বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > সুপ্রিম কোর্টে CoA কে উঠিয়ে নিতে চেয়ে কেন্দ্রীয় সরকারের চিঠি, মানা হল ফিফার সব শর্ত

সুপ্রিম কোর্টে CoA কে উঠিয়ে নিতে চেয়ে কেন্দ্রীয় সরকারের চিঠি, মানা হল ফিফার সব শর্ত

মানা হল ফিফার সব শর্ত

ফিফার সমস্ত শর্ত বা দাবি কার্যত মেনে নিতে প্রস্তুত ভারত সরকার। যাতে করে অক্টোবরে অনুর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ ভারতে আয়োজনে কোনও সমস্যা না হয় সেই কারণেই এবার দ্রুত পদক্ষেপের পথে তারা। এবার এআইএফএফের উপর থেকে ফিফার নিষেধাজ্ঞা তুলতে সক্রিয় হল কেন্দ্রীয় সরকার।

শুভব্রত মুখার্জি: এবার এআইএফএফের উপর থেকে ফিফার নিষেধাজ্ঞা তুলতে সক্রিয় হল কেন্দ্রীয় সরকার। তাদের তরফে সুপ্রিম কোর্টের কাছে একটি চিঠি দেওয়া হয়েছে। যেখানে 'সিওএ' অর্থাৎ কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটরকে উঠিয়ে নিতে চেয়ে চিঠি দেওয়া হয়েছে। বলা ভালো ফিফার সমস্ত শর্ত বা দাবি কার্যত মেনে নিতে প্রস্তুত ভারত সরকার। যাতে করে অক্টোবরে অনুর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ ভারতে আয়োজনে কোনও সমস্যা না হয় সেই কারণেই এবার দ্রুত পদক্ষেপের পথে তারা।

আরও পড়ুন… Durand-এর দ্বিতীয় ম্যাচেও দুরন্ত জয়, এ বার ISL-এর লিগজয়ীদের উড়িয়ে দিল মহমেডান

সুপ্রিম কোর্টে গুরুত্বপূর্ণ শুনানির একদিন আগে কেন্দ্রীয় সরকারের তরফে নেওয়া এই উদ্যোগ বেশ তাৎপর্যপূর্ণ। ভারতের স্বাধীনতা দিবসের দিনেই বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার তরফে ভারতের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কোর্টের কাছে যে চিঠি দেওয়া হয়েছে তাতে লেখা হয়েছে ২২ অগস্ট থেকে এআইএফএফের অ্যাডমিনিস্ট্রেশন চালাবেন ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল। ততদিন পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করবেন যত দিন পর্যন্ত আগের নির্বাচিত বডির 'এক্সক্লুশান' না হয়। সিওএ এই বিষয়ে কোনও দায় দায়িত্ব আর পালন করবে না। সিওএ কোর্টের কাছে সংবিধানের ফাইনাল ড্রাফট জমা দেবে ২৩ অগস্ট। তারপরেই সিওএর কাজ পুরোপুরি শেষ হয়ে যাবে।

আরও পড়ুন… সস্তার পোগবা-নতুন উপাধি জুটল ATK MB তারকার, পারফরম্যান্স নিয়ে বইছে সমালোচনার ঝড়

ফিফার শর্ত ছিল সিওএর সম্পূর্ণ অবলুপ্তি এবং এআইএফএফের অ্যাডমিনিস্ট্রেশন তাদের প্রতিদিনকার কাজকর্ম দেখাশোনা করবে। তাদের আরও বক্তব্য ছিল যে আগের যারা মেম্বার ছিল তাদের উপর ভিত্তি করেই নির্বাচন করতে হবে। একটি স্বতন্ত্র কমিটি এআইএফএফ গঠন করবে যারা এই নতুন এক্সিকিউটিভ কমিটির নির্বাচনের বিষয়টি দেখবে। সুপ্রিম কোর্ট ইতিমধ্যেই ২৮ অগস্ট এআইএফএফের নির্বাচন করার অনুমতি দিয়েছে। শনিবার ছিল মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। প্রেসিডেন্ট পদের জন্য কিংবদন্তি বাইচুং ভুটিয়া সহ মোট ৭ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। দু'জনের মনোনয়নপত্র পদ্ধতিগত ত্রুটির কারণে বাতিল হয়েছে। সরকারের তরফে প্রস্তাব দেওয়া হয়েছে ২৩ সদস্যের এক্সিকিউটিভ কমিটির যেখানে থাকবেন ৬ জন প্রখ্যাত ফুটবলার। এই ছয় ফুটবলারের মধ্যে আবার ৪ জন হবেন পুরুষ এবং ২ জন হবেন মহিলা ফুটবলার। তাদের সকলের এক্সিকিউটিভ কমিটিতে ভোটাধিকার থাকবে।

বন্ধ করুন