বাংলা নিউজ > ময়দান > ফুটবল > বিশ্বকাপ জিততে নেইমার নির্ভরশীল নয় ব্রাজিল, সাহসী মন্তব্য কোচ তিতের
ব্রাজিলের অনুশীলনে নেইমার। ছবি- এএফপি। (AFP)

বিশ্বকাপ জিততে নেইমার নির্ভরশীল নয় ব্রাজিল, সাহসী মন্তব্য কোচ তিতের

  • ব্রাজিলের সর্বকালীন সর্বোচ্চ গোলদাতা হওয়ার থেকে আর মাত্র চার গোল দূরে নেইমার।

ক্লাব ফুটবল মরশুম শেষ হয়ে গেলেও, এখনও সম্পূর্ণরূপে ফুটবল শেষ হয়নি। বিভিন্ন দেশের আন্তর্জাতিক ম্যাচ চলছে। এ বছরের শেষের দিকেই বিশ্বকাপ। তার আগে রেকর্ড চ্যাম্পিয়ন ব্রাজিলও নিজেদের প্রস্তুতি ঝালিয়ে নিতে ম্যাচ খেলছে। সোমবার (৬ জুন) তারা জাপানের বিরুদ্ধে ফ্রেন্ডলি ম্যাচে মাঠে নামছে।

এই ম্যাচের আগেই বড়সড় দাবি করে বসলেন ব্রাজিলের কোচ তিতে। তাঁর মতে ব্রাজিল এখন আর একদমই নেইমার নির্ভরশীল নয়। কারণ হিসাবে তিনি জানাচ্ছেন ইতিমধ্যেই অলিম্পিকজয়ী তরুণ ব্রাজিলিয়ানরা জাতীয় দলের দরজায় কড়া নাড়ছে। তিতে বলেন, ‘আমি বহুদিন ধরেই জাতীয় দলকে কোচিং করাচ্ছি। আমার সময়কালে আমি বিরাট কিছু ভুল সিদ্ধান্ত নিয়েছি, আবার কয়েকটি ভাল সিদ্ধান্তও নিয়েছি। আমাদের এক নতুন প্রজন্ম অপেক্ষা করে রয়েছে এবং আমি একটি কাজ যেটা ভাল করেছি, সেটা হল অনেকজনকে জাতীয় দলে সুযোগ দিয়েছি। আমরা এখন আর একজন মহাতারকা ওপর নির্ভরশীল নই।’ 

আরও পড়ুন:- জোড়া গোল নেইমারের, দক্ষিণ কোরিয়াকে ৫-১ গোলে পর্যদুস্ত করল ব্রাজিল

আরও পড়ুন:- বিশ্বকাপ জিতেছে নাকি? 'ফিনালিসমা' জয়ে মেসিদের উচ্ছ্বাস দেখে কটাক্ষ নেইমারের

অলিম্পিকজয়ী ব্রাজিল তরুণদের মধ্যে ইতিমধ্যেই রিচার্লিসন ও ব্রুনো গুইমারেস তিতের ব্রাজিলিয়ান দলে নিয়মিত ডাক পান। উপরন্তু, নেইমার যে কাতার বিশ্বকাপের পর ব্রাজিলের হয়ে আর নাও খেলতে পারেন, তেমন পূর্বাভাস দিয়েই রেখেছে। তাই আগেভাগই প্রস্তুতি শুরু করাটা ভাল। তবে ব্রাজিলিয়ান মহাতারকা কিন্তু এখনও জাতীয় দলের জার্সি গায়ে চাপিয়ে আগুন ঝরাচ্ছেন। সদ্য দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে নিজের আন্তর্জাতিক কেরিয়ারের ৭২ ও ৭৩তম গোলটি করেন নেইমার। কিংবদন্তি পেলের থেকে তিনি আর মাত্র চারটি গোল দূরে। তবে তাঁর ব্যক্তিগত রেকর্ড যেমনই হোক না কেন, সেলেসাওয়ের বিশ্বকাপ জয়ের দীর্ঘ ২০ বছরের অপেক্ষার তিনি অবসান ঘটাতে পারেন কিনা, তার ওপরেই তাঁর লেগাসি নির্ভর করবে।

বন্ধ করুন