বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Brazil vs Costa Rica, Copa America 2024: ছন্নছাড়া, পরিকল্পনাহীন ফুটবল, গোল মিসের বহর- কোস্টারিকার কাছে আটকে গেল ব্রাজিল

Brazil vs Costa Rica, Copa America 2024: ছন্নছাড়া, পরিকল্পনাহীন ফুটবল, গোল মিসের বহর- কোস্টারিকার কাছে আটকে গেল ব্রাজিল

ছন্নছাড়া, পরিকল্পনাহীন ফুটবল, গোল মিসের বহর- কোস্টারিকার কাছএ আটকে গেল ব্রাজিল। ছবি: এপি

লুকাস পাকেতা, রদ্রিগো, ভিনিসিয়াস জুনিয়র, রাফিনহাদের নিয়ে আক্রমণভাগ সাজিয়েছিলেন কোচ দোরিভাল জুনিয়র। বদলি হিসেবে নেমেছিলেন এন্ড্রিক ফিলিপে। শেষ দিকে গোলের আশায় গ্যাব্রিয়েল মার্টিনেল্লিকেও নামানো হয়েছিল। কিন্তু গোলের মুখ খুলতে পারেনি ব্রাজিল। যার নিটফল, ম্যাচ শেষ হল গোলশূন্য ড্রয়ে।

কোপা আমেরিকার শুরুতেই মুখ থুবড়ে পড়ল ব্রাজিল। টুর্নামেন্টের প্রথম ম্যাচেই ৫২তম র‌্যাঙ্কিংয়ে থাকা কোস্টারিকার বিপক্ষে ড্র করে বড় ধাক্কা খেল নেমারহীন ব্রাজিলিয়ান ব্রিগেড। খুব খারাপ, ছন্নছাড়া ফুটবল খেলেই এদিন ডুবল তারা।

চোটের কারণে এবারের কোপা আমেরিকায় খেলতে পারছেন না নেমার। কিন্তু তিনি দর্শকাসনে উপস্থিত ছিলেন দলকে তাতাতে। তবে নেমারের উপস্থিতি কোনও ভাবেই অনুপ্রাণিত করতে পারেনি ব্রাজিলকে। তারা এতটা খারাপ ফুটবল খেলল যে, গ্যালারিতে বসে নেমারকে হাত কামড়াতে হল।

আরও পড়ুন: মদ্রিচের পেনাল্টি মিস, একেবারে শেষ মুহূর্তের গোলে ১-১ ড্রয়ে স্পেনের সঙ্গে নকআউটে ইতালি, ছিটকে গেল ক্রোয়েশিয়া

একের পর এক গোল মিস, ভুল পাস, ছন্নছাড়া পরিকল্পনাহীন ফুটবল- এই সবই এদিন বড় স্পষ্ট ভাবে ধরা পড়েছে ব্রাজিলের খেলায়। ৪৭ ধাপ পিছিয়ে থাকা দলের বিপক্ষে ব্রাজিলের এমন ফুটবল হয়তো আশা করেনি কোস্টারিকার সমর্থকেরাও।

লুকাস পাকেতা, রদ্রিগো, ভিনিসিয়াস জুনিয়র, রাফিনহাদের নিয়ে আক্রমণভাগ সাজিয়েছিলেন কোচ দোরিভাল জুনিয়র। বদলি হিসেবে নেমেছিলেন এন্ড্রিক ফিলিপে। শেষ দিকে গোলের আশায় গ্যাব্রিয়েল মার্টিনেল্লিকেও নামানো হয়েছিল। কিন্তু গোলের মুখ খুলতে পারেনি ব্রাজিল। যার নিটফল, ম্যাচ শেষ হল গোলশূন্য ড্রয়ে।

আরও পড়ুন: জামাইকার বিরুদ্ধে কষ্টসাধ্য জয় দিয়ে অভিযান শুরু মেক্সিকোর, ১০ জনের ইকুয়েডরকে হারাল ভেনিজুয়েলা

অথচ ব্রাজিল যে সুযোগ পায়নি এমনটা নয়। যদিও প্রথমার্ধে ব্রাজিলের বলার মতো সুযোগ ছিল কম। ৯টি শট নিয়ে কেবল ২টিই ছিল অন টার্গেটে। মাঝে ৩০ মিনিটের মাথায় কোস্টারিকার জালে বলও জড়িয়ে দিয়েছিলেন ব্রাজিলের মারকুইনেস। কিন্তু অফসাইডের কারণে সেই গোল বাতিল করেন রেফারি। ভারের সাহায্য নিয়ে গোল বাতিল করা হয়। প্রথমার্ধে আরও একটি সুযোগ পেয়েছিল ব্রাজিল। রদ্রিগো গোল করার সুযোগ পেলেও ক্রসবারে মারেন। ফলে গোল আসেনি। তবে দ্বিতীয়ার্ধে ব্রাজিল কিন্তু হয়ে অনেক বেশি আক্রমণাত্মক খেলতে শুরু করেছিল।

বিরতির পর শুরু থেকেই কোস্টারিকার কঠিন পরীক্ষাই নিয়েছে ব্রাজিলের অ্যাটাকিং লাইনআপ। বল দখল, গোলে শট সব কিছুতেই এগিয়ে ছিল ভিনিসিয়াসরা। কিন্তু কাজের কাজটাই করে উঠতে পারেনি। এমন কী ৬৩ মিনিটে লুকাস পাকেতার শটও পোস্টে লেগে ফিরে আসে। এর পরেই ব্রাজিল কোচ মাঠে নামান এন্ড্রিককে। ব্রাজিলের খেলার ধার বাড়ে ঠিকই, কিন্তু গোলের দেখা মিলল না।

আরও পড়ুন: টিয়েলেম্যানস, ব্রুইনের গোলে রোমানিয়াকে হারিয়ে জয়ে ফিরল বেলজিয়াম, জমে ক্ষীর ইউরোর গ্রুপ ‘ই’র লড়াই

এন্ড্রিক অবশ্য মাঠে নেমেই ব্রাজিলকে এগিয়ে দিতে পারতেন। কিন্তু কোস্টারিকার গোলকিপার প্যাট্রিক সেকুইয়েরা বল বাঁচিয়ে দেন। সত্যি কথা বলতে গেলে, তিন কাঠির তলার প্যাট্রিকের দুরন্ত পারফরম্যান্সই কোস্টারিকাকে ড্রয়ের দিকে নিয়ে যায়। দ্বিতীয়ার্ধে অন্তত দু'বার দলকে নিশ্চিত গোলের হাত থেকে বাঁচিয়েছেন তিনি।

এদিকে গোটা ম্যাচে বলের নিয়ন্ত্রণ ছিল ব্রাজিলের দখলে। গোলমুখী শটও তাঁরা বেশি নিয়েছেন। দীর্ঘ সময় খেলা হয়েছে কোস্টারিকার অর্ধেই। কিন্তু গোল করতে পারেনি দোরিভাল টিম। কখনও ক্রসবারে লেগেছে বল, কখনও বল বাঁচিয়েছেন কোস্টারিকার গোলরক্ষক। কিন্তু গোলের সামনে খেই হারিয়ে নিজেদের ডুবিয়েছে ব্রাজিল। প্রথম ম্যাচ তাই ড্র করেই মাঠ ছাড়তে হয়েছে তাদের। ব্রাজিলের পরের ম্যাচ ২৯ জুন প্যারাগুয়ের বিরুদ্ধে। গ্রুপ পর্বে তাদের শেষ ম্যাচ ৩ জুলাই কলম্বিয়ার বিরুদ্ধে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.