বাংলা নিউজ > ময়দান > ফুটবল > 2022 WC-এর পর কি পদত্যাগ করতে চলেছেন ব্রাজিল কোচ? নিজেই বড় আপডেট দিলেন তিতে
তিতে।

2022 WC-এর পর কি পদত্যাগ করতে চলেছেন ব্রাজিল কোচ? নিজেই বড় আপডেট দিলেন তিতে

  • ২০১৬ সালে কোপা আমেরিকার গ্রুপ পর্বে ব্রাজিল ব্যর্থ হওয়ার পর দলের দায়িত্ব নেন তিতে। তিতের অধীনে ব্রাজিল ২০১৮ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলে। পরের বছর তিতের কোচিংয়ে কোপা আমেরিকা জেতে পেলের দেশ। তবে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়া হয়নি।

তিতে কি ২০২২ কাতার বিশ্বকাপের পর ব্রাজিলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করবেন? এই বিষয়ে নিজেই মুখ খুলেছেন তিতে। শুক্রবার তিনি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন, কাতার বিশ্বকাপের পরেই পদত্যাগ করবেন। আর সে কারণেই দলকে চ্যাম্পিয়ন করতে মরিয়া তিতে।

একটি টিভিতে দেওয়া সাক্ষাৎকারে তিতে বলেছেন, ‘আমি ২০২২ বিশ্বকাপের শেষ পর্যন্তই দায়িত্বে থাকছি।’ তার পর আর চুক্তির মেয়াদ তিনি বাড়াতে চান না বলেই জানিয়েছেন। আর তিতের কারণেই অনেকেই এ বার বিশ্বকাপে ব্রাজিলকে ফেভারিট বলে দাবি করছেন। 

২০১৬ সালে কোপা আমেরিকার গ্রুপ পর্বে ব্রাজিল ব্যর্থ হওয়ার পর দলের দায়িত্ব নেন তিতে। তিতের অধীনে ব্রাজিল ২০১৮ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলে। পরের বছর তিতের কোচিংয়ে কোপা আমেরিকা জেতে পেলের দেশ। তবে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়া হয়নি। ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ এবং ২০০২ পাঁচ বারের চ্যাম্পিয়নরা, তিতের জন্যই ষষ্ঠ বার বিশ্ব জয় করতে মুখিয়ে রয়েছে। তিতে নিজেও দেশকে চ্যাম্পিয়ন করেই ব্রাজিলের কোচের পদ থেকে সরে দাঁড়াতে চান।

২০২২ কাতার বিশ্বকাপের বাছাই পর্বেও দুর্দান্ত ফর্মে আছেন সেলেকাওরা। কোনও ম্যাচ না হেরেই ইতিমধ্যে কাতারের টিকিট নিশ্চিত করেছে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। বিশ্বকাপেও হট ফেভারিট তিতের ব্রাজিল। এখনও পর্যন্ত তিতের অধীনে ব্রাজিল ৭০টি ম্যাচ খেলেছে। জিতেছে ৫১টি, ড্র করেছে ১৪টিতে এবং হেরেছে মাত্র পাঁচটি ম্যাচ।

বন্ধ করুন