বাংলা নিউজ > ময়দান > ফুটবল > দিল্লির ফুটবল হাউসে সব খতিয়ে দেখলেন ফিফার প্রতিনিধি দল, তার আগে ছুটিতে AIFF সচিব
কুশল দাস।

দিল্লির ফুটবল হাউসে সব খতিয়ে দেখলেন ফিফার প্রতিনিধি দল, তার আগে ছুটিতে AIFF সচিব

  • মঙ্গলবার ফিফা-এ এফ সি-র যৌথ কমিটি এই উপদেষ্টা কমিটির সঙ্গে কথা বলেছে। ফিফা-এ এফ সি কমিটিতে আছেন এ এফ সির সচিব দাতুকসেরি উইন্ডসর জন, সহ সচিব ভাহিদ কারদানি, পুরুষোত্তম কাট্টেল এবং যোগেশ দেশাই। ফিফার দুই প্রিতিনিধি হলেন কেনি জাঁ মেরি এবং নোদার আকালকাতসাই।

সুপ্রিম কোর্টের নির্দেশে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের কমিটি বাতিল হয়ে গেছে। ফেডারেশনের দৈনন্দিন কাজকর্ম দেখার জন্য তিন সদস্যের একটি কমিটি করে দিয়েছে সুপ্রিম কোর্ট। তারাই ফেডারেশন সচিব কুশল দাসকে পরামর্শ দিচ্ছিলেন, ফেডারেশনের কাজের ব্যাপারে। এই সব কাজ ঠিক মতো চলছে কি না তা দেখার জন্য ফিফা এবং এএফসি থেকে একটা সাত জনের দল এসেছে ভারতে। সোমবার রাতে তারা দিল্লিতে নেমেছে। মঙ্গলবার এবং বুধবার তারা ফেডারেশনের ব্যাপারে খোঁজ খবর নেবে। মঙ্গলবারই তারা কাজ শুরু করেছে।

ফিফা ও এএফসির প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের ২৪ ঘণ্টা আগেই সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের অন্দরমহলে নাটকীয় পরিবর্তন ঘটে গেল। সোমবার সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স (সিওএ) বিবৃতি দিয়ে জানায়, শারীরিক অসুস্থতার কারণে সচিব কুশল দাস ছুটিতে গিয়েছেন। অস্থায়ী সচিব হিসেবে আপাতত দায়িত্ব সামলাবেন সুনন্দ ধর।

এরই মধ্যে সুপ্রিম কোর্ট নিয়োজিত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স ১২ জনের একটি উপদেষ্টা মণ্ডলী গড়ে দিয়েছে। এই কমিটির চেয়ারম্যান হয়েছেন রঞ্জিত বাজাজ। এই উদ্যোগপতির আই লিগে একটা টিম ছিল। সেই মিনার্ভা পঞ্জাব টিম অবশ্য তিনি বেচে দিয়েছেন রাউন্ডগ্লাস পঞ্জাবকে, যারা এখন আই লিগে খেলে।

মঙ্গলবার ফিফা-এ এফ সি-র যৌথ কমিটি এই উপদেষ্টা কমিটির সঙ্গে কথা বলেছে। ফিফা-এ এফ সি কমিটিতে আছেন এ এফ সির সচিব দাতুকসেরি উইন্ডসর জন, সহ সচিব ভাহিদ কারদানি, পুরুষোত্তম কাট্টেল এবং যোগেশ দেশাই। ফিফার দুই প্রিতিনিধি হলেন কেনি জাঁ মেরি এবং নোদার আকালকাতসাই।

মঙ্গলবার ফিফার প্রতিনিধি দল দীর্ঘক্ষণ গুরগাঁওয়ে ফেডারেশনের অফিস ফুটবল হাউসে ছিলেন। তাঁদের সঙ্গে ছিলেন তিন সদস্য কমিটির পক্ষে ভাষ্কর গঙ্গোপাধ্যায়, রঞ্জিত বাজাজসহ বেশ কয়েক জন সদস্য এবং সুনন্দ ধর সহ ফেডারেশনের কর্তারা। ঘণ্টা পাঁচেক ধরে তারা ফেডারেশন অফিসে থেকে বিভিন্ন রকমের ফাইল খুঁটিয়ে দেখেছেন। ভারতে ফিফার প্রতিনিধি দলের আসার উদ্দেশ্য হল নির্বাচিত কমিটির বদলে আদালত নিয়োজিত কমিটি যখন দৈনন্দিন কাজকর্ম দেখাশোনা করছে তখন তৃতীয় কোনও পক্ষ সে সবের ব্যাপারে হস্তক্ষেপ করছে কি না।

ফিফা কখনও চায় না, নির্বাচিত কমিটি ছাড়া অন্য কেউ হস্তক্ষেপ করুক। ফেডারেশনের প্রেসিডেন্ট প্রফুল প্যাটেল ইতিমধ্যেই তাঁর পদ থেকে অপসারিত। কিন্তু তিনি ফিফা কাউন্সিলের সদস্য। তাই তাঁকেও এদিন প্রতিনিধি দলের সামনে হাজির থাকতে হয়েছিল। বুধবার ফিফার প্রতিনিধি দল ভারতের ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের সঙ্গে এই সব ব্যাপারে কথা বলবেন।

বন্ধ করুন