বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ব্রাজিল-আর্জেন্তিনা ম্যাচে বড়সড় ভুল, দুই রেফারিকে নির্বাসিত করল CONMEBOL
ব্রাজিল-আর্জেন্তিনা ম্যাচে কনুই দিয়ে রাফিনহাকে গুঁতো ওটামেন্ডির। ছবি- টুইটার।
ব্রাজিল-আর্জেন্তিনা ম্যাচে কনুই দিয়ে রাফিনহাকে গুঁতো ওটামেন্ডির। ছবি- টুইটার।

ব্রাজিল-আর্জেন্তিনা ম্যাচে বড়সড় ভুল, দুই রেফারিকে নির্বাসিত করল CONMEBOL

  • রাফিনহাকে করা নিকোলাস ওটামেন্ডির এক ফাউল ধরতে না পারার জেরেই রেফারিদের মূলত নির্বাসিত করা হয়।

লাতিন আমেরিকার সবচেয়ে জনপ্রিয় ও চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল ব্রাজিল ও আর্জেন্তিনা মুখোমুখি হলে ম্যাচে ঘটনা ও আলোচ্য বিষয়ের কোনো কমতি থাকেনা। সম্প্রতি বিশ্বকাপের যোগ্যতাপর্বে দুই দল মুখোমুখি হয়েছিল। অত্যন্ত মারকুটে সেই ম্যাচের দুই রেফারিকেই লাতিন আমেরিকার ফুটবল সংস্থা নির্বাসিত করার সিদ্ধান্ত নিয়েছে।

গোলহীন ম্যাচে খেলার থেকে ফাউল এবং দুই দলের খেলোয়াড়দের একে অপরের বিরুদ্ধে আগ্রাসী মনোভাবই শিরোনাম কেড়ে নেয়। এই ম্যাচে মোট ৪১টি ফাউল করে দুই দল। তবে আর্জেন্তাইন ডিফেন্ডার নিকোলাস ওটামেন্ডির ব্রাজিল উইঙ্গার রাফিনহাকে করা এক ফাউলই চর্চার কেন্দ্রবিন্দুতে। ম্যাচের মধ্যে ওটামেন্ডি কনুই দিয়ে রাফিনহাকে গুঁতো মারেন যার জেরে লিডস ইউনাইটেড তারকার মুখ থেকে রক্ত বেরোতে শুরু করে।

তবে আশ্চর্যজনকভাবে রেফারিতো নয়ই, বরং ভিএআর দেখার পরেও ওটামেন্ডির কোনোরকম শাস্তি হয়নি। ম্যাচের পরেই ক্ষুব্ধ ব্রাজিল কোচ তিতে জানিয়ে দেন কোনোভাবেই ওটামেন্ডির ফাউল ভিএআরের চোখে পড়েনি। ব্রাজিল কোচের ক্ষোভের পরেই কনমেবলও নড়ে চড়ে বসে এবং দুই রেফারির পারফরম্যান্স এবং ওটামেন্ডির স্পষ্ট ফাউল ধরতে না পারার জন্য তাদের নির্বাসিত করা হয়।

এক বিবৃতিতে কনমেবলের তরফে জানানো হয়, ‘প্রধান রেফারি আন্দ্রেস কুনিয়া ভার্গাস এবং ভিএআরের দায়িত্বে থাকা এস্তেবান ড্যানিয়েল ভেগার পারফরম্যান্স আমরা বিশ্লেষণ করেছি। বিচার বিবেচনা করার পর আমদের মনে হয়েছে দুইজনে খুবই সিরিয়াস এবং স্পষ্ট ভুল করেছেন।’ ফলস্বরূপ দুই রেফারিকেই ‘অনির্দিষ্টকালের জন্য নির্বাসিত’ করেছে লাতিন আমেরিকার ফুটবল নিয়ামক সংস্থা। 

প্রসঙ্গত, ম্যাচ ড্র হলেও এই এক পয়েন্টের মাধ্যমেই আর্জেন্তিনা কাতার বিশ্বকাপে নিজেদের টিকিট পাকা করে। সেলেসাওরা আর্জেন্তিনা ম্যাচের আগেই নিজেরা বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে নিয়েছিল। লাতিন আমেরিকান কোয়ালিফায়ার গ্রুপে লিগ তালিকায় বর্তমানে শীর্ষে রয়েছে ব্রাজিল এবং তাদের ঠিক পরেই আলবেসেলিস্তে থাকলেও ২৬ ম্যাচে অপরাজিত রয়েছে লিওনেল মেসির দেশ।

বন্ধ করুন