক্রিতে নিষেধাজ্ঞা, চাপে স্পনসররা

‘অ্যালকোহলিক’ বিয়ার বিক্রিতে নিষেদ্ধাজ্ঞা দিল ফিফা ও কাতার (ছবি-রয়টার্স)

শুক্রবার বিশ্বকাপের আটটি স্টেডিয়ামে ‘অ্যালকোহলিক’ বিয়ার বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। টুর্নামেন্ট শুরুর মাত্র দু’দিন আগেই ফিফার তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্বকাপে অনুষ্ঠিত হতে যাওয়া ৬৪টি ম্যাচ চলাকালীন ‘অ্যালকোহল’ ফ্রি বিয়ার বিক্রি করা হবে বলে জানান হয়েছে।

শুক্রবার বিশ্বকাপের আটটি স্টেডিয়ামে ‘অ্যালকোহলিক’ বিয়ার বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। টুর্নামেন্ট শুরুর মাত্র দু’দিন আগেই ফিফার তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশে ফুটবল বিশ্বকাপ চলাকালীন বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্বকাপে অনুষ্ঠিত হতে যাওয়া ৬৪টি ম্যাচ চলাকালীন ‘অ্যালকোহল’ ফ্রি বিয়ার বিক্রি করা হবে বলে জানান হয়েছে।

আরও পড়ুন… ১২৮ বছর পরে অলিম্পিক্সে ক্রিকেট! জেনে নিন কতগুলো দল, কোন ফর্ম্যাটে খেলবে?

ফিফা এক বিবৃতিতে বলেছে, ‘আয়োজক দেশের কর্মকর্তাদের এবং ফিফার মধ্যে আলোচনার পর, স্টেডিয়ামের সামনে থেকে বিয়ার বিক্রি সরিয়ে দেওয়া হয়েছে। ফিফা ‘ফ্যান ফেস্টিভ্যাল’, অন্যান্য ফ্যান ভেন্যু এবং লাইসেন্সপ্রাপ্ত ভেন্যুতে নন অ্যালকোহলযুক্ত পানীয় বিক্রির অনুমতি দেওয়া হবে৷’ অ্যালকোহলযুক্ত বিয়ার বিক্রির দিকে বাড়তি মনোযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফিফা ও আয়োজক দেশ।

আরও পড়ুন… ICC T20 WC 2022: চাহালকে কেন একটা ম্যাচও খেলায়নি রোহিত-রাহুল? উত্তর দিলেন ডিকে

শ্যাম্পেন, ওয়াইন, হুইস্কি এবং অন্যান্য 'অ্যালকোহল' স্টেডিয়ামের 'লাক্সারি আতিথেয়তা এলাকায়' পরিবেশন করা হবে না। এই ভেন্যুগুলির বাইরে নিয়মিত টিকিটধারীদের কাছে যে বিয়ার বিক্রি হবে সেটিকে নন অ্যালকোহলিক হতে হবে। বিশ্বকাপ বিয়ার স্পনসর বুডওয়েজারের মূল সংস্থা এবি ইনবেভ, মন্তব্যের জন্য অনুরোধের সঙ্গে সঙ্গে সাড়া দেয়নি। AB InBev প্রতিটি বিশ্বকাপে বিয়ার বিক্রির 'একচেটিয়া' অধিকারের জন্য প্রায় ৭৫ মিলিয়ন ডলার প্রদান করে এবং ভক্তদের জন্য যুক্তরাজ্য থেকে কাতারে প্রচুর স্টক পাঠিয়েছে। কিন্তু এবার তারা সমস্যায় পড়েছে।

বুডওয়েজারের মূল কোম্পানি ফিফার সঙ্গে একটি অংশীদারিত্ব করেছে যা ১৯৮৬ সালের টুর্নামেন্টের সঙ্গে শুরু হয়েছিল এবং দক্ষিণ আমেরিকায় পরবর্তী বিশ্বকাপের জন্য এটি চালিয়ে যাওয়ার জন্য আলোচনা করছে। কাতার যখন বিশ্বকাপ আয়োজনের জন্য বিডিং প্রক্রিয়া শুরু করেছিল, তখন দেশটি ফিফার বাণিজ্যিক অংশীদারদের সম্মান করতে সম্মত হয়েছিল এবং ২০১০ সালে ভোটে জয়লাভের পর চুক্তিতে স্বাক্ষর করার সময় তা করেছিল। ব্রাজিলে ২০১৪ বিশ্বকাপে, আয়োজক দেশটি অ্যালকোহল বিক্রির অনুমতি দিয়ে একটি নিয়ম পরিবর্তন করতে বাধ্য হয়েছিল।

 

বন্ধ করুন