বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ISL-এর নিয়মে বড় বদল, শুরু হতে পারে অক্টোবরে, আইলিগ, সুপার কাপ কবে থেকে শুরু?

ISL-এর নিয়মে বড় বদল, শুরু হতে পারে অক্টোবরে, আইলিগ, সুপার কাপ কবে থেকে শুরু?

আইএসএল শুরু কবে থেকে?

আগামী ৬ অক্টোবর শুরু হতে পারে আইএসএল। চলতে পারে ১৮ মার্চ পর্যন্ত। তবে এ বারের ফর্ম্যাটে বড় বদল আনা হচ্ছে। লিগ পর্বে শীর্ষ দুই দল সরাসরি সেমি ফাইনালে যোগ্যতা অর্জন করবে। এ দিকে তৃতীয় থেকে ষষ্ঠ স্থানাধিকারী দলগুলির মধ্যে হবে নকআউট পর্বের ম্যাচ

সর্বভারতীয় ফুটবলের ঘরোয়া মরশুম শুরুর ঘণ্টা বেজে গিয়েছে। ১৬ অক্টোবর ডুরান্ড কাপের হাত ধরে শুরু হতে চলেছে এই মরশুম। কিন্তু এর পর আইএসএল ও সুপার কাপ কবে শুরু হবে? কবে হতে পারে আইলিগের শুরু?

আই লিগ এবং আই লিগ দ্বিতীয় ডিভিশনের সূচি এখনও পর্যন্ত জানা যায়নি। ডুরান্ড কাপ অবশ্য গ্রুপ পর্ব আয়োজিত হবে ১৬ অগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। ডুরান্ড কাপ শেষ হবে ১৮ সেপ্টেম্বর। এর পর শুরু হয়ে যাবে ইন্ডিয়ান সুপার লিগ।

আগামী ৬ অক্টোবর শুরু হতে পারে আইএসএল। চলতে পারে ১৮ মার্চ পর্যন্ত। তবে এ বারের ফর্ম্যাটে বড় বদল আনা হচ্ছে। লিগ পর্বে শীর্ষ দুই দল সরাসরি সেমিফাইনালে যোগ্যতা অর্জন করবে। এ দিকে তৃতীয় থেকে ষষ্ঠ স্থানাধিকারী দলগুলির মধ্যে হবে নকআউট পর্বের ম্যাচ।

আরও পড়ুন: ATK MB-কে টেক্কা, ওয়েঙ্গারের ঘনিষ্ঠকে কোচ করে এনে বড় চমক বেঙ্গালুরু এফসি-র

তৃতীয় স্থানাধিকারী দল খেলবে ষষ্ঠ স্থানাধিকারী দলের বিরুদ্ধে, আর চতুর্থ স্থানাধিকারী দল খেলবে পঞ্চম স্থানাধিকারী দলের বিরুদ্ধে। এই ম্যাচগুলি হবে একক লেগের। আর যে দল পয়েন্ট টেবলের উপরে থাকবে, তাদের ঘরের মাঠেই খেলা হবে এই ম্যাচ। এই দুই ম্যাচের বিজয়ী দুই দল যাবে সেমিফাইনালে। তবে সেমি ফাইনাল ও ফাইনালের ফর্ম্যাটের পরিবর্তন হচ্ছে না।

আরও পড়ুন: ইস্টবেঙ্গলের সঙ্গে চুক্তির দিন ঘোষণা ইমামির, তবে ডার্বি খেলতে পারবে তো লাল-হলুদ?

এ দিকে সুপার কাপ আয়োজিত হওয়ার কথা রয়েছে ২০২৩ সালের ১ এপ্রিল থেকে ১৪ মে পর্যন্ত। তবে কী ফর্ম্যাটে খেলা হবে, সেটা নিয়ে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি।

এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ২০২৩-'২৪-এর মূল পর্বে কোন ভারতীয় দল খেলবে, তা নিয়ে একটি প্রশ্ন রয়েছে। ২০২১-'২২ আইএসএল শিল্ড বিজয়ী জামশেদপুর এফসির বিরুদ্ধে খেলবে ২০২২-'২৩ আইএসএলের শিল্ড বিজয়ী দল। এই প্লে-অফ ম্যাচে যে জয়ী হবে, তারা খেলবে ২০২৩-'২৪ মরশুমের চ্যাম্পিয়ন্স লিগ।

এ দিকে গত আইলিগ জয়ী দল গোকুলম কেরালা এফসি এবং আগামী মরশুমে সুপার কাপের বিজয়ী দলের মধ্যে হবে প্লে-অফ ম্যাচ। সেই ম্যাচে জয়ী দল সুযোগ পাবে এএফসি কাপের মূল পর্বে।

এ ছাড়া এএফসি কাপ প্লে-অফে গত আইএসএল চ্যাম্পিয়ন হায়দরাবাদ এফসি-কে খেলতে হবে ২০২২-'২৩ আইএসএলের বিজয়ী দলের বিরুদ্ধে। সেই ম্যাচের জয়ী দল পাবে প্লেঅফে খেলার সুযোগ।

বন্ধ করুন