বাংলা নিউজ > ময়দান > ফুটবল > Copa America 2021: জানেন কেন ২৩ নম্বর জার্সি পড়ে তিনকাঠির তলায় দাঁড়াচ্ছেন আর্জেন্তিনার হিরো এমি
তিনকাঠির তলায় দাঁড়াচ্ছেন আর্জেন্তিনার হিরো এমি (ছবি;টুইটার)
তিনকাঠির তলায় দাঁড়াচ্ছেন আর্জেন্তিনার হিরো এমি (ছবি;টুইটার)

Copa America 2021: জানেন কেন ২৩ নম্বর জার্সি পড়ে তিনকাঠির তলায় দাঁড়াচ্ছেন আর্জেন্তিনার হিরো এমি

  •  দল মার্টিনেজকে ১২ নম্বর জার্সি দিতে চেয়েছিল, কিন্তু ২৩ নম্বর জার্সি চেয়ে নেন এমি। 

২৮ বছরের শিরোপা খরা কি কাটাতে পারবে আর্জেন্তিনা। কোপা ফাইনালের দিকে তাকিয়ে সকলের নজর লিওনেল মেসির দিকে। বিশেষজ্ঞরা এতদিন পর্যন্ত মনে করতেন এলএমটেন কেমন খেলেন তার উপর নির্ভর করবে আর্জেন্তিনার ভাগ্য। তবে তাদের ধারণা ভুল প্রমাণ করেছেন আর্জেন্তিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। কোপার সেমিফাইনালে কলম্বিয়ার বিরুদ্ধে আর্জেন্তিনার তিনকাঠির তলায় দাঁড়িয়ে মেসিদের ভরসা দিয়েছেন এমি।মার্টিনেজ নিজের পারফরমেন্সে লিওনেল স্কালোনিকে বুঝিয়েছেন চিন্তা করবেন না আমি আছি। তবে এই সাফল্য সহজে পাননি মার্টিনেজ, এর পিছনে রয়েছে অনেক সংগ্রামের গল্প, অনেক বলিদানের কাহিনী।

২০১২ সালে ওয়েঙ্গারের হাত ধরে আর্সেনালে খেলতে আসেন তিনি ২০১৯ সাল পর্যন্ত লোনে অন্য দলে খেলেন, পরে ২০২০ সালে অ্যাস্টন ভিলাতে খেলছেন মার্টিনেজ এবং নিজেকে প্রমাণ করছেন। দেশের হয়ে খেলার সময়েও প্রথম একাদশে জায়গা পাচ্ছিলেননা এমি, কদিন আগেও আর্জেন্তিনার দ্বিতীয় পছন্দের গোলরক্ষক ছিলেন মার্টিনেজ। ফ্রাঙ্কো আরমানি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় পরে পান প্রথম সুযোগ। তারপর সবটাই ইতিহাস।

নিজের সংগ্রামের জীবন বলতে গিয়ে আর্জেন্তিনার এই গোলরক্ষক গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, ‘আর্থিক দিক থেকে আমার পরিবারকে অনেক কষ্ট করতে হয়েছে। আর্সেনালের পক্ষ থেকে প্রস্তাব পাওয়ার পর আমার মা আর ভাই কাঁদতে কাঁদতে বলছিল, ‘আমাদের ছেড়ে যেও না।’ কিন্তু আমি মাঝরাতে বাবাকেও কাঁদতে দেখেছি, তবে সেটা অন্য কারণে। কারণ তিনি বিল পরিশোধ করতে পারছিলেন না। তাই আমাকে সাহসী হতে হয়েছিল, তাদের (আর্সেনাল) প্রস্তাবে সম্মত হতে হয়েছিল।’

২৩শে জুন এমিলিয়ানো মার্টিনেজের তিন বছরের সন্তানের জন্মদিন ছিল। খেলার কারণে ছেলের কাছে উপস্থিত থাকতে পারেননি এমি। এবারেও কোপা খেলতে দলের সঙ্গে রয়েছেন। এই কারণে নিজেকে শক্ত করার জন্য ২৩ নম্বর জার্সিটা চেয়ে নিয়েছিলেন মার্টিনেজ। যদিও মার্টিনেজকে দল ১২ নম্বর জার্সি দিতে চেয়েছিল।

 এই প্রসঙ্গে মার্টিনেজের ভাই আলেজান্দ্রো জানান, ‘ওর ছেলের জন্মদিন ছিল জুনের ২৩ তারিখ, তাই সে ২৩ নম্বর জার্সি পরে খেলছে। তাকে ১২ নম্বর দেওয়া হয়েছিল, কিন্তু সে এটা চেয়ে নিয়েছিলেন।’ এভাবেই হয়তো এক বাবা তাঁর সন্তানকে নিজের সঙ্গে রাখতে চেয়েছেন। হয়তো এই জার্সি পড়েই ২৮ বছরের খরা কাটিয়ে দেশকে এনে দেবেন ট্রফি।

বন্ধ করুন