বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > BEL vs ROU, Euro 2024: টিয়েলেম্যানস, ব্রুইনের গোলে রোমানিয়াকে হারিয়ে জয়ে ফিরল বেলজিয়াম, জমে ক্ষীর ইউরোর গ্রুপ ‘ই’র লড়াই

BEL vs ROU, Euro 2024: টিয়েলেম্যানস, ব্রুইনের গোলে রোমানিয়াকে হারিয়ে জয়ে ফিরল বেলজিয়াম, জমে ক্ষীর ইউরোর গ্রুপ ‘ই’র লড়াই

টিয়েলেম্যানস, ব্রুইনের গোলে রোমানিয়াকে হারিয়ে জয়ে ফিরল বেলজিয়াম, জমে ক্ষীর ইউরোর গ্রুপ ‘ই’র লড়াই। ছবি: এপি

Belgium gets first points after beating Romania: কোলনে রোমানিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে হারের জ্বালাই যেন বিষ হয়ে উগরে দিল বেলজিয়াম। ম্যাচের প্রথম মিনিট থেকে আক্রমণের ঝড় তুলে দ্বিতীয় মিনিটেই গোল! শেষ পর্যন্ত প্রায় হাফ ডজন গোলের সুযোগ হাতছাড়া করে ২-০ জিতে গ্রুপ- ‘ই’র লড়াই জমিয়ে দিল তারা।

২০২৪ ইউরোয় নিজেদের প্রথম ম্যাচে স্লোভাকিয়ার কাছে ১-০ হারের জ্বালাটা মনে মনে পুষে রেখেছিল বেলজিয়াম। সেই ম্যাচে আবার তাদের দু'টি গোল বাতিলও হয়েছিল। তবে ভারতীয় সময়ে শনিবার গভীর রাতে কোলনে রোমানিয়ার বিপক্ষে সেই জ্বালাই যেন বিষ হয়ে উগরে দিলেন বেলজিয়ামের ফুটবলাররা। ম্যাচের প্রথম মিনিট থেকে আক্রমণের ঝড় তুলে দ্বিতীয় মিনিটেই গোল! শেষ পর্যন্ত প্রায় হাফ ডজন গোলের সুযোগ হাতছাড়া করে ২-০ জিতে গ্রুপ- ‘ই’র লড়াই জমিয়ে দিল ফিফা র‌্যাঙ্কিংয়ে ৩ নম্বরে থাকা বেলজিয়াম।

রোমানিয়ায় হারার ফলে, এখন এই গ্রুপের চারটি দলেরই ২ ম্যাচ খেলে পয়েন্ট ৩ করে। গ্রুপের শেষ ম্যাচের উপরই নির্ভর করবে বেলজিয়াম, রোমানিয়া, স্লোভাকিয়া এবং ইউক্রেনের ভাগ্য।

এদিন রোমানিয়া যে খুব খারাপ খেলেছে, তা নয়। ৯০ মিনিট ধরে চলে আক্রমণ, প্রতি আক্রমণের পালা। রোমানিয়াও বেশ কিছু সুযোগ হাতছাড়া করেছে। গোলের মুখ খুলতে না পারার খেসারত রোমানিয়াকে দিতে হয়েছে ম্যাচ হেরে।

আরও পড়ুন: রোনাল্ডোর স্বার্থত্যাগ, পর্তুগালের আগ্রাসী ফুটবল, তুরস্ককে হারিয়ে শেষ ষোলোয় পেপেরা

এদিন ম্য়াচ শুরুর ২ মিনিটের মধ্যেই গোল পেয়ে যায় বেলজিয়াম। আরও নিখুঁত করে বললে, ৭৪ সেকেন্ডেই ১-০ এগিয়ে যায় তারা, যা ইউরোর ইতিহাসে তৃতীয় দ্রুততম এবং বড় টুর্নামেন্টে বেলজিয়াম জাতীয় দলের হয়ে দ্রুততম গোল। জেরেমি ডোকুর থেকে বল পেয়ে রোমেলু লুকাকু পাস বাড়ান ইউরি টিয়েলেম্যানসকে। ১৮ গজ দূর থেকে ডান পায়ের মাপা শট জালে জড়াতে ভুল করেননি টিয়েলেম্যানস। কিছুই করার ছিল না গোলরক্ষকের। গত ম্যাচে পরিবর্তে নামলেও, এই ম্যাচে একাদশে সুযোগ পেয়েছিলেন টিয়েলেম্যানস। সেই সুযোগের যোগ্য মর্যাদা দিয়েছেন তিনি।

