বাংলা নিউজ > ময়দান > ফুটবল > বার্সার হয়ে চূড়ান্ত ব্যর্থ, কেরিয়ার পথে ফেরাতে পুনরায় জেরার্ডের সঙ্গে জুটি বাঁধতে চলেছেন কুটিনহো
লিভারপুলের হয়ে খেলাকালীন জেরার্ড ও কুটিনহো। ছবি- গেটি ইমেজেস।

বার্সার হয়ে চূড়ান্ত ব্যর্থ, কেরিয়ার পথে ফেরাতে পুনরায় জেরার্ডের সঙ্গে জুটি বাঁধতে চলেছেন কুটিনহো

  • চার বছর পরে প্রিমিয়র লিগে ফিরতে চলেছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড কুটিনহো।

চার বছর আগে তাঁকে পৃথিবীর অন্যতম সেরা ফুটবলার হিসেবে ধরা হত। তবে লিভারপুল ছেড়ে ‘স্বপ্নের ক্লাব’ বার্সেলোনায় যোগ দিলেও ফিলিপ কুটিনহোর কেরিয়ার উপরের বদলে দ্রুতগতিতে নীচের দিকে অগ্রসর হয়েছে। নিজের কেরিয়ার কার্যত পুনরুদ্ধারের জন্যই আবারও প্রাক্তন লিভারপুল অধিনায়ক স্টিভেন জেরার্ডের সঙ্গে জুটি বাঁধতে চলেছেন কুটিনহো।

বহুদিন ধরেই কুটিনহোর প্রিমিয়র লিগে ফেরার কথা শোনা যাচ্ছিল। অতীতে আর্সেনাল, নিউক্যাসেল ইউনাইটেডের মতো দলের সঙ্গে তাঁর নামও জড়িয়েছিল। তবে ফেরা হয়নি। অবশেষে বার্সেলোনায় যোগ দেওয়ার ঠিক চার বছর পরে ফিরলেন কুটিনহো। বাকি মরশুমের জন্য অ্যাস্টন ভিলায় লোনে আসলেন ব্রাজিলিয়ান তারকা। ভিলার হয়েই ফের একবার প্রাক্তন অধিনায়কের সঙ্গে জুটি বাঁধবেন কুটিনহো, তবে এবার ভূমিকাটা বদলে গিয়েছে। ভিলার বর্তমান ম্যানেজার স্টিভেন জেরার্ডের সঙ্গে একসময় চুটিয়ে ইংল্যান্ডে দাপট দেখিয়েছেন কুটিনহো। এবার কোচ হিসেবে জেরার্ড যাতে তাঁর কেরিয়ারকে পুনরায় সঠিক দিশায় ফেরাতে পারে, সেই আশা নিয়েই ভিলায় যোগ দিলেন কুটিনহো।

ছয় মাসের প্রাথমিক লোনে ভিলায় যোগ দিলেও, লোন শেষে পাকাপাকিভাবে তাঁকে কেনারও সুযোগ থাকছে বার্মিংহ্যামের ক্লাবের কাছে। এক বিবৃতিতে ভিলার তরফে জানানো হয়, ‘ফিলিপ কুটিনহোকে বাকি মরশুমের জন্য লোনে নেওয়ার বিষয়ে অ্যাস্টন ভিলা এবং এফসি বার্সেলোনার মধ্যে চুক্তি পাকা হয়েছে। এই চুক্তিটা খেলোয়াড় ওয়ার্ক পার্মিট এবং সফলভাবে মেডিক্যাল উতরানোর উপর নির্ভরশীল, যার শেষে পাকাপাকিভাবে খেলোয়াড়কে দলে নেওয়ার সুযোগও রয়েছে। ফিলিপ আগামী ৪৮ ঘন্টায় বার্মিংহ্যামে এসে পড়বেন।’ ফুটবলার হিসেবে জেরার্ড-কুটিনহো জুটি সফলতা পেলেও কোচ-ফুটবলার জুটি ইংল্যান্ডে ফুল ফোটাতে পারে কি না, এখন সেটাই দেখার।

বন্ধ করুন