বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > মিষ্টি খেলেন কাফু, সৌরভের জন্য এনেছেন বুট

মিষ্টি খেলেন কাফু, সৌরভের জন্য এনেছেন বুট

কলকাতার মাটিতে কাফু

Brazil's World Cup winner Cafu on Bengal's soil:এবার কলকাতায় পা রাখলেন ব্রাজিলের বিশ্বকাপ জয়ী অধিনায়ক কাফু, কটা দিন বাংলায় কাটাবেন এই তারকা 

কলকাতার মাটিতে এবার পা রাখলেন ব্রাজিলের তারকা ফুটবলার কাফু। দুইবার বিশ্বকাপ হাতে তুলেছেন এই ব্রাজিলিয়ান তারকা। কাফুর নেতৃত্বে ব্রাজিল বিশ্বকাপ জেতে ১৯৯৪ এবং ২০০২ সালে। ১৯৯৮তে রানার্স আপও হন ব্রাজিল। সেই কিংবদন্তি ব্রাজিলিয়ান ফুল ব্যাক এবার কলকাতার মাটিতে।

এর আগে ফুটবলের একাধিক মহাতারকার দেখা পেয়েছে এই শহর। পেলে, মারাদোনা, মেসি, অলিভার কান, ডিয়েগো ফোর্লান। বহু মহাতারকার ছায়া পড়েছে কলকাতায়। এবার সেই তালিকায় যুক্ত হল কাফুর নাম।

কলকাতায় নেমে এই ব্রাজিলিয়ান তারকা চেখে দেখলেন বাংলার মিষ্টি। জানালেন যে বাংলার মুখ্যমন্ত্রীর জন্য তিনি ব্রাজিলের জাতীয় দলের একটি জার্সি নিয়ে এসেছেন। কাফুর উপহার থেকে বঞ্চিত হননি মহারাজও। কাফু জানিয়েছেন সৌরভ গাঙ্গুলির জন্যও রয়েছে বুট।

বিশ্বকাপের ঠিক আগে কলকাতায় কাফুর আগমনে উচ্ছ্বসিত কলকাতাবাসী। জানা যাচ্ছে রবিবার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ফুটবল ফ্যান কাপের অনুষ্ঠানেও তিনি যোগ দেবেন। এই ফুটবল প্রতিযোগিতায় অংশ নেবে ২৪টি কলেজ।

দুইবার বিশ্বকাপ জয়ের পাশাপাশি ব্রাজিলের ঘরে কনফেডারেশন কাপ এবং কোপা আমেরিকাও এনেছিলেন কাফু। ১৪২টি ম্যাচ খেলেছিলেন ব্রাজিলের জাতীয় দলের হয়ে। ইতালির সিরিএ -তে দীর্ঘদিন দাপটের সঙ্গে রাজত্ব চালিয়েছেন এই ব্রাজিলিয়ান। এসি রোমা এবং এসি মিলানে খেলেছেন তিনি। এসি রোমার সঙ্গে সুপার কোপ্পাও জিতেছেন এই ব্রাজিলিয়ান ফুল ব্যাক।

পরবর্তীতে এসি মিলানের সাঙ্গে ইউএফফা সুপারকাপ জেতেন। এবং ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ জেতেন। মিলানের সঙ্গে ইউএফফা চ্যাম্পিয়ান্স লিগ জেতেন ২০০৬-০৭ বর্ষে।

এছাড়া ব্যক্তিগত ক্ষেত্রেও একাধিক শিরোপার অধিকারী হন কাফু। ১৯৯৪ তে 'সাউথ অ্যামেরিকান প্লেয়ার অব দ্য ইয়ার' হন, 'এসি রোমা হল অব ফেম' পান ২০১২ সালে, ব্যালন ড'ওর ড্রিম টিমের অংশ হিসেবে নির্বাচিত হন ২০২০তে‌।

কলকাতায় কাফু ক্যান্সার আক্রান্ত শিশুদের সঙ্গেও দেখা করবেন বলে জানিয়েছেন। একটি ফুটবল ক্লিনিকেও যাবেন তিনি। কেবল ব্রাজিল সমর্থক নয়, কলকাতার তামাম ফুটবলপ্রেমীদের মনে উত্তেজনা দেখা মিলছে কাফুর উপস্থিতিতে।

বন্ধ করুন