বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ১২ ফুটবলার নিয়ে খেলে, ম্যাচ জিতেও বড় শাস্তির মুখে পড়তে পারে বায়ার্ন মিউনিখ
বার্য়ানের ১২ ফুটবলার মাঠে থাকায় ফ্রেই বুর্গ বেঞ্চের সঙ্গে বচসার সৃষ্টি হয়। ছবি- এএফপি। (AFP)

১২ ফুটবলার নিয়ে খেলে, ম্যাচ জিতেও বড় শাস্তির মুখে পড়তে পারে বায়ার্ন মিউনিখ

  • বির্তকিত এই ম্যাচে ৪-১ ব্যবধানে ফ্রেইবুর্গকে হারায় বায়ার্ন মিউনিখ।

শুভব্রত মুখার্জি

ফুটবল মাঠে নানাধরনের আজব কার্যকলাপের সাক্ষী থাকে দর্শকরা। তাই বলে মাঠে ১২ জন ফুটবলারকে নিয়ে ম্যাচে খেলা! এমন ঘটনা কল্পনার অতীত হলেও, ভারতীয় সময় অনুযায়ী রবিবাসরীয় সন্ধ্যায় জার্মানির ঘরোয়া লিগ বুন্দেশলিগায় এমন আজব ঘটনারই সাক্ষী থাকল দর্শকরা। ঘটনাটি ঘটল বায়ার্ন মিউনিখ বনাম ফ্রেইবুর্গের ম্যাচে। 

বায়ার্ন এই ম্যাচে ১৭ সেকেন্ড ১২ জন ফুটবলার নিয়েই খেলে। ম্যাচের ৮৬ তম মিনিটে ঘটে ঘটনাটি। রেফারির দৃষ্টিও এড়িয়ে যায় বিষয়টি। কোরেন্টিন টোলিসো এবং কিংসলে কোম্যানকে বেঞ্চে বসিয়ে বায়ার্ন মার্সেল সাবিৎজার এবং নিকলাস জুলাকে মাঠে নামানোর সিদ্ধান্ত নেয়। তবে কোম্যান মাঠই ছাড়েননি। ফ্রেইবুর্গের ফুটবলাররা রেফারির দৃষ্টি আকর্ষণ করে খেলা বন্ধ করেন। বুন্দেশলিগার নিয়ম অনিুযায়ী তাদের কপালে বড়সড় শাস্তির খাড়া নামতে পারে।

ম্যাচে ৪-১ গোলে বড় জয় পেয়েছে বায়ার্ন মিউনিখ। তবে ফ্রেইবুর্গ সরকারিভাবে অভিযোগ জানানলে নিয়ম অনুযায়ী এই ম্যাচের ফলাফল একেবারে উল্টো হতে পারে। অর্থাৎ সেক্ষেত্রে ম্যাচে ফ্রেইবুর্গকেই জয়ী হিসাবে ঘোষণা করা হতে পারে। আপতত বায়ার্ন এই জয়ের ফলে দ্বিতীয় স্থানে থাকা বরুশিয়া ডর্টমুন্ডের থেকে ৯ পয়েন্টে এগিয়ে গিয়েছে। এই মারাত্মক ভুলের বিষয়ে বায়ার্ন কোচ জুলিয়েন নাগেলসম্যানের দাবি ফুটবলার পরিবর্তনের সময় রেফারির ডিসপ্লে বোর্ডে ভুল নম্বর প্রদর্শন হয়ার ফলেই এই বিপত্তি ঘটেছে। চতুর্থ রেফারি তার ডিসপ্লে বোর্ডে কোম্যানের নম্বর ভুল দেখান। ফলে ফরাসি উইঙ্গার বেল কিছুক্ষণ মাঠে খেলেন। 

রেফারি ক্রিশ্চিয়ান ডিনগার্টের কাছে পরবর্তীতে বিষয়টি রিপোর্ট করেন ফ্রেইবুর্গের ফুটবলাররা। রেফারি তার ম্যাচ রিপোর্টে বিষয়টি উল্লেখ করেছেন। ম্যাচে ৫৮ তম মিনিটে বায়ার্নকে লিড এনে দেন লিয়ন গোরেটস্কা।তবে সুপার সাব হিসেবে খ্যাত, বায়ার্নের প্রাক্তন ফুটবলার নিলস পিটারসন, মাঠে নামার কয়েক সেকেন্ডের মধ্যেই ফ্রেইবুর্গের হয়ে সমতা ফেরান। পরবর্তীতে অবশ্য সার্জ ন্যাব্রি, কিংসলে কোম্যান এবং মার্সেল সাবিৎজারের গোল বায়ার্ন নিজেদের জয় নিশ্চিত করে।

বন্ধ করুন