বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ISL Final penalty controversy: এটা পেনাল্টি? ISL ফাইনালে রেফারিং নিয়ে ফুটছেন BFC-র মালিক, পরেরবার VAR লাইট?

ISL Final penalty controversy: এটা পেনাল্টি? ISL ফাইনালে রেফারিং নিয়ে ফুটছেন BFC-র মালিক, পরেরবার VAR লাইট?

এই ছবি পোস্ট করেন পার্থ জিন্দল। ISL ফাইনালে হারের পর হতাশ বেঙ্গালুরু এফসির খেলোয়াড়। (ছবি সৌজন্যে টুইটার এবং আইএসএল)

ISL Final penalty controversy: আইএসএল ফাইনালে ১২০ মিনিটের খেলার শেষে বেঙ্গালুরু এফসি এবং এটিকে মোহনবাগানের খেলার ফল ছিল ২-২। তারপর টাইব্রেকারে জিতে যায় মোহনবাগান। নির্ধারিত ১২০ মিনিটের খেলায় যে চারটি গোল হয়, সেগুলির মধ্যে তিনটিই পেনাল্টি স্পট থেকে আসে। একাধিক পেনাল্টির সিদ্ধান্ত নিয়েও বিতর্ক হয়।

আইএসএলে রেফারিংয়ের মান নিয়ে পুরো মরশুমেই প্রশ্ন উঠেছে। রেফারিং বিতর্ক পিছু ছাড়ল না ফাইনালেও। বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় তুমুল ক্ষোভপ্রকাশ করলেন বেঙ্গালুরু এফসির মালিক পার্থ জিন্দল। রীতিমতো কড়া ভাষায় তিনি বলেন, 'তোমরা আজ হেরে যাওনি। এই হারটা খুব বিঁধছে। কারণ ওই সিদ্ধান্তগুলি ভয়ংকর ছিল।' তারইমধ্যে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) সভাপতি কল্যাণ চৌবে জানান, আগামী মরশুম থেকে আইএসএলে 'ভার লাইট' (VAR Lite) চালু করা হতে পারে। যা বেলজিয়ামে ব্যবহৃত হয়।

শনিবার আইএসএল ফাইনালে ১২০ মিনিটের খেলার শেষে বেঙ্গালুরু এফসি এবং এটিকে মোহনবাগানের খেলার ফল ছিল ২-২। তারপর টাইব্রেকারে জিতে যায় মোহনবাগান। নির্ধারিত ১২০ মিনিটের খেলায় যে চারটি গোল হয়, সেগুলির মধ্যে তিনটিই পেনাল্টি স্পট থেকে আসে। একাধিক পেনাল্টির সিদ্ধান্ত নিয়েও বিতর্ক হয়। সোশ্যাল মিডিয়ায় অনেকেই ক্ষোভপ্রকাশ করতে থাকেন। ক্ষোভ উগরে দেন বেঙ্গালুরুর মালিকও।

আরও পড়ুন: Dimitri Petratos after winning ISL: তিন পেনাল্টি, ৩ গোল- মোহনবাগানকে ISL জিতিয়ে দিমিত্রি বললেন, ‘আরও ভালো খেলতে হবে'

শনিবার রাতেই টুইটারে তিনি লেখেন, 'আই অ্যাম সরি। কিন্তু এই ইন্ডিয়ান সুপার লিগে অতি অবশ্যই ভার (VAR) চালু করা উচিত। (রেফারিরা) এমন কয়েকটি সিদ্ধান্ত নিচ্ছেন, যা বড় ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দিচ্ছে। বেঙ্গালুরু এফসির ছেলেদের জন্য অত্যন্ত গর্বিত। তোমরা আজ হেরে যাওনি। এই হারটা খুব বিঁধছে। কারণ ওই সিদ্ধান্তগুলি ভয়ংকর ছিল।' ওই টুইটের সঙ্গে এআইএফএফকে ট্যাগ করেন পার্থ।

আরও পড়ুন: ATK Mohun Bagan name change: আট বছর আগে কেটেছিল খরা, এবার মিলল ‘মুক্তি’ - বেঙ্গালুরু মেলাল মোহনবাগান ফ্যানদের

সেই হারের জ্বালা রবিবারও মেটেনি। রবিবার সকালে সোশ্যাল মিডিয়ায় একটি ভাইরাল ছবি (সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা) পোস্ট করে বেঙ্গালুরুর মালিক লেখেন, ‘এটা পেনাল্টি? ইন্ডিয়ান সুপার লিগ সত্যি? একটি ফাইনালে? আগামী মরশুম থেকে ভারতেও ভার লাইট চালু করার যে ঘোষণা করেছেন কল্যাণ চৌবে, সেটার জন্য উন্মুখ হয়ে আছি। ভারতীয় ফুটবলে এই মুহূর্তে সেটা খুব প্রয়োজনীয়।’

ভার লাইট কী বলেছেন এআইএফএফ সভাপতি?

চলতি মাসের গোড়ার দিকে বেলজিয়াম ফুটবল ফেডারেশনের সদর দফতরে গিয়েছিলেন এআইএফএফ সভাপতি। সেখানে কম খরচে যেভাবে ভার লাইট প্রযুক্তি ব্যবহার করা হয়, তা দেখে অভিভূত হয়ে গিয়েছেন। তিনি জানান, বেলজিয়ামের ফুটবল ফেডারেশনের সদর দফতরে ১৬ টি মনিটর এবং চারজন আছেন। তাঁরা চারটি ম্যাচে প্রযুক্তি ব্যবহার করতে পারেন। সেভাবেই ভারতের তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের সহায়তায় নিজেদের ভার প্রযুক্তি চালু করা যেতে পারে।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ব্যাগে করে স্কুলে রিভলভার আনল তৃণমূল নেতার ভাইপো! দশম শ্রেণির ছাত্র ভয়ংকর কাজ জর্জিয়ার বিপক্ষে পিছিয়ে পড়ে ড্র, প্যাট্রিকের গোলে ১ পয়েন্ট পেয়েও চাপে চেক শিবির জালিয়াতি রুখতে দেশজুড়ে আধার দিয়ে যাচাই হবে, GST রিটার্নে পাবেন আরও সুবিধা গরিব কারা? নিম্ন মধ্য়বিত্ত কারা? হিসেব কষে বোঝালেন বিনিয়োগকারী,চোখ তো কপালে উঠবে পিকলুকে সুস্থ করে সত্য প্রকাশ্যে আনবে রানি? তবে কি ফের এক হচ্ছে ‘দুর্জানি’ জুটি? Bigg Boss OTT-3তে ডাক, দিল্লির রাস্তায় বড়া পাও বিক্রি করে চন্দ্রিকার আয় জানেন? আবার রেলপথে বিপদ, মালগাড়ির ইঞ্জিনে আগুন, হাওড়ার কাছে বড় বিপত্তি! IPL নিয়ে বাটলারের মন্তব্যের তীব্র সমালোচনা পাক প্রাক্তনীর,ব্রিটিশ তারকার পাশে ভন মডেল ভেবে ভুল করবেন!অনন্ত-রাধিকার প্রাক-বিয়ের অনুষ্ঠানে মু্গ্ধ করলেন ইশা আম্বানি আগামিকাল কেমন কাটবে আপনার? রবিবার উজ্জ্বল হবে ভাগ্য? জানুন ২৩ জুনের রাশিফল

T20 WC 2024

শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.