বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ব্রাজিলের তারকা ফুটবলার ফরমিগার আন্তর্জাতিক বিদায়ী ম্যাচে মন জিতল ভারতের মহিলা ফুটবলাররা
ব্রাজিলের কাছে ১-৬ গোলে হেরেও মন জিতল ভারতের মেয়েরা (ছবি:এআইএফএফ)
ব্রাজিলের কাছে ১-৬ গোলে হেরেও মন জিতল ভারতের মেয়েরা (ছবি:এআইএফএফ)

ব্রাজিলের তারকা ফুটবলার ফরমিগার আন্তর্জাতিক বিদায়ী ম্যাচে মন জিতল ভারতের মহিলা ফুটবলাররা

মহিলা ফুটবলার ফরমিগার আন্তর্জাতিক বিদায়ী ম্যাচে ব্রাজিলের কাছে ১-৬ গোলে হেরেও মন জিতল ভারতের মেয়েরা।

শুক্রবার এক ঐতিহাসিক মুহূর্তের স্বাক্ষী থাকল ভারতীয় ফুটবল। মানাউসের এরিনা আমাজোনিয়ায় ফুটবল বিশ্বের অন্যতম সেরা ও শক্তিশালী দেশ ব্রাজিলের বিরুদ্ধে খেলতে নেমেছিল ভারতীয় মহিলা দল। আর থমাস ডেনেরবির ভারত বেশ বেগ দিয়েছে ব্রাজিলের মহিলা দলকে। তবে শেষ অবধি ব্রাজিলের কাছে ১-৬ ফলে হারে টিম ইন্ডিয়া। মহিলা ফুটবলে সেরাদের তালিকায় থাকা দেশ ব্রাজিলের বিরুদ্ধে গোল করল ভারতীয় দল এটাই যেন সব থেকে বড় প্রাপ্তি ছিল ভারতের মহিলা দলের কাছে।

পেলের দেশে আয়োজিত মহিলাদের চারদলীয় আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের প্রথম ম্যাচে ব্রাজিল ৬-১ গোলে হারাল ভারতীয় দলকে। ম্যাচের প্রথম মিনিটেই গোল খেয়ে পিছিয়ে পড়েছিল ভারত। শুরুতে অলিভিয়েরা ডেবিনহা ব্রাজিলকে এগিয়ে দেয়। এরপর ম্যাচের ৮ মিনিটে ভারতীয় মহিলা দলকে দর্শনীয় গোল করে সমতায় ফেরান মনীশ কল্যাণ। গোলশোধ করার পর দারুণ খেলতে থাকে ভারতীয় মহিলা দল। তখন দেখে মনেই হচ্ছিল না ভারত আর ব্রাজিলের ফুটবলের মানের ফারাক অনেকটা। ম্যাচের ৩৫ মিনিট পর্যন্ত খেলার ফল ছিল ১-১। কিন্তু ৫২ মিনিটের পর থেকে ব্রাজিল গোলের বন্যা বইয়ে দেয় ভারতের ডিফেন্সে। দ্বিতীয়ার্ধে ভারতীয় দল পাঁচ গোল হজম করে। একেবারে সীমিত শক্তি নিয়ে ভারতীয় মহিলা দলের লড়াই মন জিতল।

এদিনের ম্যাচটি ঐতিহাসিক ম্যাচ হিসাবে ধরা থাকবে। কারণ এটাই প্রথম কোনও আন্তর্জাতিক ম্যাচ যেখানে ভারত প্রথমবার ব্রাজিলের মুখোমুখি হয়েছিল। এর আগে ভারতের পুরুষ বা মহিলা দল, কোনো সিনিয়র ব্রাজিলের সাথে মুখোমুখি হয়নি। এছাড়াও এই ম্যাচটি ব্রাজিলিয়ান অভিজ্ঞ মহিলা ফুটবলার ফরমিগার শেষ আন্তর্জাতিক ম্যাচ ছিল। এদিনের ম্যাচের পরে তাই ব্রাজিলিয়ান তারকাকে নিয়ে সকলেই আবেগে ভেসে যান। ভারতীয় দল ফরমিগার সঙ্গে এদিনের বিশেষ মুহূর্তটি ধরে রাখে।

বন্ধ করুন