বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ভারতীয় ফুটবল ঘোর সঙ্কটে, আচমকা সুপ্রিম কোর্টে গেলেন বাইচুং!

ভারতীয় ফুটবল ঘোর সঙ্কটে, আচমকা সুপ্রিম কোর্টে গেলেন বাইচুং!

সুপ্রিম কোর্টে গেলেন বাইচুং ভুটিয়া।

 কয়েক মাস আগে, প্রশাসনিক কমিটি (CoA) অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (AIFF) জন্য একটি নতুন সংবিধান তৈরি করেছে। এখন তা বাস্তবায়নের লড়াই চলছে। এটি বাস্তবায়নের জন্য অনেক প্রাক্তন ফুটবলার আবেদন করেছেন। এ বার তাঁদের সঙ্গে যোগ দিয়েছেন ভারতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়াও।

প্রাক্তন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক বাইচুং ভুটিয়া রবিবার সুপ্রিম কোর্টে যান। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) নতুন সংবিধানকে সমর্থন করে। পাশাপাশি ৩৬ সদস্য বিশিষ্ট ফুটবল খেলোয়াড়দের কমিটি সাধারণ সভার দাবিতে তিনি সরব। বিশিষ্ট ফুটবলাররা সেই ইলেক্টোরাল কলেজের অংশ হবেন, যারা ওয়ার্কিং কমিটি নির্বাচন করবে।

বিচারপতি ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে প্রাক্তন তারকা ফুটবলার অনুরোধ জানিয়েছেন, প্রশাসকদের কমিটি (সিওএ) যে খসড়া সংবিধানকে চূড়ান্ত করেছে, এবং সংশোধিত নিয়মের অধীনে থেকে নির্বাচন শেষ করার জন্য।

আরও পড়ুন: মাঠের পর বাইরে লড়াই- বাইচুং হতে চান AIFF প্রেসিডেন্ট, সামনে কল্যাণ চৌবে

তৃতীয় পক্ষের হস্তক্ষেপের জন্য ফিফা অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করেছে। যার জেরে ঝড় উঠেছে ভারতীয় ফুটবলে। পাশাপাশি অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপও সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফিফা। এর মধ্যে সোমবার শুনানি রয়েছে। কেন্দ্রীয় সরকার গত সপ্তাহে মামলাটি স্থগিত করে বলেছিল যে, তারা নির্বাসন প্রত্যাহারের বিষয়ে ফিফার সাথে আলোচনা করবে।

কয়েক মাস আগে, প্রশাসনিক কমিটি (CoA) অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের (AIFF) জন্য একটি নতুন সংবিধান তৈরি করেছে। এখন তা বাস্তবায়নের লড়াই চলছে। এটি বাস্তবায়নের জন্য অনেক প্রাক্তন ফুটবলার আবেদন করেছেন। এ বার তাঁদের সঙ্গে যোগ দিয়েছেন ভারতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়াও। প্রসঙ্গত, বাইচুং ভুটিয়া সহ আরও ৭ জন ফেডারেশনের নতুন সভাপতি পদের জন্য মনোনয়ন জমা দিয়েছেন।

আরও পড়ুন: নির্বাসনের গেড়ো- AFC Cup-এ ATK MB-র কপাল পুড়লে, ভাগ্য খুলবে বাংলাদেশের ক্লাবের

'নতুন সংবিধান প্রাক্তন খেলোয়াড়দের স্বার্থে'

ফুটবল অ্যাসোসিয়েশনের মামলায় হস্তক্ষেপের আবেদনও করেছেন বাইচুং ভুটিয়া। ভুটিয়া তিনি তাঁর আবেদনে বলেছেন যে, সিওএ দ্বারা তৈরি সংবিধানকে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের নতুন আইন হিসেবে গ্রহণ করা উচিত। কারণ নতুন সংবিধান শুধু আজকের যুগে যে পরিবর্তন এসেছে সেটা অনুযায়ী নয়, কার্যকারীতা ও প্রাক্তন খেলোয়াড়দের ব্যাপারেও বেশি সংবেদনশীল। তাঁদের স্বার্থে চিন্তা করা।

বাইচুং ভুটিয়ার দাবি, ‘এটি (খসড়া সংবিধান) প্রাক্তনদের অগ্রাধিকার দেয় এবং বর্তমান ও প্রাক্তন খেলোয়াড়দের কল্যাণ এবং সুবিধার্থে তৈরি করা।’

উপযুক্ত আদেশ দেওয়ার জন্য বাইচুং আদালতে আবেদন করেছেন

ভুটিয়া বলেছিলেন যে, সুস্থ গণতান্ত্রিক, যুক্তিযুক্ত এবং সমান ভোটের অধিকারের কারণে, ব্যবহারিক ব্যবস্থা ভারতীয় ফুটবলের সোনালী ঐতিহ্যকে আরও শক্তিশালী করবে। এই কমিটি আধুনিক প্রয়োজন অনুযায়ী যথাযথ সংস্কার, পরিবর্তন এবং পদক্ষেপ গ্রহণ করবে। বাইচুং ভুটিয়া তার আবেদনে, ফুটবল ফেডারেশনে কোওন গোষ্ঠীর একচেটিয়া ক্ষমতা প্রদর্শন করার বিষয়টি থেকে চিরতরে মুক্ত করতে আদালতকে উপযুক্ত আদেশ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘সংবিধানের এই খসড়াটি কয়েক দশক ধরে কিছু খেলোয়াড় ও রাজনীতিবিদদের আধিপত্য থেকে মুক্তি দেবে। সুতরাং, সুপ্রিম কোর্টের উচিত ৩ অগস্ট দেওয়া তাদের আদেশটি পুরোপুরি বাস্তবায়ন করা। কারণ সেই আদেশে কেবলমাত্র ৩৬ সদস্য বিশিষ্ট ফুটবল খেলোয়াড়দের কমিটি সাধারণ সভা হিসাবে কাজ করবে। তারা সেই ইলেক্টোরাল কলেজের অংশ হবেন, যারা ওয়ার্কিং কমিটি নির্বাচন করবে।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘DC-কে এগিয়ে নিয়ে যেতে পারেনি পন্টিং’, হেড কোচ হচ্ছেন সৌরভ! বিদায় জানালেন পন্তরা ক্রীতদাসের মতো খাটতে হত ইতালিতে, মুক্তি পেলেন ৩৩ ভারতীয় ক্ষেতমজুর কৃষ্ণনামে শুরু, ইংরাজিতে বিয়ের শপথবাক্য পাঠ রাধিকার, হিন্দিতেই বউকে জবাব অনন্তের বিয়ের পিঁড়িতে বসার আগে তুমুল নাচ অনন্তের! ব্যারাকপুরের এসপি এবার নন্দিতা-শিবপ্রসাদের সিনেমায়, কীভাবে? জানুন Sweden বনাম Slovenia ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? রানি বেশে তিনি এলেন সকলের সামনে,প্রকাশ্যে এলো রাধিকার গ্র্যান্ড এন্ট্রির ভিডিয়ো দেড় মাসে বাংলায় ১.৮৭ লাখ ভোট কমল BJP-র! ৪ কেন্দ্রেই মুখ ফেরালেন ৪৭.৬% ভোটার ভারতীয় ন্যায় সংহিতা আর নিটের বিরুদ্ধে প্রস্তাব আসবে বিধানসভায়, বড় ইঙ্গিত মমতার ১৪ জুলাই এই রেডিক্সের মানুষদের জীবনে আসবে অলৌকিক পরিবর্তন, কী ঘটবে জানুন

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.