বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > শেষ বার্সার Europa League-র অভিযান, জুভেন্তাস-রোমার সঙ্গে শেষ ১৬তে ম্যান ইউ

শেষ বার্সার Europa League-র অভিযান, জুভেন্তাস-রোমার সঙ্গে শেষ ১৬তে ম্যান ইউ

বার্সেলোনাকে হারাল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড (ছবি-এএফপি)

গত সপ্তাহে ন্যু ক্যাম্পে দুই দলের প্রথম লেগের লড়াই শেষ হয়েছিল ২-২ গোলে। ইউরোপা লিগের নকআউট রাউন্ডের প্লে-অফের ফিরতি লেগে ২-১ গোলে হেরে যায় বার্সেলোনা। গত মরশুমের মতো এবারও চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়েছিল বার্সা। ফলে ইউরোপা লিগে ঠাঁই হয়েছিল বার্সার।

গত সপ্তাহে ন্যু ক্যাম্পে দুই দলের প্রথম লেগের লড়াই শেষ হয়েছিল ২-২ গোলে। ইউরোপা লিগের নকআউট রাউন্ডের প্লে-অফের ফিরতি লেগে ২-১ গোলে হেরে যায় বার্সেলোনা। লেওয়ানডোস্কির সফল স্পট কিকে এগিয়ে থেকে বিরতিতে গিয়েছিল তারা। দ্বিতীয়ার্ধের দুই গোল হজম করে শেষ পর্যন্ত ৪-৩ অগ্রগামিতায় টিকে থাকল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড এবং বিদায় নিল বার্সেলোনা। এরফলে বার্সেলোনাকে এখন শুধু ঘরোয়া লিগের বড় দল হিসাবেই থেকে গেল। কারণ জাভি হার্নান্দেজের অধীনে ধীরে ধীরে পায়ের তলায় মাটি খুঁজে পেলেও সেটা যে স্পেনেই সীমাবদ্ধ থাকল। স্প্যানিশ সুপার কাপ জয়ের পর লা লিগার শীর্ষে উঠে আসা দলটি আবারও ইউরোপীয় মঞ্চে ব্যর্থ হল।

গত মরশুমের মতো এবারও চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়েছিল বার্সা। ফলে ইউরোপা লিগে ঠাঁই হয়েছিল বার্সার। তবে ইউরোপীয় ক্লাব ফুটবলের দ্বিতীয় মর্যাদাপূর্ণ আসরেও সুবিধা করতে পারল না কাতালানরা। ওল্ড ট্রাফোর্ডে দুই ব্রাজিলিয়ানের ঝলকে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কাছে ২–১ গোলে হেরে যায় বার্সেলোনা। নিজেদের ডেরা ন্যু ক্যাম্পে রোমাঞ্চকর প্রথম লেগ ২–২ সমতায় শেষ হয়েছিল। দুই লেগ মিলিয়ে ৪–৩ অগ্রগামিতায় উয়েফা ইউরোপা লিগের শেষ ষোলোয় পৌঁছে গেল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড।

আরও পড়ুন… স্পেনের নতুন কোচের বার্তা পাওয়ার পরেই জাতীয় দল থেকে অবসর নিলেন সার্জিও রামোস

ওল্ড ট্রাফোর্ডে এদিনের ম্যাচের প্রথমার্ধের ম্লান ছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। তারা ঘুরে দাঁড়ায় বিরতির পর। সে সময় বার্সেলোনার উপরে চেপে বসেছিল ম্যান ইউ। তবে চোট আর নিষেধাজ্ঞার জন্য গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড়কে ছাড়া খেলতে নামা দলটি জয়ে ফিরতে পারল না। ওল্ড ট্র্যাফোর্ডে হেরে ইউরোপীয় প্রতিযোগিতায় শেষ হয়ে গেল জাভিদের দলের পথচলা।

