বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > এল ক্লাসিকো ২-১ জিতল বার্সা, লা লিগার দৌড়ে রিয়ালকে অনেকটা পিছনে ফেলল জাভির দল

এল ক্লাসিকো ২-১ জিতল বার্সা, লা লিগার দৌড়ে রিয়ালকে অনেকটা পিছনে ফেলল জাভির দল

জয়ের পরে আনন্দে ভেসে গেল বার্সা শিবির (ছবি-এপি)

বার্সেলোনার এই জয়ে লা লিগার শিরোপার লড়াইও কার্যত শেষই বলে দেওয়া যায়। আপাতত ২৬ ম্যাচ শেষে ৬৮ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে রয়েছে বার্সেলোনা। সমান ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে রিয়াল মাদ্রিদ দুই নম্বরে রয়েছে। কাগজে কলমে এখনও রিয়াল মাদ্রিদের পক্ষে বার্সেলোনাকে ধরা সম্ভব।

রবিবার, ১৯ মার্চ লা লিগার গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয়েছিল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। বিশ্ব ফুটবলের ভাষায় যে ম্যাচটি এল ক্লাসিকো নামেই বিখ্যাত। সেই ম্যাচে ২-১ গোলের জয় পেল বার্সেলোনা। কাতালান ক্লাবটির হয়ে গোল করলেন সার্জিও রবার্তো এবং ফ্রাঙ্ক কেসি। আর রিয়াল মাদ্রিদ যে গোলটি পেয়েছে, সেটি ছিল রোনাল্ড আরাজোর আত্মঘাতী গোল। শিরোপার লড়াইয়ে টিকে থাকতে হলে এই ম্যাচ জিততেই হত রিয়াল মাদ্রিদকে। জয় ছাড়া রিয়াল মাদ্রিদের সামনে অন্য কোনও বিকল্প ছিল না। আগে গোল পেয়ে এগিয়েও গিয়েছিল আনচেলত্তির ছেলেরা। কিন্তু শেষ পর্যন্ত পারল না তারা। ঘুরে দাঁড়াল বার্সেলোনা, প্রথমে সমতা ফেরাল, পরে যোগ ব্যবধান বাড়িয়ে ২-১ গোলে জিতে নেয় এল ক্লাসিকো।

শুরুটা ভালো করেছিল বার্সেলোনা। ম্যাচের মাত্র ৯ মিনিটেই এগিয়ে গিয়েছিল রিয়াল মাদ্রিদ। বাঁ প্রান্ত থেকে ব্রাজিলের তারকা উইঙ্গার ভিনিসিউসের আক্রমণে কিছুটা এলেমেলো হয়ে যায় বার্সার রক্ষণভাগ। ভিনির শট ক্লিয়ার করতে গিয়ে উল্টো ফাঁদে পড়ে যান জাভি হার্নান্দেজের শিষ্যরা। ভিনিসিউসের সেই শট রোনাল্ড আরাজোর মাথায় লেগে বল ঢুকে পড়ে নিজেদের জালেই। ১-০ গোলে এগিয়ে যায় কার্লো আনচেলত্তির দল। প্রথম কয়েক মিনিটের মধ্যেই রিয়াল মাদ্রিদ গোলরক্ষক থিবো কোর্তোয়াকে ব্যস্ত করে ফেলেন বার্সেলোনা খেলোয়াড়েরা। কোর্তোয়া অবশ্য ভালোই সামলে গেছেন। কিন্তু খেলার এই ধারার বিপরীতে গিয়ে প্রথম গোলটা পেয়ে যায় রিয়াল মাদ্রিদ। ১-০ ব্যবধানে এগিয়ে যায় রিয়াল।

আরও পড়ুন… WPL 2023: অকারণে বিতর্ক বাঁধিয়েছেন ডটিন! বিজ্ঞপ্তি জারি করে সাফাই দিল গুজরাট, জানা গেল দিয়েন্দ্রার বাদ পড়ার আসল কারণ

পিছিয়ে পড়ে বার্সেলোনা মরিয়া চেষ্টা করতে থাকে ম্যাচে ফেরার। কিন্তু ৩২ মিনিটে আন্দ্রেয়াস ক্রিস্টিনসেন ও ৩৪ মিনিটে রাফিনিয়ার দুটি ভালো চেষ্টা ব্যর্থ করে দেন কোর্তোয়া। তবে বার্সেলোনার কোচ জাভি হার্নান্দেজকে হতাশা নিয়ে বিরতিতে যেতে হয়নি। এর আগেই ৪৫তম মিনিটে রিয়াল মাদ্রিদের ডি-বক্সে জটলার মধ্যে থেকে বার্সার একাধিক শট ফিরে আসার পর সার্জি রবার্তোর পায়ে যায় বল। এবার আর তাঁর শট ঠেকাতে পারেননি কোর্তোয়া। ম্যাচে ১-১ সমতায় ফেরে বার্সেলোনা।

