বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ১৯ বছরের আব্রামোভিচ মালিকানার অবসান, চেলসি বিক্রির সবুজ সংকেত দিল যুক্তরাজ্য সরকার
চেলসির মালিকানা যাচ্ছে আমেরিকান ব্যবসায়ী টড বোয়েলির হাতে। ছবি- এপি। (AP)

১৯ বছরের আব্রামোভিচ মালিকানার অবসান, চেলসি বিক্রির সবুজ সংকেত দিল যুক্তরাজ্য সরকার

  • ক্রীড়া দল হিসাবে সর্বকালের সর্বাধিক দামে বিক্রি হচ্ছে চেলসি।

১৯ বছর চেলসি মালিক হিসাবে রোমান আব্রোমোভিচের রাজত্বের অবসান ঘটছে। আব্রামোভিচকে নিষিদ্ধ করার পর চেলসি ক্লাবকে বিক্রি করতেই হত রাশিয়ান ব্য়বসায়ীর। সেই উদ্দেশ্যে এবার অবশেষে চেলসির নতুন মালিকানা হস্তান্তরের অনুমতি দিল ব্রিটিশ সরকার।

আমেরিকার লস অ্যাঞ্জেলেসের ডজার্স কোম্পানির অন্যতম কর্ণধার টড বোয়েলি কিনতে চলেছেন চেলসি ফুটবল ক্লাব। তবে আব্রামোভিচকে নিষিদ্ধ করায় যুক্তরাজ্য সরকারকে আগে নিশ্চিত করতে হত যে এই ক্লাব বিক্রির থেকে যেন কোনওরকম মুনাফা না পান আব্রামোভিচ। বোয়েলির কোম্পানির চেলসি ক্লাবে ২.২ বিলিয়ন ডলার ইনভেস্টমেন্ট করার নিশ্চয়তা দেওয়াটাও গুরুত্বপূর্ণ ছিল। সেই বিষয়ে সুনিশ্চিত হওয়ার পরেই এই চুক্তির জন্য সরকার ছাড়পত্র দিয়ে দেয়। প্রিমিয়র লিগ কর্তৃপক্ষ এই চুক্তি মেনে নিলেই ৩.১ বিলিয়ন ডলারে বিক্রি হবে চেলসি। ক্রীড়াক্ষেত্রে আর কোনও দল কোনদিনও এত মূল্যে বিক্রি হয়নি। 

এই চুক্তি স্বাক্ষরিত হয়ে গেলেই প্রায় দুই দশক ধরে চেলসির ফুটবলের মালিক থাকার পর ক্লাব হাতছাড়া হবে আব্রামোভিচের। তাঁর অধীনে এই সুবর্ণ সময়ে চেলসির পুরুষ দল ২১টি খেতাব জিতেছে। ব্রিটিশ সরকার এই বিষয়ে এক বিবৃতিতে জানায়, ‘পুরো তদন্ত করার পরে আমরা নিশ্চিত এই চুক্তি রোমান আব্রামোভিচ বা নিষিদ্ধ কোনও সংস্থাকে কোনও মুনাফা প্রদান করছে না । আমার এবার এটা নিশ্চিত করবে যে এই মুনাফা গোটাটাই যেন ইউক্রেনে যুদ্ধ বিধ্বস্ত লোকেদের মদতে ব্য়য় করা হয়।’

বন্ধ করুন