বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > ভারতীয় ফুটবলে গড়াপেটার ছায়া- ৫ ক্লাবের বিরুদ্ধে তদন্তে CBI,নাম রয়েছে অ্যারোজের

ভারতীয় ফুটবলে গড়াপেটার ছায়া- ৫ ক্লাবের বিরুদ্ধে তদন্তে CBI,নাম রয়েছে অ্যারোজের

ভারতীয় ফুটবলে গড়াপেটার ছায়া।

সূত্রের খবর, একজন কুখ্যাত বিদেশি বিনিয়োগকারী বিপুল অঙ্কের টাকা ঘুরপথে ঢেলেছেন ওই পাঁচ ভারতীয় ক্লাবে। সিবিআইয়ের কর্তারা এআইএফএফের প্রধান কার্যালয় দিল্লিতে গত সপ্তাহেই এসেছিলেন। এই পাঁচটি ক্লাবের বিষয়ে তাঁরা তথ্য নিয়েছেন।

শুভব্রত মুখার্জি

কাতার বিশ্বকাপ নিয়ে যখন উন্মদনায় ভাসছে ফুটবল প্রেমীর দল, তখন খারাপ খবর ভারতীয় ফুটবল সমর্থকদের জন্য। ভারতীয় ফুটবলের ম্যাচ গড়াপেটার কালো ছায়া! আর তার জেরেই পাঁচ ভারতীয় ক্লাবের বিরুদ্ধে তদন্তে নেমেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। আন্তর্জাতিক ক্ষেত্রের নামী বেটিং সংস্থার তরফে মোটা অঙ্কের টাকা নিয়ে গড়াপেটাতে বিনিয়োগ করা হয়েছে বলে অভিযোগ।

সূত্রের খবর, একজন কুখ্যাত বিদেশি বিনিয়োগকারী বিপুল অঙ্কের টাকা ঘুরপথে ঢেলেছেন ওই পাঁচ ভারতীয় ক্লাবে। সিবিআইয়ের কর্তারা এআইএফএফের প্রধান কার্যালয় দিল্লিতে গত সপ্তাহেই এসেছিলেন। এই পাঁচটি ক্লাবের বিষয়ে তাঁরা তথ্য নিয়েছেন। তাদের বিনিয়োগের বিষয়ে তথ্য নিয়েছেন। সিবিআই সূত্রে খবর, সিঙ্গাপুরের এক ম্যাচ গড়াপেটার পাণ্ডা উইলসন রাজ পেরুমল এই কান্ডের সঙ্গে যুক্ত। উল্লেখ্য তিনি ১৯৯৫ সালে প্রথম বার জেলে গিয়েছিলেন এই গড়াপেটার দায়ে।

আরও পড়ুন: স্কুলের ছেলেদের মতো ভুল করে ম্যাচ জেতা যায় না- ISL-এ ফের হার,ক্ষোভ উগরালেন EB কোচ

পাশাপাশি ফিনল্যান্ড এবং হাঙ্গেরিতেও তিনি দোষী সাব্যস্ত হয়ে জেলে গিয়েছিলেন। ভারতীয় ক্লাবগুলোতে তিনি লিভিং ৩ডি হোল্ডিং লিমিটেডের মাধ্যমে বিনিয়োগ করেছেন বলে দাবি সিবিআই সূত্রের। অলিম্পিক্স, বিশ্বকাপ কোয়ালিফায়ার, মহিলা ফুটবল বিশ্বকাপ, আফ্রিকান কাপ অফ নেশন্স সহ একাধিক বড় টুর্নামেন্টে উইলসনের বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগ প্রমাণিত হয়েছে। সিবিআইয়ের তরফে প্রতিটি ক্লাবের থেকে বিষদে জানতে চেয়ে চিঠি দেওয়া হয়েছে। স্পন্সরশিপ বিবরণ, নাম, ফোন নম্বর, যে সব এজেন্সি বিদেশি ফুটবলারদের চুক্তিবদ্ধ করায়, তাঁদের বিশদ বিবরণ চাওয়া হয়েছে। যে পাঁচটি ক্লাবের বিরুদ্ধে তদন্ত চলছে প্রত্যেকেই আই লিগের ক্লাব। আশ্চর্যজনক ভাবে সেই তালিকায় রয়েছে ইন্ডিয়ান অ্যারোজের নামও।

আরও পড়ুন: ATK MB-তে ফের ফিরলেন সঞ্জয় সেন, কোন পদে জানেন?

গোয়া ফুটবল অ্যাসোসিয়েশনের ইন্টিগ্রিটি পার্টনার স্পোর্টসরাডার এবং জিনিয়াস স্পোর্টসের তরফে আগেই সন্দেহ প্রকাশ করা হয়েছিল গড়াপেটার বিষয়ে। গোয়া প্রো লিগে পরপর তিন বছর একাধিক ম্যাচকে নিয়ে তাঁরা এই আশঙ্কার কথা জানিয়েছে। এই বছরেই মার্চের ১৫-২৪ তারিখ পর্যন্ত গোয়া প্রো লিগের ছ'টি ম্যাচের বিষয়ে আশঙ্কা প্রকাশ করা হয়েছিল। অভিযোগ ছিল, ম্যাচগুলিতে গড়াপেটা হয়েছে। করোনার পর থেকেই এই ম্যাচ গড়াপেটার সমস্যা বাড়ছে। বিশ্ব জুড়ে ৭৬টি দেশের ১ টি খেলায় ৯০৩টি ম্যাচে এই গড়াপেটার অভিযোগ ২০২১ সালে তুলেছিল স্পোর্টসরাডার।

বন্ধ করুন