বিরতির পরও খেলায় আধিপত্য ধরে রাখে বার্সা। তবে লেওয়ানডস্কি আর রাফিনিয়ারা সুযোগ নষ্ট করায় এগিয়ে যাওয়া হয়নি বার্সার। সুযোগ অবশ্য রিয়াল মাদ্রিদও পেয়েছে। তবে ৭৯ মিনিটে করিম বেঞ্জেমার শট আটকে দিয়েছেন টের স্টেগেন। এর দুই মিনিট পরে তো মার্কো আসেনসিও বার্সার জালে বল পাঠিয়ে উদযাপনও করে ফেলেন সতীর্থদের নিয়ে। তবে ভিএআর অফসাইডের কারণে বাতিল করে দেওয়া হয় সেই গোল।

আরও পড়ুন… IPL 2023: নেদারল্যান্ডসের হেড কোচকে ফিল্ডিং কোচের দায়িত্ব দিয়ে আইপিএলে টেনে আনল সানরাইজার্স হায়দরাবাদ

মাদ্রিদের খারাপ ভাগ্য বলতে হয়, কারণ এই সময়ে তাদের গোল তো বাতিল হয়েছিলই সঙ্গে গোল হজম করতে হয় তাদের। ম্যাচের ৭৭ মিনিটে সার্জি রবার্তোর বদলি নেমেছিলেন ফ্রাঙ্ক কেসি। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে তিনিই হয়ে গেলেন বার্সার নায়ক। রবার্ট লেওয়ানডস্কির দারুণ এক ব্যাকহিল থেকে বল পেয়ে অ্যালেক্স বালদে পাস বাড়ান কেসির দিকে। বল জালে পাঠাতে কোনও ভুল করেননি কেসি। তারপর বার্সেলোনার খেলোয়াড়দের উদযাপন দেখেই বোঝা যাচ্ছিল, ওই গোলটা যে লা লিগার ট্রফিটা প্রায় তাদের হাতে এনে দিয়েছে, সেটা তারাও জানতেন।

বার্সার এই জয়ে লা লিগার শিরোপার লড়াইও কার্যত শেষই বলে দেওয়া যায়। আপাতত ২৬ ম্যাচ শেষে ৬৮ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে রয়েছে বার্সেলোনা। সমান ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে রিয়াল মাদ্রিদ দুই নম্বরে রয়েছে। কাগজে কলমে এখনও রিয়াল মাদ্রিদের পক্ষে বার্সেলোনাকে ধরা সম্ভব। কিন্তু এই ১২ পয়েন্টের ব্যবধান মিটিয়ে শেষ পর্যন্ত যদি রিয়াল মাদ্রিদ এই মরশুমে লা লিগার শিরোপা জিতে যায়, সেটা রূপকথার গল্পের মতোই হতে পারে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আগে জল দিন তারপর প্রচার করবেন! উলুবেড়িয়ায় বিক্ষোভের মুখে তৃণমূল প্রার্থী সাজদা সন্তান আসার আগে অমর চিত্র কথা-রামায়ণে মজে ইয়ামি! বললেন 'আমার বর আদিত্য আমায়…' ‘দরকার নতুনের…’! ৫৬ লাখ খোরপোশ, ২য় বিয়ের জল্পনা! কী লিখল কাঞ্চন-প্রাক্তন পিঙ্কি জেলে জোর করে আম, মিষ্টি খাচ্ছেন কেজরি! দাবি করে কোর্টে কী বলল ED? হয়ে ওঠেন সকলের প্রিয় Angry Rantman, কেন নিজের এই নাম রেখেছিলেন অভ্রদীপ নয়া UPI ID-তে মাইগ্রেশন শুরু করল পেটিএম, এতে গ্রাহকদের ওপর পড়বে কী প্রভাব? মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য প্রবল গরম উপেক্ষা করেই ভোটপ্রচার, ভিড়ের চাপে ভেঙে পড়ল দেব-এর মঞ্চ, তারপর? গুজরাটের ম্যাচে স্প্যানিশ অভিনেত্রী আনা দে আরমাসের হামসকলকে দেখে একি হাল শুভমনের সত্যি কি VVPAT থেকে বেরিয়েছিল BJP-র নামে অতিরিক্ত স্লিপ? SC-কে জানাল কমিশন

Latest IPL News

মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK IPL-এ বেঙ্গালুরুতে RCB-র ম্যাচের টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের ভাড়া! ধোনি আমেরিকায় যাবে কিন্তু… মাহিকে নিয়ে মস্করা রোহিতের, জানালেন নতুন শখের কথা 2024 IPL-এও বেটিংয়ের ছায়া, রাজস্থান, মুম্বই থেকে গ্রেফতার চার বুকি কিপিং এবং নেতৃত্বের জন্য ম্যাচের সেরা, নজির গড়ে বোলারদের বাহবা পন্তের জিততে বোলারদের ডাবল হ্যাটট্রিক করতে হত-পিচ নিয়ে অভিযোগ নেই,ব্যাটারদের দুষলেন গিল সব থেকে দামি প্লেয়ার দলের দুর্বলতা হতে পারে না- ঘুরিয়ে স্টার্ককে কটাক্ষ পাঠানের বেঙ্গালুরুতে বিরাটদের খেলা দেখার টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের টিকিট DC-র বিরুদ্ধে ৮৯রানে অলআউট হয় GT, IPL-এর সর্বনিম্ন রানের তালিকায় কোথায় জায়গা হল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.