আরও পড়ুন: গোলের মুখই খুলতে পারল না এমবাপেহীন ফ্রান্স, ডাচেদের গোল বাতিল নিয়ে বিতর্ক,ম্যাচের ফল গোলশূন্য ড্র

পুরো ম্যাচেই বেলজিয়ামের ডোকু, লুকাকু এবং টিয়েলেম্যান রোমানিয়ার রক্ষণকে ব্যতিব্যস্ত করে রেখেছিলেন। আর পিছন থেকে খেলা তৈরি করে আসল কলকাঠি নেড়ে গিয়েছেন কেভিন দ্য ব্রুইন। যাইহোক গোল হজমের মিনিট দুয়েক পর সমতা ফেরাতে পারত রোমানিয়া। বক্সের ভিতর থেকে ড্রাগুসিনের হেড বাঁচিয়ে বেলজিয়ামকে অক্সিজেন দেন গোলরক্ষক কাসটিলস। ম্যাচের ১৪ মিনিটে আবার লুকাকু গোলের সুযোগ পেয়েছিলেন। ডোকুর পাস ধরে শট মারলেও, সেটি লক্ষ্যভ্রষ্ট হয়। এদিকে রোমানিয়াও কাউন্টার অ্যাটাকে উঠছিল। তবে তারা ফিনিশ করতে পারছিল না। প্রথমার্ধে আরও গোল করতে পারত বেলজিয়ামও। কিন্তু শেষ পর্যন্ত ১-০ এগিয়ে থেকেই বিরতিতে যান লুকাকুরা।

আরও পড়ুন: ১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া

দ্বিতীয়ার্ধে দুই দলই মরিয়া হয়ে ওঠে গোলের জন্য। আরও ওপেন ফুটবল খেলতে শুরু করে। এদিকে গোলশোধ করতে মরিয়া হয়ে রোমানিয়া আক্রমণের ঝাঁজ বাড়ালে, তাদের রক্ষণ আলগা হয়। সেই সুযোগ পালটা কাজে লাগাতে তৎপর হয় বেলজিয়ামও। ম্যাচের ৬৪ মিনিটের মাথায় লুকাকু বল জালে জড়িয়েও ফেলেছিলেন। টিয়েলেম্যানসের থেকে বল পেয়ে বাঁ-পায়ের শটে দুরন্ত গোল করেন তিনি। তবে লুকাকু অফ সাইডে থাকায়, সেই গোল বাতিল হয়ে যায়।

৭০ মিনিটের মাথায় রোমানিয়া বড় সুযোগ নষ্ট করে। হাজি বক্সে ঢুকে সতীর্থকে পাস না দিয়ে নিজে গোল করতে গিয়েই, সেই সুযোগ হাতছাড়া করেন। কাসটিলস বাঁচিয়ে দেন হাজির শট। ৮০ মিনিটের মাথায় নিজের দলের গোলরক্ষকের লম্বা বল ধরে রোমানিয়ার বক্সে ঢুকে দুরন্ত শটে ২-০ করেন দ্য ব্রুইন। এর পর ৮২ মিনিটের মাথায় ব্যবধান বাড়াতে পারত বেলজিয়াম। বক্সে ভালো বল পান ট্রসার্ড। কিন্তু গোল করতে পারেননি। লুকাকু বেশ কিছু ভালো সুযোগ পেয়েও, গোল করতে পারেননি। শেষ পর্যন্ত ২-০ জয়ের তৃপ্তি নিয়ে মাঠ ছাড়ে বেলজিয়াম।

বেলজিয়াম জেতায় ‘ই’ গ্রুপের সমীকরণ বেশ জমে উঠল। চার দলের সংগ্রহই ৩ পয়েন্ট করে। শীর্ষে থাকা রোমানিয়া এবং দ্বিতীয় স্থানে থাকে বেলজিয়ামের গোল ব্যবধানও সমান (+১)। স্লোভাকিয়া গোল ব্যবধানে পিছিয়ে তৃতীয় (০)। ইউক্রেন চতুর্থ (-২)। নিজেদের শেষ ম্যাচে ইউক্রেনের মুখোমুখি হবে বেলজিয়াম এবং রোমানিয়ার বিপক্ষে খেলবে স্লোভাকিয়া।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 15 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 112/3

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.