বাংলা নিউজ > ময়দান > ফুটবল > বিশ্বকাপের আগেই ভারতে কাফু, কলকাতায় আসবেন বিশ্বজয়ী অধিনায়ক? জোর জল্পনা ময়দানে
কাফু।

বিশ্বকাপের আগেই ভারতে কাফু, কলকাতায় আসবেন বিশ্বজয়ী অধিনায়ক? জোর জল্পনা ময়দানে

  • ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার কাফু ইতিমধ্যে ভারতে আসার বার্তাও পাঠিয়েছেন। নভেম্বরের প্রথম সপ্তাহে কাফুর ভারতে আসার কথা। আসতে পারেন কলকাতাতেও।

নভেম্বরে বিশ্বকাপ শুরুর আগেই ভারতে সাম্বা ঝড় উঠতে চলেছে। পেলে, দিয়েগো মারাদোনা, ভালদেরামা, লিওনেল মেসিরা কলকাতায় এসেছিলেন। আইএসএলের দৌলতে বহু বিশ্ব ফুটবলের তারকাদের দেখেছে ভারত। এ বার আবার নভেম্বের ভারতে আসতে চলেছেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক কাফু।

আরও পড়ুন: পুরনো টুর্নামেন্ট চালু,মহিলা ফুটবলে জোর, স্কুলের সিলেবাসে ফুটবল-বহু ভাবনা কল্যাণের

ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার কাফু ইতিমধ্যে ভারতে আসার বার্তাও পাঠিয়েছেন। নভেম্বরের প্রথম সপ্তাহে কাফুর ভারতে আসার কথা। শতদ্রু দত্ত, যিনি পেলে, মারাদোনাদের এনেছিলেন, তিনিই কাফুকে আনছেন ভারতে। এবং তাঁর দাবি, একটা দিন হলেও কলকাতাতে আসবেন কাফু। শতদ্রু দত্ত বলেছেন, ‘নভেম্বরের প্রথম সপ্তাহেই কাফু ভারতে আসবেন। কলকাতাতেও নিশ্চিত ভাবেই একটা দিন থাকবেন। কাফু কোন কোন অনুষ্ঠানে যোগ দেবেন, তা চূড়ান্ত করার প্রক্রিয়া চলছে। কয়েক দিনের মধ্যেই তাঁর বিস্তারিত সফর সূচি জানিয়ে দিতে পারব।’

বিশ্বের একমাত্র ফুটবলার যিনি তিনটি বিশ্বকাপ ফাইনাল খেলেছেন। তার মধ্যে ব্রাজিল জিতেছে ২টি বিশ্বকাপে। ২০০২ সালে কাফুর অধিনায়কত্বেই শেষ বার বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। তারপর আর পেলের দেশ বিশ্বকাপ জেতেনি। ২০০২ সালের বিশ্বকাপটি আয়োজনের দায়িত্বে ছিল দক্ষিণ কোরিয়া এবং জাপান। সেটিই ছিল এশিয়ায় অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপ এবং ব্রাজিলের জেতা শেষ বিশ্বকাপ। ব্রাজিল ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ সালে বিশ্বকাপ জেতে। এ ছাড়া ১৯৩৮ ও ১৯৭৮ সালে রানার-আপ হয়।

আরও পড়ুন: নির্বাসন উঠতেই ফের শাস্তির মুখে, AIFF-কে বড় অঙ্কের জরিমানা করল AFC

কাফু ব্রাজিলের হয়ে সর্বোচ্চ ১৪২টি আন্তর্জাতিক ম্যাচ খেলেন। বিশ্বকাপে রেকর্ড সংখ্যক ২০টি ম্য়াচ খেলার নজির রয়েছে তাঁর। বিশ্বকাপে সবচেয়ে বেশি ১৫টি ম্যাচ জেতার রেকর্ডও রয়েছে কাফুর দখলে। ১৯৯০ সাল থেকে ২০০৬ পর্যন্ত কাফু ব্রাজিলের হয়ে খেলেছেন। পাঁচটি গোলও রয়েছে তাঁর।

বন্ধ করুন