বাংলা নিউজ > ময়দান > ফুটবল > Copa America: কোপায় করোনার কবলে ১৭৯, তাও সন্তুষ্ট ব্রাজিল সরকার
সমর্থকদের সামনে মেসিসহ আর্জেন্তাইন ফুটবলারদের উল্লাস। ছবি- রয়টার্স। (REUTERS)

Copa America: কোপায় করোনার কবলে ১৭৯, তাও সন্তুষ্ট ব্রাজিল সরকার

  • একমাত্র ফাইনাল ম্যাচেই মাঠে দর্শকরা উপস্থিত ছিলেন।

চিরপ্রতিদ্বন্দ্বী ও আয়োজক দেশ ব্রাজিলকে পরাস্ত করে আর্জেন্তিনার খেতাব জয়ের মধ্যে দিয়ে এবারের কোপা আমেরিকা সমাপ্ত হয়। টুর্নামেন্টের শুরুতেই ভেনেজুয়েলাসহ প্রায় সকল দেশের কোন না কোন ফুটবলার করোনা আক্রান্ত হওয়ায় টুর্নামেন্ট ঘিরে সংশয় তৈরি হলেও তা সম্পন্ন করা সম্ভব হয়েছে। তবে টুর্নামেন্টের দরুণ রিপোর্ট অনুযায়ী করোনার শিকার হয়েছেন ১৭৯ জন, যা ১৭ দিন আগের তুলনায় ১৩ বেশি।

মাত্র কয়েকদিনের ব্যবধানে এ বছরের কোপা আমেরিকা আয়োজনের দায়িত্বভার দেওয়া হয় ব্রাজিলের কাঁধে। করোনা আক্রান্ত দেশে কোপার আয়োজন করা একেবারেই সমর্থন করেননি ব্রাজিলিয়ান দল। প্রকাশ্যে অসন্তোষ দেখালেও অবশেষে তারা টুর্নামেন্টে অংশ নিতে রাজি হয়।

টুর্নামেন্টের ফাইনাল বাদে গোটাটাই দর্শকশূন্য মাঠে অনুষ্ঠিত হয়। ব্রাজিল সরকারের মতে তারা সুষ্ঠভাবে কোপা আয়োজনে সক্ষম হয়েছেন। এক বিবৃতিতে ব্রাজিলের হেল্থ বিভাগ দাবি করে, ‘করোনা সংক্রমণের হার অত্যন্ত কম হওয়া, আমাদের দক্ষতার সঙ্গে কোপা আমেরিকা আয়োজন করারই উদাহরণ। কোপার ফলে করোনার আক্রান্তের সংখ্যা তেমনভাবে বৃদ্ধি পায়নি।’

তাদের তরফে জানানো হয়, ১১ জুন থেকে ১০ জুলাইয়ের মধ্যে কোপার সঙ্গে যুক্ত মোট ২৮,৭২২ জনের টেস্ট করা হয়, যার মধ্যে মাত্র ০.৬ শতাংশ মানুষের রিপোর্টই পজিটিভ আসে। এই পরিসংখ্যান টুর্নামেন্ট শুরুর সময়কার ১ শতাংশ থেকে অনেকটাই কম। তবে আক্রান্তরা কতটা গুরুতর সেই বিষয়ে কোন তথ্যই দেওয়া হয়নি। ফাইনালে লিওনেল মেসির খেতাব জয়ীর সাক্ষী থাকা কয়েক হাজার সমর্থকও এই তালিকায় সামিল নন।

বন্ধ করুন