বাংলা নিউজ > ময়দান > ফুটবল > কাতার বিশ্বকাপেই ব্রাজিল কেরিয়ারে ইতি টানতে চলেছেন নেইমার!
নেইমার। ছবি- গেটি ইমেজেস।
নেইমার। ছবি- গেটি ইমেজেস।

কাতার বিশ্বকাপেই ব্রাজিল কেরিয়ারে ইতি টানতে চলেছেন নেইমার!

  • পরের বছর কাতারে নিজের তৃতীয় বিশ্বকাপে নামতে চলেছেন ২৯ বছর বয়সী নেইমার।

ফুটবল বিশ্বকাপের আর এক বছরও বাকি নেই। ইতিমধ্যেই তার জন্য সব দল জোরকদমে দল গোছানো শুরু করে দিয়েছে। নেইমারের অধীনে লাতিন আমেরিকার কোয়ালিফায়ার গ্রুপে শীর্ষে থাকা রেকর্ড চ্যাম্পিয়ন ব্রাজিলও ষষ্ঠবার বিশ্বকাপ জেতার আশা করছে। তবে এহেন পরিস্থিতিতেই নেইমার প্রায় সকলকে চমকে দিয়েই জানান কাতারের অনুষ্ঠিত বিশ্বকাপই সম্ভবত তাঁর কেরিয়ারের শেষ বিশ্বকাপ হতে চলেছে। 

২০১৪ ও ২০১৮, দুই বিশ্বকাপে নেইমার ব্রাজিলের প্রতিনিধিত্ব করলেও যথাক্রমে সেমিফাইনাল এবং কোয়ার্টার ফাইনালেই শেষ হয়ে যায় তাঁদের সফর। দুবারই দলের মুখ্য আকর্ষণ ছিলেন নেইমার। কিন্তু প্রথমবার কোয়ার্টারে কলম্বিয়ার বিরুদ্ধে চোট পেয়ে নিজের দেশে অনুষ্ঠিত সেমিফাইনালে নেইমার নামতে পারেননি। পরেরবার চোটের সঙ্গে রেস লড়ে দলে ফিরলেও বিশ্বকাপ থেকে খালি হাতেই ফিরতে হয় তিতের ব্রাজিলকে। পরের বছর নতুন উদ্যমে বিশ্বকাপের প্রস্তুতির মাঝেই ২৯ বছর বয়সী ব্রাজিল তারকার দাবি বিস্মিক করেছে সকলকেই। 

DAZN-র Neymar & The Line Of Kings নামক এক ডকুমেন্ট্রিতে নেইমার দাবি করেন, ‘আমার মনে হয় এটাই (কাতার ২০২২)আমার শেষ বিশ্বকাপ। আমি এটাকেই শেষ বলে মনে করছি কারণ মানসিকভাবে ফুটবল খেলা চালিয়ে যাওয়ার মতো আর শক্তি আমার আছে কি না, আমি জানি না। তাই আমি নিজের সেরাটা দেওয়া এবং নিজের দেশকে জেতানোর জন্য সবরকম প্রচেষ্টাই করব। ছোটবেলা থেকে এটাই আমার সবচেয়ে বড় স্বপ্ন ছিল এবং আশা করছি সেই স্বপ্ন সত্যি করতে পারব।’

নেইমারের ব্রাজিলের রেকর্ড নজর কাড়ার মতো। তিনি সেলেসাওদের ফুটবল ইতিহাসের জাতীয় দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। তবে সমর্থক ও মিডিয়ার সঙ্গে নেইমারের সম্পর্ক বরাবরই খুব একটা মধুর নয়। গত মাসে তাঁর শরীরে স্থূলতা নিয়ে খোঁটা দেওয়ায়ও তিনি পাল্টা জবাব দেন, এমনকী তাঁকে যথেষ্ট সম্মান দেওয়া হয়না বলেও তিনি দাবি করেন। সম্ভবত দীর্ঘদিনের চাপা অভিমানের জেরেই হয়তো বিশ্বকাপের পরই ব্রাজিলের হয়ে ইতি টানার কথা ভাবছেন সাম্প্রতিক সময়ের অন্যতম সেরা ফুটবলার।

বন্ধ করুন