এদিন ঘরের মাঠে তৃতীয় মিনিটে প্রথম ভালো সুযোগ পেয়েছিল এরিক টেন হাগের দল। খুব কাছ থেকে ব্রুনো ফের্নান্দেসের শট পা দিয়ে ঠেকিয়ে দিয়ে বার্সেলোনার ত্রাতা হন মার্ক-আন্ড্রে টের স্টেগেন। পরের মিনিটে গোলের জন্য প্রথম শট নেয় সফরকারীরা। তবে রাফিনিয়ার শট একটুর জন্য লক্ষ্যে থাকেনি। আক্রমণ-পাল্টা আক্রমণে দারুণ জমে ওঠা ম্যাচে ১৮তম মিনিটে এগিয়ে যায় বার্সেলোনা। লেওয়ানডোস্কি স্পট কিকে ঝাঁপিয়ে হাত ছোঁয়ান দাভিদ। তবে বল পোস্টে লেগে জালে জড়িয়ে যায়।

আরও পড়ুন… যেই ভুলটা বিরাট-শাস্ত্রী করেছিলেন, সেটা যেন রোহিত-রাহুল না করেন- টিম ইন্ডিয়াকে সতর্ক করলেন আর শ্রীধর

তরুণ স্প্যানিশ ডিফেন্ডার আলেহান্দ্রো বাল্দেকে ইউনাইটেডের পর্তুগিজ মিডফিল্ডার ফের্নান্দেস ফাউল করায় পেনাল্টি পেয়েছিল কাতালান ক্লাবটি। ইউনাইটেডের রক্ষণে ভীতি ছড়ানো বার্সেলোনা ব্যবধান দ্বিগুণ করার সুবর্ণ সুযোগ হাতছাড়া করে প্রথমার্ধের শেষ দিকে।

দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতা ফেরায় ম্যান ইউ। বার্সেলোনা বল ক্লিয়ার করতে সময় নিলে পেয়ে যান ফের্নান্দেস। ডি বক্সের মাথায় তার কাছ থেকে বল পেয়ে ফ্রেংকি ডি ইয়ংকে এড়িয়ে জাল খুঁজে নেন ফ্রেদ। ঝাঁপিয়েও বলের নাগাল পাননি টের স্টেগেন।

স্বাগতিকদের আক্রমণাত্মক ফুটবলের সামনে বেশ চাপে পড়ে গিয়েছিল বার্সেলোনা। ম্যাচের ৭৩তম মিনিটে এগিয়ে যায় ইউনাইটেড। আলেহান্দ্রো গারনাচো ও ফ্রেদের শট ব্লকড হওয়ার পর দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন আন্তোনি। পিছিয়ে পড়ার পর গোলের জন্য মরিয়া হয়ে ওঠে বার্সেলোনা। সুযোগও তৈরি করে কিছু কিন্তু কোনওটিই কাজে লাগাতে পারেনি তারা। এতে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর ইউরোপার নকআউট রাউন্ডের প্লে অফেই শেষ হল বার্সেলোনার ইউরোপ যাত্রা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আপনিও কি পোড়া জায়গায় বরফ বা মাজন ব্যবহার করেন? অজান্তেই হতে পারে বড় বিপদ আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের মদের কারবার বন্ধ করায় লাগাতার কুপ্রস্তাব TMCর, আপমানে আত্মহ.ত্যার চেষ্টা গৃহবধূর এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের দেশের ৯৫ শতাংশ মানুষ মুসলমান, তবু এখানে নিষিদ্ধ হিজাব! এবার জরিমানার অঙ্কও বাড়ল ৩ মার্চ থেকে ৭ জুলাই, তারপর হল ২৩ জুন, আর এবার স্থগিত NEET-PG, অসহায় প্রার্থীরা তুলসী গাছে জল দেন? এই ধাতুর পাত্র থেকে দিন! টাকার অভাব কেটে যাবে কেদারনাথের শ্যুটিং চলাকালীনই সারার নামে ৫ কোটির মামলা করেন নির্মাতারা! কেন? এই ৫ সবজির খোসা ফেলে খান? জানেন কত বড় ভুল করছেন বাংলায় আবার উঠে এল জঙ্গিযোগ, এসটিএফের গোপন অভিযানে গ্রেফতার একাধিক

T20 WC 2024

আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের এক ইনিংসে ১৩টি ছয়! বাংলাদেশকে কচুকাটা করে রেকর্ড গড়লেন হার্দিক, শিবম দুবেরা ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.