বাংলা নিউজ > ময়দান > ফুটবল > Copa America 2021: শেষ মুহূর্তের গোলে অবিশ্বাস্য জয় ব্রাজিলের
রবার্তো ফির্মিনো। ছবি- রয়টার্স। (REUTERS)
রবার্তো ফির্মিনো। ছবি- রয়টার্স। (REUTERS)

Copa America 2021: শেষ মুহূর্তের গোলে অবিশ্বাস্য জয় ব্রাজিলের

  • এক ম্যাচ বাকি থাকতেই গ্রুপে শীর্ষস্থান দখল করে নক-আউট পর্বে নিজেদের স্থান পাকা করল ব্রাজিল।

কলম্বিয়ার বিরুদ্ধে নিজেদের গ্রুপের তৃতীয় ম্যাচে মাঠে নেমেছিল ব্রাজিল। দুরন্ত ছন্দে থাকা নেইমারের ব্রাজিল কলম্বিয়ার বিরুদ্ধে দাপুটে জয় পাবে, প্রত্যাশা তেমনই ছিল। তবে ফুটবল যে খাতায় কলমে নয় মাঠে খেলা হয়, তা আবারও প্রমাণ করে দিল এই ম্যাচ। দাপুট দেখিয়ে নয়, বরং শেষ মুহূর্তের গোলে কলম্বিয়াকে ২-১ গোলে পরাস্ত করে কিছুটা স্বস্তির জয় পেল সেলেসাও ব্রিগেড।

নিজের পরীক্ষা-নিরীক্ষার ধারা বজায় রেখে ব্রাজিল দলে পাঁচ পরিবর্তন ঘটান কোচ তিতে। এডার মিলিটাও, ফাবিনহোদের বদলে দলের প্রথম এগারোয় সুযোগ পান মার্কুইনস, কাসেমিরোরা। গোলেও এডারসনের বদলে তৃতীয় ম্যাচে তৃতীয় পৃথক গোলরক্ষকহিসাবে সুযোগ পান ওয়েভারটন।

ম্যাচের মাত্র ১০ মিনিটের মাথায় সকলকে চমকে দিয়ে চোখ ধাঁধানো বাইসাইকেল কিকে গোল করে কলম্বিয়াকে এগিয়ে দেন লুইস ডিয়াজ। তাঁকে গোলের পাসটি বাড়ান জুভেন্তাসের জুয়ান কোয়াদ্রাদো। গোল করার তেমন কোন বড় সুযোগ তৈরি করতে ব্যর্থ হওয়ায় প্রথমার্ধ পিছিয়ে থেকেই শেষ করতে হয় ব্রাজিলকে।

দ্বিতীয়ার্ধের শুরুতেই লিভারপুল ফরোয়ার্ড রবার্তো ফির্মিনোকে নামিয়ে দলের ফর্মেশনে বদল ঘটনা তিতে। এতেই বেড়ে যায় ব্রাজিল আক্রমণবিভাগের ঝাঁঝ। ৬৬ মিনিটে ফির্মিনোর বাড়ানো বলে গোলকিপারকে পরাস্ত করেও বারে মারেন নেইমার।

তবে ৭৮ মিনিটে সেই ভুলটি করেননি ফির্মিনো। বাঁ-দিক থেকে ভেসে আসা রেনান লোডির ক্রস থেকে দুরন্ত হেডে গোল করে ব্রাজিলের হয়ে সমতা ফেরান রর্বাতো ফির্মিনো। নিজের ডান দিকে ঝাঁপিয়েও বল গোলে জড়ানো থেকে আটকাতে পারেননি কলম্বিয়া গোলরক্ষক ডাভিড ওসপিনা। তবে গোলকে কেন্দ্র করে সৃষ্টি হয় চরম বিতর্ক। 

রেফারির গায়ে বল লাগলে নিয়ম অনুযায়ী সাধারণত ড্রপ-বল করেই পুণরায় ম্যাচ শুরু করার নিয়ম। তবে এক্ষেত্রে রেফারির গায়ে বল লাগা সত্ত্বেও তিনি তেমনটা করেননি। ইয়েরি মিনাদের কয়েক মুহূর্তের দ্বিধার সুযোগ নিতে কোন ভুল করেননি ফির্মিনো।

অভূতপূর্বভাবে ম্যাচের অতিরিক্ত ১০ মিনিটের মাথায় নেইমারের কর্নার থেকে প্রথম পোস্টে থাকা কাসেমিরো জোড়ালো হেডে গোল করে সেলেসাওকে অবিশ্বাস্য পরিস্থিতিতে তিন পয়েন্ট জিতে নিতে সাহায্য করে। নেইমারদের এই জয়ের পাশাপাশি পেরু ইকুয়েডরকে পরাস্ত করতে না পারায় এক ম্যাচ বাকি থাকতেই গ্রুপে শীর্ষস্থান দখল করে নক-আউট পর্বে নিজেদের স্থান পাকা করল ব্রাজিল। অপরদিক, ম্যাচ হারায় ঝুলে রইল কলম্বিয়ার ভাগ্য।

বন্ধ করুন