বাংলা নিউজ > ময়দান > ফুটবল > Champions League: রোনাল্ডোর নজির গড়ার রাতেই ছিটকে গেল ম্যান ইউনাইটেড, বেনফিকার দৌড় অব্যাহত
অ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে রোনাল্ডো। ছবি- রয়টার্স (REUTERS)

Champions League: রোনাল্ডোর নজির গড়ার রাতেই ছিটকে গেল ম্যান ইউনাইটেড, বেনফিকার দৌড় অব্যাহত

  • গোটা ম্যাচে রোনাল্ডো একটিও শট গোলে রাখতে পারেননি।

চ্যাম্পিয়ন্স লিগে অ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে প্রথম লেগে ১-১ ড্র করে ঘরের মাঠে দ্বিতীয় লেগে খেলতে নেমেছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটড। গত সপ্তাহে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর হ্যাটট্রিকে ভর করে লিগে টটেনহ্যাম হটস্পারকে হারিয়েছিল রেড ডেভিলসরা। এমনিতেও চ্যাম্পিয়ন্স লিগে অ্যাটলেটির বিরুদ্ধে রোনাল্ডোর রেকর্ড দুর্ধর্ষ, তাই ম্যান ইউনাইটেড সমর্থকরা এই ম্যাচ ঘিরে স্বপ্ন বুনছিল।

তবে ঘরের মাঠে রেনান লোদির গোলে ০-১ ব্যবধানে হেরে এ মরশুমের মতো ম্যান ইউনাইটেডের ট্রফি জয়ের আশা শেষ। এই ম্যাচেই প্রাক্তন রিয়াল মাদ্রিদ সতীর্থ ইকার ক্যাসিয়াসকে টপকে, চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসে সবচেয়ে বেশি মিনিট খেলার রেকর্ড গড়েন রোনাল্ডো। তবে গোটা ম্যাচে তাঁর পারফরম্যান্স নিয়ে যত কম বলা যায় ততই ভাল। ম্যাচে পর্তুগিজ মহাতারকা না কোনও সুযোগ তৈরি করতে পেরেছেন, না নিজের একটিও শট গোলের তেকাঠির মধ্যে রাখতে পেরেছেন। ১১ বছর পর এমন ঘটনা ঘটল।

স্বভাবচিত পারফরম্যান্সে অ্যাটলেটিকো মাদ্রিদ গোটা ম্যাচেই বেশিরভাগ সময় ডিফেন্স করে কাটিয়েছে। তবে সুযোগ পেলে প্রতিআক্রমণে কিন্তু বারবার ভয়ঙ্কর দেখিয়েছে দিয়েগো সিমিওনের দলকে। প্রথমার্ধে এমনই এক প্রতিআক্রমণ থেকে জাও ফেলিক্স গোলে বল জড়িয়ে দিলেও তা বাতিল হয়। তবে আরেক সুন্দর মুভে অ্যাটলেটির হয়ে ৪১ মিনিটে ম্যাচের একমাত্র গোলটি করেন লোদি। প্রথমার্ধে ম্যান ইউনাইটেডের তরফে অ্যান্থনি ইলাঙ্গা গোল করার সবচেয়ে ভাগ সুযোগ পেলেও হেড দিয়ে দুরন্ত সেভ করে ইয়ান ওব্ল্যাক।

গোল করে সতীর্থদের সঙ্গে লোদির সেলিব্রেশন। ছবি- রয়টার্স।
গোল করে সতীর্থদের সঙ্গে লোদির সেলিব্রেশন। ছবি- রয়টার্স। (REUTERS)

দ্বিতীয়ার্ধে ম্যান ইউনাইটেড বল দখলের লড়াইয়ে আরও এগিয়ে গেলেও, অ্যাটলেটিকোর গোলে খুব বেশি চাপ তৈরি করতে পারেনি। সুযোগ বলতে রাফায়েল ভারান কর্ণার এক জোরালো হেড নেন, যা ঝাঁপিয়ে গিয়ে দারুণ সেভ করেন ওব্ল্যাক। ম্যাচ ০-১ ব্যবধানেই শেষ হয়। এর ফলে চ্যাম্পিয়ন্স লিগ নক আউটে ইউনাইটেডের জঘন্য় হোম রেকর্ড বজায় থাকল। ২০১৪ সাল থেকে রেড ডেভিলসরা ঘরের মাঠে ইউরোপের সেরা ক্লাব টুর্নামেন্টে একটিও ম্যাচ জেতেনি।

অপরদিকে, দুই ঐতিহাসিক দল বেনফিকা ও আয়াক্সের মধ্যেও হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর বেনফিকার ডারউইন নুনেজের ৭৭ মিনিটের গোলে নেদারল্যান্ডসের ক্লাবকে হারায় পর্তুগালের দলটি। প্রথম লেগ ২-২ শেষ হওয়ায়, ৩-২ ব্যবধানে টাই জিতে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল বেনফিকা। গ্রুপ পর্বে বায়ার্ন মিউনিখ, বার্সালোনাদের সঙ্গে এক গ্রুপে পড়ার পরেও নক আউটে কোয়ালিফাই করা এবং সেখানেও ম্যাচ জিতে শেষ আটে পৌঁছনোয় বেনফিকার স্বপ্নের দৌড় অব্যাহত।

বন্ধ করুন